বাম-ডান রাজনৈতিক বর্ণালী

ভূমিকা

বাম-ডান রাজনৈতিক বর্ণালী (left–right political spectrum) হলো রাজনৈতিক অবস্থান, মতাদর্শ এবং দলগুলিকে শ্রেণীবদ্ধ করার একটি পদ্ধতি, যেখানে সামাজিক সমতা (social equality) এবং সামাজিক শ্রেণিবিন্যাসের (social hierarchy) বিষয়গুলিতে গুরুত্বারোপ করা হয়। বাম ও ডান অবস্থানগুলির পাশাপাশি, মধ্যপন্থী এবং মডারেট অবস্থানও রয়েছে, যা বর্ণালীর কোনও প্রান্তের সাথে দৃঢ়ভাবে যুক্ত নয়। এটি ফরাসি বিপ্লবের সময় ফরাসি জাতীয় পরিষদের আসনের ভিত্তিতে উৎপন্ন হয়েছিল।

এই ধরনের রাজনৈতিক বর্ণালীতে, বামপন্থী (left-wing) এবং ডানপন্থী (right-wing) রাজনীতি প্রায়শই বিরোধিতামূলক হিসেবে উপস্থাপিত হয়, যদিও কোনও নির্দিষ্ট ব্যক্তি বা দল একটি বিষয়ে বামপন্থী অবস্থান নিতে পারে এবং অন্য বিষয়ে ডানপন্থী অবস্থান নিতে পারে; এবং কিছু অবস্থান একে অপরের সাথে ওভারল্যাপ হতে পারে এবং মতাদর্শের (ideology) উপর নির্ভর করে বামপন্থী বা ডানপন্থী হিসেবে বিবেচিত হতে পারে। ফ্রান্সে, যেখানে এই শব্দগুলি উৎপন্ন হয়েছিল, বামপন্থীকে “আন্দোলনের দল” বা উদারপন্থী (liberal) এবং ডানপন্থীকে “শৃঙ্খলার দল” বা রক্ষণশীল (conservative) বলা হত।

ইতিহাস

ফরাসি বিপ্লবে উৎপত্তি

১৭৮৯ সালের ৫ মে ভার্সাইয়ের ১৭৮৯ সালের এস্টেট জেনারেলের উদ্বোধন

১৭৮৯ সালের ৫ মে ভার্সাইয়ের ১৭৮৯ সালের এস্টেট জেনারেলের উদ্বোধন “বাম” এবং “ডান” শব্দগুলি প্রথম ১৭৮৯ সালের ফরাসি বিপ্লবের সময় হাজির হয়েছিল যখন জাতীয় পরিষদের (National Assembly) সদস্যরা সভাপতির ডানে প্রাচীন শাসনব্যবস্থার (Ancien Régime) সমর্থক এবং তার বামে বিপ্লবের সমর্থক হিসাবে বিভক্ত হয়েছিল। একজন ডেপুটি, ব্যারন দে গুভিল (Baron de Gauville) ব্যাখ্যা করেছিলেন: “আমরা একে অপরকে চিনতে শুরু করেছিলাম: যারা ধর্ম এবং রাজার প্রতি অনুগত ছিল তারা চেয়ারের ডানে অবস্থান গ্রহণ করেছিল যাতে বিরোধী শিবিরে যে চিৎকার, শপথ এবং অশ্লীলতা ছিল তা এড়াতে পারে।”

যখন জাতীয় পরিষদকে ১৭৯১ সালে সম্পূর্ণ নতুন সদস্যদের নিয়ে গঠিত একটি আইনসভা পরিষদ (Legislative Assembly) দ্বারা প্রতিস্থাপিত করা হয়, তখন বিভাজনগুলি চলতে থাকে। “উদ্ভাবকরা” (“Innovators”) বামে বসেছিলেন, “মধ্যপন্থীরা” (“moderates”) কেন্দ্রে জড়ো হয়েছিলেন, যখন “সংবিধানের আন্তরিক প্রতিরক্ষাকারীরা” (“conscientious defenders of the constitution”) ডানে বসেছিলেন, যেখানে প্রাচীন শাসনব্যবস্থার রক্ষকরা (defenders of the Ancien Régime) পূর্বে জড়ো হয়েছিলেন। যখন ১৭৯২ সালে পরবর্তী জাতীয় কনভেনশন (National Convention) বৈঠক করে, তখন আসন বিন্যাস চলতে থাকে, কিন্তু ২ জুন ১৭৯৩ সালের অভ্যুত্থান এবং জিরন্ডিনদের (Girondins) গ্রেপ্তারের পর, পরিষদের ডান দিকটি পরিত্যক্ত হয় এবং সেখানে বসা যে কোনও অবশিষ্ট সদস্য কেন্দ্রে চলে যায়। ১৭৯৪ সালের থারমিডোরিয়ান প্রতিক্রিয়ার (Thermidorian Reaction) পর, কট্টর বামের সদস্যদের বাদ দেওয়া হয় এবং আসন বিন্যাসের পদ্ধতি বিলুপ্ত করা হয়। নতুন সংবিধান পরিষদের জন্য নিয়ম অন্তর্ভুক্ত করে যা “দলীয় গোষ্ঠীগুলিকে ভেঙে দেবে”। ১৮১৪-১৮১৫ সালের পুনর্স্থাপনের (Restoration) পর, রাজনৈতিক ক্লাবগুলি আবার গঠিত হয়। সংখ্যাগরিষ্ঠ আলট্রা-রয়্যালিস্টরা ডান দিকটি বসার জন্য বেছে নিয়েছিলেন। “সংবিধানবাদীরা” (“constitutionals”) কেন্দ্রে বসেছিলেন যখন স্বাধীনরা (independents) বামে বসেছিলেন। একসময় চরম ডান এবং চরম বাম, পাশাপাশি কেন্দ্র-ডান এবং কেন্দ্র-বাম শব্দগুলি পরিষদের বিভিন্ন বিভাগের মতাদর্শের সূক্ষ্মতাগুলি বর্ণনা করতে ব্যবহৃত হয়েছিল।

“বাম” এবং “ডান” শব্দগুলি রাজনৈতিক মতাদর্শকে নির্দেশ করার জন্য নয় বরং আইনসভায় আসনের জন্য ব্যবহার করা হয়েছিল। ১৮৪৮ সালের পরে, প্রধান বিরোধী শিবিরগুলি ছিল “গণতান্ত্রিক সমাজতন্ত্রীরা” (democratic socialists) এবং “প্রতিক্রিয়াশীলরা” (reactionaries) যারা তাদের দলীয় পরিচয় চিহ্নিত করতে লাল এবং সাদা পতাকা ব্যবহার করেছিল। ১৮৭১ সালে তৃতীয় প্রজাতন্ত্রের (Third Republic) প্রতিষ্ঠার সাথে সাথে, শব্দগুলি রাজনৈতিক দলগুলির দ্বারা গৃহীত হয়েছিল: রিপাবলিকান লেফট (Republican Left), সেন্টার রাইট (Centre Right) এবং সেন্টার লেফট (Centre Left) (১৮৭১) এবং এক্সট্রিম লেফট (Extreme Left) (১৮৭৬) এবং র‍্যাডিকাল লেফট (Radical Left) (১৮৮১)। র‍্যাডিকাল লেফট নামক গোষ্ঠীর বিশ্বাসগুলি প্রকৃতপক্ষে যারা এক্সট্রিম লেফট নামে পরিচিত ছিল তাদের চেয়ে সেন্টার লেফটের বিশ্বাসগুলির কাছাকাছি ছিল।

বিশ শতকের শুরুর দিকে, “বাম” এবং “ডান” শব্দগুলি নির্দিষ্ট রাজনৈতিক মতাদর্শের সাথে যুক্ত হতে শুরু করে এবং নাগরিকদের রাজনৈতিক বিশ্বাসগুলি বর্ণনা করার জন্য ব্যবহৃত হতে থাকে, যা ধীরে ধীরে “লাল” (reds) এবং “প্রতিক্রিয়া” (reaction) শব্দগুলিকে প্রতিস্থাপন করে। বাম এবং ডান শব্দগুলি প্রথমে তাদের বিরোধীদের দ্বারা অপমানজনক হিসাবে ব্যবহৃত হয়েছিল। যারা বামপন্থী ছিলেন তারা প্রায়ই নিজেদেরকে “রিপাবলিকান” (republicans) বলতেন, যার অর্থ তখন রাজতন্ত্রের (monarchy) চেয়ে একটি প্রজাতন্ত্রের পক্ষে থাকা বোঝাতো, যেখানে ডানপন্থীরা নিজেদেরকে প্রায়ই “রক্ষণশীল” (conservatives) বলতেন। ১৯১৪ সালের মধ্যে, ফ্রান্সের আইনসভার বাম অর্ধেকটি সংযুক্ত সমাজতন্ত্রী (Unified Socialists), রিপাবলিকান সমাজতন্ত্রী (Republican Socialists) এবং সমাজতান্ত্রিক র‍্যাডিকাল (Socialist Radicals) নিয়ে গঠিত ছিল, যখন ডানপন্থী দলগুলি এখন ডান দিকে বসেছিল। বাম এবং ডান শব্দগুলির ব্যবহার ফ্রান্স থেকে অন্যান্য দেশে ছড়িয়ে পড়ে এবং বিশ্বব্যাপী রাজনৈতিক দলের জন্য প্রযোজ্য হতে থাকে, যা প্রায়শই তাদের রাজনৈতিক বিশ্বাসে ভিন্ন ছিল। বাম এবং ডান শব্দগুলির ব্যবহারে বিরোধী পক্ষের মধ্যে অসমতা ছিল। ডানপন্থীরা বেশিরভাগই বাম-ডান বর্ণালিকে অর্থপূর্ণ বলে অস্বীকার করেছিল কারণ তারা এটিকে কৃত্রিম এবং ঐক্যের জন্য ক্ষতিকারক বলে মনে করেছিল। তবে, বামপন্থীরা, যারা সমাজকে পরিবর্তন করতে চেয়েছিল, এই বিভেদকে প্রচার করেছিল। ১৯৩১ সালে অ্যালেন (Alain) পর্যবেক্ষণ করেছিলেন: “যখন লোকেরা আমাকে জিজ্ঞাসা করে যে ডানপন্থী দলের এবং বামপন্থী দলের মধ্যে বিভাজন, ডানপন্থী লোক এবং বামপন্থী লোকেরা এখনও অর্থবহ কিনা, তখন প্রথমে যা মনে আসে তা হল প্রশ্নকারী অবশ্যই বামপন্থী নন।” ব্রিটিশ রাজনীতিতে, স্প্যানিশ গৃহযুদ্ধের (Spanish Civil War) বিতর্কে ১৯৩০-এর দশকের শেষের দিকে প্রথমবারের মতো “ডান” এবং “বাম” শব্দগুলি সাধারণ ব্যবহারে আসে। স্কটিশ সমাজবিজ্ঞানী রবার্ট এম. ম্যাকইভার (Robert M. MacIver) ১৯৪৭ সালে দ্য ওয়েব অব গভর্নমেন্ট (The Web of Government)-এ উল্লেখ করেছিলেন:

ডান সবসময় ঊর্ধ্বতন বা প্রভাবশালী শ্রেণির স্বার্থের সাথে যুক্ত দলের অংশ, বাম নিম্ন অর্থনৈতিক বা সামাজিক শ্রেণির অভিব্যক্তিমূলক অংশ এবং কেন্দ্র মধ্যবিত্ত শ্রেণির অংশ। ঐতিহাসিকভাবে এই মানদণ্ড গ্রহণযোগ্য বলে মনে হয়। রক্ষণশীল ডান প্রাধিকার, বিশেষাধিকার এবং ক্ষমতার প্রতিরক্ষা করেছে; বাম এগুলি আক্রমণ করেছে। ডান আরিস্টোক্র্যাটিক অবস্থানের, জন্ম বা সম্পদের শ্রেণিবিন্যাসের প্রতি বেশি অনুকূল ছিল; বাম সুবিধা বা সুযোগের সমতা, কম সুবিধাভোগীদের দাবির জন্য লড়াই করেছে। গণতান্ত্রিক শর্তে প্রতিরক্ষা এবং আক্রমণ শ্রেণির নামে নয় বরং নীতির নামে মিলিত হয়েছে; কিন্তু বিরোধী নীতিগুলি মূলত বিভিন্ন শ্রেণির স্বার্থের সাথে সামঞ্জস্যপূর্ণ ছিল।

আদর্শিক গোষ্ঠীবিভাগ

সাধারণভাবে, বামপন্থীরা (left wing) স্বাধীনতা (freedom), সমতা (equality), ভ্রাতৃত্ব (fraternity), অধিকার (rights), অগ্রগতি (progress), সংস্কার (reform) এবং আন্তর্জাতিকতা (internationalism)” এর মতো ধারণাগুলোতে আর ডানপন্থীরা (right wing) কর্তৃত্ব (authority), শ্রেণিবিন্যাস (hierarchy), শৃঙ্খলা (order), কর্তব্য (duty), ঐতিহ্য (tradition), প্রতিক্রিয়া (reaction) এবং জাতীয়তাবাদ (nationalism)” এর মতো ধারণাগুলির ওপর জোর দেয়।

রাজনৈতিক বিজ্ঞানী এবং অন্যান্য বিশ্লেষকরা সাধারণত বামপন্থীদের মধ্যে যাদের অন্তর্ভুক্ত করেন তারা হলো:

  • নৈরাজ্যবাদী (anarchists)
  • কমিউনিস্ট (communists)
  • সমাজতন্ত্রী (socialists)
  • গণতান্ত্রিক সমাজতন্ত্রী (democratic socialists)
  • সামাজিক গণতন্ত্রী (social democrats)
  • বাম-স্বাধীনতাবাদী (left-libertarians)
  • প্রগতিশীল (progressives)
  • সামাজিক উদারপন্থী (social liberals)

বর্ণগত সমতার (racial equality) জন্য আন্দোলনকে, ও পাশাপাশি ট্রেড ইউনিয়নবাদকেও (trade unionism) বামপন্থার সাথে সম্পর্কিত হয়েছে।

রাজনৈতিক বিজ্ঞানী এবং অন্যান্য বিশ্লেষকরা সাধারণত যাদেরকে ডানপন্থীদের মধ্যে অন্তর্ভুক্ত করেন তারা হলো :

  • রক্ষণশীল (conservatives) (যাদের মধ্যে বহু ধারা রয়েছে, যেমন: traditionalist conservatism, libertarian conservatism, neoconservatism, এবং ultraconservatism)
  • ডান-স্বাধীনতাবাদী (right-libertarians)
  • অ্যানার্কো-পুঁজিবাদী (anarcho-capitalists)
  • রাজতান্ত্রিক (monarchists)
  • ফ্যাসিস্ট (fascists)
  • প্রতিক্রিয়াশীল (reactionaries)

বিভিন্ন রাজনৈতিক মতাদর্শ যেমন খ্রিস্টীয় গণতন্ত্র (Christian democracy), প্রগতিশীলতা (progressivism), কিছু ধরণের উদারপন্থা (liberalism), এবং র‍্যাডিক্যাল কেন্দ্রবাদকে (radical centrism) কেন্দ্রপন্থী (centrist) হিসেবে শ্রেণীবদ্ধ করা যেতে পারে।

বেশ কিছু গুরুত্বপূর্ণ রাজনৈতিক আন্দোলন বাম-ডান বর্ণালীতে ঠিকমত ফিট করে না, যেমন:

  • খ্রিস্টীয় গণতন্ত্র (Christian democracy)
  • নারীবাদ (feminism)
  • আঞ্চলিকতাবাদ (regionalism)

যদিও জাতীয়তাবাদকে প্রায়শই ডানপন্থী মতবাদ (right-wing doctrine) হিসেবে বিবেচনা করা হয়, অনেক জাতীয়তাবাদী (nationalists) সম্পদের সমতাভিত্তিক বন্টনের পক্ষে। এছাড়াও নাগরিক জাতীয়তাবাদী (civic nationalists) এবং বামপন্থী জাতীয়তাবাদীরাও (left-wing nationalists) রয়েছে। জনতাবাদ (populism) বামপন্থী এবং ডানপন্থী উভয় রূপেই উপস্থিত, যথাক্রমে বামপন্থী জনতাবাদ (left-wing populism) এবং ডানপন্থী জনতাবাদ (right-wing populism) হিসেবে। সবুজ রাজনীতি (green politics) প্রায়শই বামপন্থী আন্দোলন হিসেবে বিবেচিত হয়, যদিও সবুজ রক্ষণশীলরাও (green conservatives) রয়েছে। অ্যান্ড্রু ডবসন (Andrew Dobson) প্রস্তাব করেন যে সবুজ রাজনীতির মধ্যে একটি অন্তর্নিহিত রক্ষণশীলতা রয়েছে কারণ এটি “মানুষ দ্বারা সামাজিক এবং প্রাকৃতিক জগতের সবচেয়ে সাহসী প্রকৌশল ছাড়া অন্য কিছুতে প্রতিকূল”। এই কারণে, সবুজ আন্দোলনকে (green movement) সুনির্দিষ্টভাবে বাম বা ডান হিসেবে শ্রেণীবদ্ধ করা কঠিন হতে পারে।

নিম্নলিখিতগুলি বাম-ডান অবস্থান অনুযায়ী সমসাময়িক মূলধারার রাজনৈতিক মতাদর্শ:

বামপন্থী (Left)

  • গণতান্ত্রিক সমাজতন্ত্র (Democratic socialism)
  • সামাজিক গণতন্ত্র (Social democracy)
  • সামাজিক উদারপন্থা (Social liberalism)

কেন্দ্রপন্থী (Centrist)

  • খ্রিস্টীয় গণতন্ত্র (Christian democracy)
  • উদারপন্থা (Liberalism)
  • প্রগতিশীলতা (Progressivism)

ডানপন্থী (Right)

  • রক্ষণশীলতা (Conservatism)
  • রক্ষণশীল উদারপন্থা (Conservative liberalism)

রাজনৈতিক দলসমূহ

রাজনৈতিক বিজ্ঞানীরা (political scientists) এমন মডেল তৈরি করেছেন যেখানে রাজনৈতিক দলগুলির আদর্শগুলি একটি একক বাম-ডান অক্ষ বরাবর চিত্রিত করা হয়েছে। ক্লাউস ভন বেইম (Klaus von Beyme) ইউরোপীয় দলগুলিকে নয়টি পরিবারে শ্রেণীবদ্ধ করেছেন, যা বেশিরভাগ দলকে বর্ণনা করেছে। ২০২৪ সালের ইউরোপীয় পার্লামেন্টে আসন বিন্যাস সহ সেই ৯টি দল হচ্ছে –

  • ইউরোপীয় পার্লামেন্টে বামপন্থী (The Left in the European Parliament – GUE/NGL) (৪৬)
  • প্রগ্রেসিভ অ্যালায়েন্স অব সোশ্যালিস্টস অ্যান্ড ডেমোক্র্যাটস (Progressive Alliance of Socialists and Democrats) (১৩৬)
  • গ্রীনস–ইউরোপীয় ফ্রি অ্যালায়েন্স (Greens–European Free Alliance) (৫৩)
  • রিনিউ ইউরোপ (Renew Europe) (৭৭)
  • ইউরোপীয় পিপলস পার্টি গ্রুপ (European People’s Party Group) (১৮৮)
  • ইউরোপীয় কনজারভেটিভস অ্যান্ড রিফর্মিস্টস (European Conservatives and Reformists) (৭৮)
  • প্যাট্রিয়টস ফর ইউরোপ (Patriots for Europe) (৮৪)
  • ইউরোপ অফ সার্বভৌম জাতিসমূহ (Europe of Sovereign Nations) (২৫)
  • নন-ইনস্ক্রিটস (Non-Inscrits) (৩২)

বেইম সাতটি গ্রুপকে বাম থেকে ডানে সাজাতে সক্ষম হয়েছিলেন: কমিউনিস্ট (communist), সমাজতান্ত্রিক (socialist), সবুজ (green), উদারপন্থী (liberal), খ্রিস্টীয় গণতান্ত্রিক (Christian democratic), রক্ষণশীল (conservative) এবং ডানপন্থী চরমপন্থী (right-wing extremist)। কৃষিভিত্তিক এবং আঞ্চলিক/জাতিগত দলগুলির অবস্থান ভিন্ন ছিল। ১৯৮০ এর দশকের শেষের দিকে উৎপাদন মাধ্যমের মালিকানা এবং সামাজিক ইস্যুতে অবস্থান – এই দুটি ভিত্তিতে পরিচালিত হওয়া একটি গবেষণা সাতটি গ্রুপের এই বিন্যাসটিকে নিশ্চিত করে।

দলীয় আদর্শগুলি টিকে থাকার একটি প্রবণতা রয়েছে এবং দল গঠনের সময় উপস্থিত মূল্যবোধ এবং মতামতগুলি টিকে থাকে। তবে, বাস্তবিক কারণে তারা মানিয়ে নিয়েছে, নিজেদের অধিকতর সাদৃশ্যপূর্ণ করে তুলেছে। সেমুর মার্টিন লিপসেট (Seymour Martin Lipset) এবং স্টেইন রোক্কান (Stein Rokkan) লক্ষ্য করেছিলেন যে আধুনিক দলীয় ব্যবস্থা গত কয়েক শতাব্দীতে সংঘটিত সামাজিক দ্বন্দ্বের ফল। তারা বলেছিলেন যে বিভেদরেখা “জমে গেছে”।

প্রথম আধুনিক রাজনৈতিক দলগুলি ছিল উদারপন্থী (liberals), যা ১৯ শতকে মধ্যবিত্ত দ্বারা সংগঠিত হয়েছিল অভিজাতদের বিরুদ্ধে নিজেদের রক্ষা করার জন্য। তারা সেই শতাব্দীতে প্রধান রাজনৈতিক দল ছিল, কিন্তু বিশ শতাব্দীতে শ্রমজীবী শ্রেণি সমাজতান্ত্রিক দলগুলিকে সমর্থন করতে শুরু করার সাথে সাথে এবং অর্থনৈতিক ও সামাজিক পরিবর্তন উদারপন্থীদের মধ্যবিত্ত ভিত্তিকে ক্ষয় করার সাথে সাথে উদারপন্থীদের পতন ঘটে। রক্ষণশীল দলগুলি (conservative parties) উদারপন্থীদের (liberals) বিরোধিতা করে উঠে আসে অভিজাত বিশেষাধিকার রক্ষা করার জন্য, কিন্তু ভোটারদের আকর্ষণ করতে তারা নিজেদের মতবাদের প্রতি উদারপন্থীদের চেয়েও বেশি শিথিল হয়ে ওঠে। তবে, তারা বেশিরভাগ দেশে সফল ছিল না এবং সাধারণত তাদেরকে অন্য দলের সাথে সহযোগিতার মাধ্যমে ক্ষমতা অর্জন করতে সক্ষম হয়েছে।

সমাজতান্ত্রিক দলগুলি (socialist parties) শ্রমিকদের রাজনৈতিক অধিকার অর্জনের জন্য সংগঠিত হয়েছিল এবং প্রথমে উদারপন্থীদের সাথে যুক্ত ছিল। তবে, তারা যখন উৎপাদনের মাধ্যমের নিয়ন্ত্রণ শ্রমিকদের হাতে চেয়েছিল, তখন তারা উদারপন্থীদের সাথে নিজেদের বিচ্ছিন্ন করে। খ্রিস্টীয় গণতান্ত্রিক দলগুলি (Christian democratic parties) ক্যাথলিকদের দ্বারা সংগঠিত হয়েছিল যারা উদারপন্থাকে ঐতিহ্যগত মূল্যবোধের জন্য হুমকি হিসেবে দেখেছিল। ১৯ শতকে প্রতিষ্ঠিত হলেও তারা দ্বিতীয় বিশ্বযুদ্ধের (Second World War) পর একটি প্রধান রাজনৈতিক শক্তি হয়ে ওঠে। কমিউনিস্ট দলগুলি (communist parties) প্রথম বিশ্বযুদ্ধের (First World War) সমর্থন এবং তারপর বলশেভিক বিপ্লবের (Bolshevik Revolution) সমর্থনের উপর ভিত্তি করে সমাজতন্ত্রের মধ্যে বিভাজনের পরে উদ্ভূত হয়েছিল। ডানপন্থী চরমপন্থী দলগুলিকে (right-wing extremist parties) অন্য দলগুলির চেয়ে বেশি ডানপন্থী ছাড়া অন্য কোনও নির্দিষ্টভাবে সংজ্ঞায়িত করা কঠিন, কিন্তু এতে ফ্যাসিস্ট (fascists) এবং কিছু চরম রক্ষণশীল এবং জাতীয়তাবাদী দল অন্তর্ভুক্ত রয়েছে। সবুজ দলগুলি (green parties) বড় দলীয় গোষ্ঠীগুলির মধ্যে সর্বশেষে বিকশিত হয়েছে। তারা বেশিরভাগই সমাজতন্ত্রকে প্রত্যাখ্যান করেছে এবং সামাজিক ইস্যুতে খুব উদার।

এই বিভাগগুলি ইউরোপের বাইরে অনেক দলের ক্ষেত্রেও প্রযোজ্য হতে পারে। ওয়্যার (Ware) (১৯৯৬) যুক্তি দিয়েছিলেন যে যুক্তরাষ্ট্রে উভয় প্রধান দলই উদারপন্থী ছিল, যদিও তাদের মধ্যে বাম-ডান নীতিগত পার্থক্য রয়েছে।

আধুনিক পরিভাষা

বিশ্বব্যাপী

বাম-ডান রাজনৈতিক বর্ণালী সময়ের সাথে সাথে পরিবর্তিত হতে পারে, যা একাধিক দেশের রাজনীতিবিদদের দৃষ্টিভঙ্গিতে প্রভাব ফেলে। বেশিরভাগ দেশে, শাস্ত্রীয় উদারপন্থা বা ক্লাসিকাল লিবারালিজমকে (classical liberalism) ডানপন্থী আদর্শ হিসেবে বিবেচনা করা হয়, তবে যখন শাস্ত্রীয় উদারপন্থী ধারণাগুলি প্রথম প্রকাশিত হয়েছিল, তখন সেগুলি বামপন্থী হিসেবে বিবেচিত হত।

পশ্চিম ইউরোপ

২০০১ সালের বই দ্য গভর্নমেন্ট অ্যান্ড পলিটিক্স অফ ফ্রান্স (The Government and Politics of France)-এ অ্যান্ড্রু ন্যাপ (Andrew Knapp) এবং ভিনসেন্ট রাইট (Vincent Wright) বলেন যে পশ্চিম ইউরোপে বাম ও ডানপন্থীদের মধ্যে প্রধান বিভাজনকারী কারণ হলো শ্রেণি (class)। বামপন্থীরা পুনর্বণ্টনমূলক সামাজিক এবং অর্থনৈতিক নীতির (redistributive social and economic policies) মাধ্যমে সামাজিক ন্যায়বিচার (social justice) চায়, যখন ডানপন্থীরা ব্যক্তিগত সম্পত্তি (private property) এবং পুঁজিবাদকে (capitalism) রক্ষা করে। দ্বন্দ্বের প্রকৃতি বিদ্যমান সামাজিক এবং রাজনৈতিক বিভাজন এবং অর্থনৈতিক উন্নয়নের স্তরের উপর নির্ভর করে।

বামপন্থী মূল্যবোধের মধ্যে রয়েছে মানবজাতির কল্যাণের জন্য মানবিক যুক্তির (human reason) শক্তিতে বিশ্বাস, ধর্মনিরপেক্ষতা (secularism), আইনসভার মাধ্যমে সার্বভৌমত্ব (sovereignty) এবং সবার জন্য সামাজিক ন্যায়বিচার (social justice)। ডানপন্থীরা এটিকে নিয়মিতভাবে দেখেন ধর্মবিরোধিতা বা এন্টাই-ক্লেরিকালিজম (anti-clericalism), অবাস্তব সামাজিক সংস্কার (unrealistic social reform), মতাদর্শগত সমাজতন্ত্র (doctrinaire socialism), শ্রেণি ঘৃণা (class hatred) এবং সামষ্টিকতার (collective) পক্ষে ব্যক্তিগত অধিকারগুলির (individual rights) ধীরে ধীরে হ্রাসের মাধ্যমে কর্তৃত্ববাদের (authoritarianism) একটি উপায় হিসেবে।

ডানপন্থীরা (right wing) প্রতিষ্ঠিত চার্চে (established church) বিশ্বাস করে, যাকে তারা সামাজিক সংহতির (social cohesion) একটি মাধ্যম হিসেবে দেখে। তারা মনে করে যে সামাজিক এবং রাজনৈতিক বিভাজনগুলি (divisions) হ্রাস করার জন্য শক্তিশালী রাজনৈতিক নেতৃত্বের (strong political leadership) প্রয়োজন। অন্যদিকে, বামপন্থীরা (left wing) এটিকে স্বার্থপর এবং প্রতিক্রিয়াশীল (reactionary) হিসেবে দেখেন, যা সামাজিক ন্যায়বিচারের (social justice) বিরোধিতা করে। তাদের মতে, ডানপন্থীরা জনগণের উপর মতাদর্শগত ধর্ম চাপিয়ে দেওয়ার (impose doctrinaire religion) ইচ্ছা পোষণ করে এবং তাদের মধ্যে কর্তৃত্ববাদ (authoritarianism) ও দমন (repression) করার প্রবণতা রয়েছে।

বাম এবং ডানপন্থীদের মধ্যে পার্থক্য সময়ের সাথে সাথে পরিবর্তিত হয়েছে। ফরাসি বিপ্লবের (French Revolution) সময় প্রাথমিক বিভাজন ছিল নিরঙ্কুশ রাজতন্ত্রের (absolute monarchy) সমর্থক (ডানপন্থী) এবং যারা রাজার ক্ষমতা সীমিত করতে চেয়েছিল (বামপন্থী) তাদের মধ্যে। ১৯ শতকে, এই বিভাজন ছিল রাজতন্ত্রবাদী (monarchists) এবং প্রজাতন্ত্রীদের (republicans) মধ্যে। ১৮৭১ সালে তৃতীয় প্রজাতন্ত্র (Third Republic) প্রতিষ্ঠার পর, বিভাজনটি ছিল ডানপন্থীদের মধ্যে শক্তিশালী নির্বাহীর (strong executive) সমর্থক এবং বামপন্থীদের মধ্যে আইনসভার প্রধানত্বের (primacy of the legislature) সমর্থকদের মধ্যে।

মার্কিন যুক্তরাষ্ট্র

২০০৫ সালের একটি হ্যারিস জরিপে (Harris Poll) দেখা গেছে যে মার্কিন প্রাপ্তবয়স্কদের কাছে বামপন্থী (left wing) এবং ডানপন্থী (right wing) শব্দগুলি উদারপন্থী (liberal) বা রক্ষণশীল (conservative) শব্দগুলির তুলনায় কম পরিচিত। পিটার বার্কোভিত্জ (Peter Berkowitz) লিখেছেন যে মার্কিন যুক্তরাষ্ট্রে, উদারপন্থী (liberal) শব্দটি সাধারণত ডেমোক্রেটিক পার্টির (Democratic Party) বামপন্থী শাখাকে নির্দেশ করে এবং প্রগ্রেসিভ (progressive) শব্দটির সমার্থক হয়ে উঠেছে। ওয়্যার (Ware) এর পর্যবেক্ষণ অনুযায়ী, ২১ শতকের শুরুতে, মার্কিন যুক্তরাষ্ট্রের উভয় প্রধান রাজনৈতিক দলই সাধারণভাবে শাস্ত্রীয় অর্থে উদারপন্থী ছিল।

মাইকেল কাজিন (Michael Kazin) লিখেছেন যে বামপন্থাকে ঐতিহ্যগতভাবে সংজ্ঞায়িত করা হয় সামাজিক আন্দোলন বা আন্দোলনসমূহ হিসেবে যেগুলো সমাজের একটি ব্যাপক সমতাভিত্তিক রূপান্তরের (radically egalitarian transformation) জন্য নিবেদিত ছিল এবং প্রস্তাব করেন যে অনেক মার্কিন বামপন্থী যারা সেই সংজ্ঞার সাথে মিলে যান তারা বিভিন্ন অন্যান্য শব্দ দ্বারা নিজেদের পরিচিত করে। কাজিন লিখেছেন যে আমেরিকান বামপন্থীরা “সামাজিক সমতার আদর্শকে ব্যক্তিগত স্বাধীনতার নীতির সাথে মিলিত করেছে” এবং এটি আধুনিক আমেরিকান সমাজের গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলির উন্নয়নে অবদান রেখেছে, যার মধ্যে রয়েছে “নারী, জাতিগত এবং বর্ণগত সংখ্যালঘু এবং সমকামীদের জন্য সমান সুযোগ এবং সমান আচরণের পক্ষে সমর্থন; প্রজননের সাথে সম্পর্কিত নয় এমন যৌন আনন্দ উদযাপন; একটি মিডিয়া এবং শিক্ষাব্যবস্থা যা বর্ণগত এবং লিঙ্গীয় দমনের প্রতি সংবেদনশীল এবং যাকে আমরা এখন বহুসংস্কৃতিবাদ (multiculturalism) বলি তা উদযাপন; এবং একটি শক্তিশালী পরোপকারী এবং কর্তৃত্ববিরোধী দৃষ্টিভঙ্গি সহ উপন্যাস এবং চলচ্চিত্রের জনপ্রিয়তা।” আমেরিকান ইতিহাসে বিভিন্ন স্বতন্ত্র বামপন্থী আন্দোলন বিদ্যমান ছিল, যেগুলোর মধ্যে রয়েছে শ্রম আন্দোলন (labor movements), কৃষক-শ্রমিক আন্দোলন (Farmer-Labor movement), বিভিন্ন গণতান্ত্রিক সমাজতান্ত্রিক এবং সমাজতান্ত্রিক আন্দোলন (democratic socialist and socialist movements), শান্তিবাদী আন্দোলন (pacifist movements), এবং নিউ লেফট (New Left)।

সমালোচনা

রাজনৈতিক বিজ্ঞানীরা প্রায়ই যুক্তি দিয়েছেন যে একটি একক বাম-ডান অক্ষ বিদ্যমান রাজনৈতিক বিশ্বাসের বৈচিত্র্য বর্ণনা করার জন্য খুব সরল এবং অপর্যাপ্ত এবং এই সমস্যার জন্য অন্যান্য অক্ষ অন্তর্ভুক্ত করেছেন।

আমেরিকান স্বাধীনতাবাদী লেখক ডেভিড বোয়াজ (David Boaz) যুক্তি দিয়েছেন যে বাম এবং ডান রাজনৈতিক শব্দগুলি একটি নির্দিষ্ট দৃষ্টিভঙ্গিকে উপস্থাপন করতে ব্যবহার করা হয় বরং সহজ বর্ণনাকারী হিসাবে নয়। বামপন্থীরা সাধারণত তাদের শ্রমজীবী মানুষের প্রতি সমর্থন জোর দেয় এবং ডানপন্থীদের উচ্চ শ্রেণির স্বার্থ সমর্থনের অভিযোগ করে; এবং ডানপন্থীরা সাধারণত তাদের ব্যক্তিবাদের (individualism) প্রতি সমর্থন জোর দেয় এবং বামপন্থীদের সামষ্টিকতা (collectivism) সমর্থনের অভিযোগ করে। বোয়াজ দাবি করেন যে এই শব্দগুলি কীভাবে ব্যবহার করা উচিত তা নিয়ে তর্ক প্রায়ই নীতির বিষয়ে তর্কগুলিকে প্রতিস্থাপন করে একটি পূর্বধারণার ধারণার বিরুদ্ধে আবেগপূর্ণ পূর্বাগ্রহ উত্থাপন করে।

২০০৬ সালে, ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার (Tony Blair) রাজনীতির প্রধান বিভাজনকে বাম বনাম ডান নয় বরং খোলা বনাম বন্ধ হিসেবে বর্ণনা করেছিলেন। ব্লেয়ারের মতে, সামাজিক বিষয় এবং বিশ্বায়নের (globalisation) প্রতি মনোভাব প্রচলিত অর্থনৈতিক বাম-ডান বিষয়গুলির চেয়ে বেশি গুরুত্বপূর্ণ। এই মডেলে, “খোলা” ভোটাররা সাধারণত সাংস্কৃতিকভাবে উদার (culturally liberal), বহুসংস্কৃতিবাদী (multicultural) এবং বিশ্বায়নের পক্ষে থাকে, যখন “বন্ধ” ভোটাররা সাংস্কৃতিকভাবে রক্ষণশীল (culturally conservative), অভিবাসনের (immigration) বিরোধী এবং প্রতিরক্ষাবাদ (protectionism) পছন্দ করে। খোলা-বন্ধ রাজনৈতিক বর্ণালী (open–closed political spectrum) ২০১০ এর দশকে জনপ্রিয়তাবাদী (populist) এবং কেন্দ্রপন্থী দলগুলির উত্থানের পর থেকে বেশি সমর্থন পেয়েছে।

নরবের্তো ববিও (Norberto Bobbio) ১৯৯০ এর দশকে ইতালীয় চেম্বার অফ ডেপুটিজে (Italian Chamber of Deputies) মেরুকরণকে (polarization) প্রমাণ হিসাবে দেখেছিলেন যে লিনিয়ার বাম-ডান অক্ষটি বৈধ ছিল। ববিও মনে করতেন যে বর্ণালীটির অদৃশ্য হয়ে যাবার যুক্তিগুলো খাটে যখন বাম বা ডান দুর্বল থাকে। প্রভাবশালী দিকটি দাবি করবে যে তার মতাদর্শই একমাত্র সম্ভব, যখন দুর্বল দিকটি তার পার্থক্যগুলি হ্রাস করবে। তিনি বাম এবং ডানকে নিরঙ্কুশ পরিভাষা হিসেবে দেখেননি, বরং আপেক্ষিক ধারণা হিসেবে দেখেছিলেন যা সময়ের সাথে সাথে পরিবর্তিত হবে। তার দৃষ্টিতে, বাম-ডান অক্ষটি যে কোনও সময়ের জন্য প্রয়োগ করা যেতে পারে।

১৯৮৩ থেকে ১৯৯৪ সালের মধ্যে বব অলটেমেয়ার (Bob Altemeyer) দ্বারা পরিচালিত একটি কানাডিয়ান আইনসভার ককাসের (Canadian legislative caucuses) সমীক্ষায় দেখা গেছে যে ডানপন্থী এবং সামাজিক গণতান্ত্রিক ককাসগুলির তুলনায় দলীয় সম্বন্ধ এবং ডানপন্থী কর্তৃত্ববাদের (right-wing authoritarianism) স্কেলের মধ্যে ৮২% সম্পর্ক রয়েছে। দুই গোষ্ঠীর স্কোরের মধ্যে একটি বিশাল ফাঁক ছিল, যা উদারপন্থী ককাসগুলি দ্বারা পূর্ণ ছিল। তার আমেরিকান আইনসভার ককাসের সমীক্ষায় দেখা গেছে যে আমেরিকান রিপাবলিকান (Republicans) এবং ডেমোক্র্যাটদের (Democrats) স্কোরগুলির সাথে কানাডিয়ান ডান এবং উদারপন্থীদের মিল ছিল, দলীয় সম্বন্ধ এবং স্কোরের মধ্যে ৪৪% সম্পর্ক ছিল।

অনেক পশ্চিম ইউরোপীয় গণতন্ত্রে, ঐতিহ্যগতভাবে বাম সামাজিকভাবে উদার (socially liberal) এবং অর্থনৈতিকভাবে বাম মূল্যবোধের সাথে যুক্ত, যেখানে ডান ঐতিহ্যগতভাবে সামাজিকভাবে রক্ষণশীল (socially conservative) এবং অর্থনৈতিকভাবে ডান মূল্যবোধের সাথে যুক্ত, পূর্ব ইউরোপীয়, পোস্ট-কমিউনিস্ট দলগুলি প্রায়শই বিপরীত হয়, যেখানে অর্থনৈতিকভাবে বাম দলগুলি জাতীয়তাবাদী (nationalist) অবস্থান বেশি ধরে রাখে এবং অর্থনৈতিকভাবে ডান দলগুলি উদারপন্থী (liberal) এবং আন্তর্জাতিকতাবাদী (internationalist) হয়।

তথ্যসূত্র –

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.




This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.