নতুন গবেষণা প্রকাশ করেছে যে পূর্ব এশীয়দের প্রায়শই কম সৃজনশীল (creative) হিসেবে বিবেচনা করা হয় এবং ফলে নেতৃত্বের চাকরির (leadership jobs) জন্য তাদের কম সুপারিশ করা হয়।

পরিশ্রমী (hardworking), গণিতজ্ঞ (adept at math), এবং কম্পিউটারে দক্ষ—এগুলি হল সেই স্টেরিওটাইপ (stereotypes) যা আমেরিকান সংস্কৃতি (American culture) পূর্ব এশীয়দের সাথে যুক্ত করে, যেমন জাতিগত চীনা (ethnic Chinese), জাপানি (Japanese), কোরিয়ান (Koreans)। তবে পূর্ব এশীয়দের প্রায়শই সৃজনশীলতার ঝর্ণা (wells of creativity) হিসেবে উপস্থাপন করা হয় না, যা মার্কিন সংস্কৃতিতে (U.S. culture) অত্যন্ত মূল্যবান একটি গুণ। বিপরীতটাই বেশি সত্য, পূর্ব এশীয়দের অর্জনগুলিতে “রোবোটিক” (robotic) শব্দটি প্রয়োগ করা হয়: উদাহরণস্বরূপ, ২০২২ সালের শীতকালীন অলিম্পিকে (2022 Winter Olympics) চীনা-আমেরিকান (Chinese American) ফিগার স্কেটার (figure skater) নাথান চেন (Nathan Chen) সোনার পদক জিতলে, ওয়াশিংটন পোস্টের (Washington Post) একটি নিবন্ধ তার জয়কে “প্রায় রোবোটিক জিল” (almost robotic zeal) হিসেবে উল্লেখ করে, কোনো সৃজনশীল দক্ষতা নয়।

এমআইটি স্লোনের (MIT Sloan) সহযোগী অধ্যাপক (associate professor) লু (Lu) এর নতুন গবেষণা দেখায় কিভাবে এই সৃজনশীলতা স্টেরিওটাইপটি একটি ফেনোমেনন “বাঁশের ছাদ” বা ব্যাম্বু সিলিং (bamboo ceiling) নামে পরিচিত তত্ত্বে অবদান রাখে: মার্কিন যুক্তরাষ্ট্রে (United States) পূর্ব এশীয়দের (East Asians) শিক্ষাগত (educational) এবং অর্থনৈতিক (economic) সাফল্য সত্ত্বেও, তারা নেতৃত্বের ভূমিকায় (leadership roles) কম প্রতিনিধিত্বশীল।

“যদি পূর্ব এশীয়দের অন্যান্য জাতিগত গোষ্ঠীর তুলনায় কম সৃজনশীল (less creative) হিসেবে বিবেচনা করা হয়, এবং যদি মার্কিন যুক্তরাষ্ট্রে (United States) নেতৃত্বের উদ্ভব (leadership emergence) সৃজনশীলতার সাথে যুক্ত থাকে, তবে পূর্ব এশীয়দের নেতৃত্বের অবস্থানে (leadership positions) ওঠার ক্ষেত্রে চ্যালেঞ্জের (challenges) মুখোমুখি হতে পারে,” লু (Lu) বলেন। “এটি সংগঠনগুলির (organizations) জন্য সমস্যাজনক যারা বৈচিত্র্যময় প্রতিভা (diverse talent) ব্যবহার করতে আগ্রহী।”

লুর (Lu) পূর্বের গবেষণা পূর্ব এশীয়দের (East Asians) assertiveness এর অভাব এবং তাদের জাতিগত গোষ্ঠীর সদস্যদের সাথে ইন্টারঅ্যাকশনকে অগ্রাধিকার দেওয়ার প্রবণতা পরীক্ষা করেছে, যা তাদের অসামঞ্জস্যপূর্ণভাবে নিম্ন নেতৃত্বের অর্জনের (leadership attainment) ব্যাখ্যা হিসেবে তুলে ধরেছে। তবে, লু উল্লেখ করেছেন যে এই গবেষণাগুলি শুধুমাত্র আংশিকভাবে এই ঘটনাটির ব্যাখ্যা প্রদান করে।

নতুন গবেষণায়, লু perceived creativity এবং নেতৃত্বের অর্জনের মধ্যে সংযোগ পরীক্ষা করতে মিশ্র পদ্ধতি (mixed methods) ব্যবহার করেছেন। প্রথমে, তিনি দুটি ক্ষেত্র গবেষণা পরিচালনা করেন যেখানে তিনি MBA ছাত্রদের (MBA students) জরিপ করেন যারা তাদের প্রোগ্রাম শুরু করছিলেন এবং ক্লাস সেকশনে (class sections) নিযুক্ত হয়েছিলেন যেখানে তারা পুরো বছর ধরে থাকবে। জরিপটি সহপাঠীদের আপেক্ষিক সৃজনশীলতা (relative creativity) এবং কে কার্যকর নেতা হতে পারে সে সম্পর্কে প্রশ্ন করে। যেহেতু এটি MBA প্রোগ্রামের শুরু ছিল, শিক্ষার্থীদের মধ্যে সীমিত ইন্টারঅ্যাকশন ছিল এবং সম্ভবত সৃজনশীলতা স্টেরিওটাইপ দ্বারা প্রভাবিত হয়েছিল।

পূর্ব এশীয়দের অন্যান্য জাতিগত গোষ্ঠীর তুলনায় কম সৃজনশীল (less creative) হিসেবে রেট করা হয় এবং নেতা হিসেবে মনোনীত বা নির্বাচিত হওয়ার সম্ভাবনা কম ছিল। এই ফলাফলগুলি assertiveness, নেতৃত্বের প্রেরণা (leadership motivation), এবং ইংরেজি দক্ষতা (English proficiency) এর মতো কারণগুলি পরিসংখ্যানগতভাবে বিবেচনা করার পরেও সঙ্গতিপূর্ণ ছিল।

কারণমূলক অনুমানকে (causal inference) শক্তিশালী করতে, লুর দ্বিতীয় সেটের গবেষণাগুলি vignette experiments ব্যবহার করে। অংশগ্রহণকারীরা একটি সিনিয়র নেতৃত্বের পদের জন্য বেশ কয়েকটি প্রার্থীর প্রোফাইল পড়েন, যা হয় একটি কনসাল্টিং ফার্ম (consulting firm) বা একটি মার্কেটিং এজেন্সি (marketing agency) হতে পারে। প্রার্থীরা একই ছিল তবে জাতিগততা (ethnicity) নির্দেশিত নামের মাধ্যমে অপ্রত্যক্ষভাবে সংকেত দেওয়া হয়েছিল – “A. Kim” পূর্ব এশীয়দের জন্য, “A. Patel” দক্ষিণ এশীয়দের (South Asian) জন্য, “A. Becker” শ্বেতাঙ্গদের (white) জন্য, এবং আরও অন্যান্য। এই পরিস্থিতিগুলিতে, পূর্ব এশীয় প্রার্থীদের নেতৃত্বের ভূমিকায় কম উপযুক্ত হিসেবে বিবেচনা করা হয়েছিল কারণ অংশগ্রহণকারীদের দ্বারা কম সৃজনশীলতার perception এর কারণে।

প্রথমত, সংস্থাগুলির জন্য এটি গুরুত্বপূর্ণ যে তারা স্বীকার করে যে পূর্ব এশীয়রা (East Asians) স্টেরিওটাইপ (stereotypes) এবং সম্পর্কিত চ্যালেঞ্জগুলির মুখোমুখি হয় যা কিছু ক্ষেত্রে দক্ষিণ এশীয়দের (South Asians) মুখোমুখি হওয়া চ্যালেঞ্জগুলির থেকে পৃথক — এই ক্ষেত্রে সৃজনশীলতার (creativity) ধারণা। অন্য কথায়, “এশিয়ান” (Asian) লেবেলটি একচেটিয়া হিসাবে পড়া উচিত নয়।

দ্বিতীয়ত, “ব্যক্তি এবং সংস্থাগুলির এমন ধারণাগুলি সম্পর্কে সচেতন থাকা উচিত যা এই সৃজনশীলতা স্টেরিওটাইপটিকে বাড়িয়ে তুলতে পারে,” লু বলেন। “উদাহরণস্বরূপ, পূর্ব এশীয়রা গণিতে ভাল এই স্টেরিওটাইপটি তাদেরকে অ-সৃজনশীল ‘quant nerds’ হিসেবে প্রমাণ করতে পারে।” লু উল্লেখ করেছেন যে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী অ্যান্ড্রু ইয়াং (Andrew Yang), যার বাবা-মা তাইওয়ান (Taiwan) থেকে অভিবাসিত হয়েছিলেন, MATH (Make America Think Harder) সংক্ষিপ্ত রূপটি একটি প্রচারণার স্লোগান হিসাবে ব্যবহার করেছিলেন এবং পূর্ব এশীয়দের সম্পর্কে স্টেরিওটাইপগুলি বাড়িয়ে তোলার সম্ভাবনার জন্য সমালোচিত হয়েছিলেন।

অবশেষে, এই স্টেরিওটাইপের নেতিবাচক প্রভাবগুলি মোকাবেলা করতে সংস্থাগুলি দুটি পদক্ষেপ নিতে পারে। প্রথমত, তারা এমন প্ল্যাটফর্মগুলি বিকাশ করতে পারে যা পূর্ব এশীয়দের তাদের সৃজনশীল ধারণাগুলি প্রদর্শন করতে উত্সাহিত করে; এই ধরনের কেন্দ্রীভূত প্রচার বিশেষভাবে মূল্যবান হতে পারে পূর্ব এশীয়দের মধ্যে নম্রতার (humility) সাংস্কৃতিক নিয়মগুলি বিবেচনা করে, যা তাদের স্পটলাইট থেকে দূরে থাকতে উদ্বুদ্ধ করতে পারে। দ্বিতীয়ত, সংস্থাগুলি নেতাদের সৃজনশীলতার গুরুত্বকে কমিয়ে দিতে পারে। লু বলেন “লিডারদের নিজস্ব সৃজনশীলতার উপর খুব বেশি গুরুত্ব দেওয়ার পরিবর্তে, সংস্থাগুলির উচিত অন্যদের মধ্যে সৃজনশীলতা লালন করতে লিডারদের উত্সাহিত করা।… একজন লিডারকে সৃজনশীল ধারণার প্রধান উৎস হতে হবে না তবে অন্যদের কাছ থেকে সৃজনশীলতা আহরণে দক্ষ হতে হবে।”

তথ্যসূত্র – 

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.




This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.