২০২৪ যুক্তরাজ্য নির্বাচনের নির্বাচনী প্রচারণা : লেবার ও কনজারভেটিভদের প্রতিশ্রুতিসমূহ

(এই নিবন্ধে কনজারভেটিভদের প্রতিশ্রুতিগুলো বোল্ড করে ও লেবারদের প্রতিশ্রুতিগুলো বোল্ড ও আইটালিক করে হাইলাইট করা হয়েছে)

পর্যালোচনা

ক্যাম্পেইনের আলোচনায় সরকার পরিবর্তনের সম্ভাবনা নিয়ে বেশি মনোযোগ ছিল, কারণ কিয়ার স্টারমারের নেতৃত্বাধীন লেবার পার্টি (Labour Party) জনমত জরিপে (opinion-polling) কনজারভেটিভদের (Conservatives) থেকে উল্লেখযোগ্যভাবে এগিয়ে ছিল। ভোটের পূর্বাভাসে (projections) দেখানো হয়েছে যে লেবার পার্টি একটি বিপুল বিজয় (landslide victory) অর্জন করবে যা ১৯৯৭ সালের সাধারণ নির্বাচনে (general election) টনি ব্লেয়ারের (Tony Blair) অর্জিত বিজয়কে ছাড়িয়ে যাবে, এবং মিডিয়ায় ১৯৯৩ সালের কানাডিয়ান ফেডারেল নির্বাচনের (Canadian federal election) সাথে তুলনা করা হয়েছে, কারণ সম্ভাব্য কনজারভেটিভদের পরাজয়ের (wipeout) সম্ভাবনা রয়েছে।

কনজারভেটিভ ক্যাম্পেইন (Conservative campaign) এবং সুনাকের (Sunak) পরিচালনা নিয়ে মন্তব্যকারীরা (commentators) ব্যাপক সমালোচনা করেছেন, যা মূলত লেবার পার্টির কথিত কর পরিকল্পনার (tax plans) উপর আক্রমণের উপর কেন্দ্রিত ছিল। এর বিপরীতে, স্টারমার (Starmer) লেবার পার্টির জন্য একটি ইতিবাচক ক্যাম্পেইন (positive campaign) পরিচালনা করেন, “পরিবর্তন” (change) শব্দটিকে তার ক্যাম্পেইনের স্লোগান (campaign slogan) হিসাবে ব্যবহার করেন এবং ভোটারদের “পাতা উল্টানোর” (turn the page) সুযোগ দেন লেবার পার্টিতে ভোট দেওয়ার মাধ্যমে। লিবারাল ডেমোক্রেটস পার্টির এড ডেভির (Ed Davey) নেতৃত্বে লিবারেল ডেমোক্র্যাট ক্যাম্পেইনটি (Liberal Democrat campaign) প্রধানত তার ক্যাম্পেইন কৌশল (campaign stunts) দ্বারা প্রভাবিত ছিল, যা ক্যাম্পেইন বিষয়গুলির প্রতি মনোযোগ আকর্ষণ করার জন্য ব্যবহৃত হয়েছিল। এই কৌশল সম্পর্কে জানতে চাইলে, ডেভি বলেন: “রাজনীতিবিদদের (politicians) ভোটারদের উদ্বেগ এবং আগ্রহকে (concerns and interests) গুরুত্ব সহকারে নেওয়া উচিত, তবে আমি মনে করি না তাদের নিজেদের সব সময় গুরুত্ব সহকারে নেওয়া উচিত এবং আমি আনন্দিত কিছু মজা করতে”।

নির্বাচনের ঘোষণা

প্রধানমন্ত্রী ঋষি সুনাক (Prime Minister Rishi Sunak) নির্বাচনের তারিখ ঘোষণা করছেন ২২ মে ২০২৪ সালের বিকেলে, প্রধানমন্ত্রী ঋষি সুনাক ঘোষণা করেন যে তিনি রাজাকে ৪ জুলাই ২০২৪ তারিখে একটি সাধারণ নির্বাচনের (general election) জন্য অনুরোধ করেছেন, যা তার নিজ দলের সংসদ সদস্যদের (MPs) চমকে দিয়েছিল। যদিও সুনাকের ডিসেম্বরে ২০২৪ পর্যন্ত অপেক্ষা করার অপশন ছিল, তিনি বলেন যে তিনি এই তারিখ নির্ধারণ করেছেন কারণ তিনি বিশ্বাস করেন যে অর্থনীতি (economy) উন্নতি করছে, এবং “মুদ্রাস্ফীতি (inflation) ও নেট অভিবাসন (net migration) সংখ্যার পতন কনজারভেটিভ পার্টির (Conservative Party) নির্বাচনী বার্তাকে ‘পরিকল্পনায় থাকা’ বলেই জোরদার করবে।”

নির্বাচনের (election) আহ্বানকে সমস্ত প্রধান দলই স্বাগত জানায়। সুনাকের ঘোষণা ১০ ডাউনিং স্ট্রিটের বাইরে ভারী বৃষ্টির মধ্যে একটি লেকটার্নে দাঁড়িয়ে করা হয়, কোনো বৃষ্টির আচ্ছাদন ছাড়াই। সুনাক যখন নির্বাচনের তারিখ ঘোষণা করেন তখন ব্যাকগ্রাউন্ডে রাজনৈতিক কর্মী স্টিভ ব্রের (Steve Bray) দ্বারা বাজানো লেবার পার্টির ১৯৯৭ সালের সাধারণ নির্বাচনে সফল ক্যাম্পেইনে ব্যবহৃত হওয়া গান “থিংস ক্যান অনলি গেট বেটার” (Things Can Only Get Better) বাজছিল। এর ফলে গানটি ইউকের আইটিউনস চার্টে (UK’s iTunes Charts) ২ নম্বরে পৌঁছে যায়। পরে ব্যান্ডটি জানায় তারা রাজনৈতিক ক্যাম্পেইনে গানের ব্যবহারের জন্য দুঃখ প্রকাশ করে এবং ভবিষ্যতে এটি ব্যবহারের অনুমতি দেবে না।

২২-২৯ মে

ক্যাম্পেইনের শুরুতে, লেবার পার্টি (Labour Party) জনমত জরিপে (polling) কনজারভেটিভদের (Conservatives) থেকে উল্লেখযোগ্যভাবে এগিয়ে ছিল। জরিপে (polling) আরো দেখানো হয়েছে যে লেবার পার্টি স্কটল্যান্ডে (Scotland) স্কটিশ ন্যাশনাল পার্টির (Scottish National Party – SNP) বিপক্ষে ভালো অবস্থানে আছে। উইন্ডারমেয়ার (Windermere) পরিদর্শনকালে, ডেভি (Davey) একটি প্যাডেলবোর্ড থেকে পড়ে যান, যখন তিনি নদী ও হ্রদে মলমূত্র নিষ্কাশনের (sewage discharges) সমস্যা তুলে ধরার প্রচারণা চালাচ্ছিলেন। কয়েকদিন পর, ডেভি একটি স্লিপ ‘এন স্লাইডে (Slip ‘N Slide) নামার সময় শিশুদের মানসিক স্বাস্থ্যের অবনতি নিয়ে মনোযোগ আকর্ষণ করেন। এড ডেভির (Ed Davey) ক্যাম্পেইন কৌশলগুলির জন্য প্রশংসা ও সমালোচনা উভয়ই হয়েছে।

২৩ মে, সুনাক (Sunak) বলেন যে নির্বাচনের আগে রুয়ান্ডায় (Rwanda) আশ্রয়প্রার্থীদের (asylum seekers) কোনো ফ্লাইট পাঠানো হবে না। ২০২৩ সালের জন্য প্রকাশিত অভিবাসনের (immigration) পরিসংখ্যান দেখায় যে অভিবাসন ঐতিহাসিকভাবে উচ্চ স্তরে ছিল, কিন্তু ২০২২ সালের তুলনায় কমে গেছে। নাইজেল ফারাজ (Nigel Farage) প্রাথমিকভাবে বলেন যে তিনি নির্বাচনে প্রার্থী হবেন না, যখন তার দল রিফর্ম ইউকে (Reform UK) ইংল্যান্ড, স্কটল্যান্ড ও ওয়েলসের ৬৩০টি আসনে প্রার্থী দেবে বলে জানায়। পরে ৩ জুন, ফারাজ ঘোষণা করেন যে তিনি পূর্ববর্তী বক্তব্যের বিপরীতে, ক্ল্যাকটনে (Clacton) পার্লামেন্টের জন্য দাঁড়াবেন এবং তিনি রিফর্ম ইউকে দলের নেতৃত্ব পুনরায় গ্রহণ করেছেন, যেখানে রিচার্ড টাইস (Richard Tice) দলের চেয়ারম্যান থাকবেন। ফারাজ আরো ভবিষ্যদ্বাণী করেন যে লেবার পার্টি (Labour Party) নির্বাচনে জিতবে।

ডেভি (Davey) লিবারেল ডেমোক্র্যাট ক্যাম্পেইন (Liberal Democrat campaign) চেলটেনহ্যাম, গ্লস্টারশায়ারে (Cheltenham, Gloucestershire) প্রকাশ করেন। একই দিনে স্কটিশ ন্যাশনাল পার্টি বা এসএনপি (SNP) ক্যাম্পেইনের উদ্বোধন নেতা জন সুইনির (John Swinney) মাইকেল ম্যাথেসন (Michael Matheson) সমর্থন এবং অপারেশন ব্রাঞ্চফর্মের (Operation Branchform) উন্নয়নের সাথে একটি বিতর্কে ছাপিয়ে যায়। কিয়ার স্টারমার (Keir Starmer) প্রিস্টফিল্ড স্টেডিয়ামে (Priestfield Stadium), গিলিংহ্যামে (Gillingham), গিলিংহ্যাম ফুটবল ক্লাবের (Gillingham Football Club) ঘরে লেবার পার্টির ক্যাম্পেইন উদ্বোধন করেন।

২৪ মে, কনজারভেটিভরা (Conservatives) একটি রয়্যাল কমিশন (Royal Commission) স্থাপনের প্রস্তাব দেয় যাতে একটি বাধ্যতামূলক জাতীয় পরিষেবা (mandatory national service) বিবেচনা করা হয়। এটি ১৮ বছর বয়সীদের জন্য দুটি ধারা নিয়ে গঠিত হবে, একটি ‘কমিউনিটি ভলান্টিয়ারিং’ (community volunteering) যেখানে জাতীয় স্বাস্থ্য সেবা বা ন্যাশনাল হেলথ সারভিস বা এনএইচএস (NHS), ফায়ার সার্ভিস (fire service), অ্যাম্বুলেন্স (ambulance), সার্চ অ্যান্ড রেসকিউ (search and rescue), এবং স্থানীয় গুরুত্বপূর্ণ অবকাঠামোর (critical local infrastructure) সংগঠনের সাথে স্বেচ্ছাসেবা করা হবে এবং অপরটি ‘মিলিটারি ট্রেনিং’ (military training) যেখানে সরবরাহ এবং সাইবার সিকিউরিটির (logistics and cyber security) মতো ক্ষেত্রে প্রশিক্ষণ প্রদান করা হবে।

সাবেক লেবার নেতা জেরেমি করবিন (Jeremy Corbyn) ২৪ মে ঘোষণা করেন যে তিনি একজন স্বাধীন প্রার্থী হিসাবে ইস্লিংটন নর্থে (Islington North) একটি লেবার প্রার্থীর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করবেন এবং ফলে তাকে দল থেকে বহিষ্কার করা হয়। ২৭ মে, স্টারমার (Starmer) নিরাপত্তা এবং অন্যান্য বিষয়গুলিতে একটি মূল বক্তৃতা (keynote speech) দেন।

২৮ মে, কনজারভেটিভরা (Conservatives) একটি “ট্রিপল লক প্লাস” (Triple Lock Plus) প্রতিশ্রুতি দেয় যেখানে পেনশনভোগীদের ব্যক্তিগত আয়কর ভাতা (personal income tax allowance) সর্বদা রাষ্ট্রের পেনশনের (state pension) চেয়ে বেশি থাকবে। ডেভি (Davey) লেক উইন্ডারমেয়ারে (Lake Windermere) একটি প্যাডেলবোর্ডে যান, পশ্চিমমরল্যান্ড ও লন্সডেলের (Westmorland and Lonsdale) সীমান্তে, জলপথে (waterways) মলমূত্র নিষ্কাশনের (sewage) সমস্যা তুলে ধরার জন্য। তিনি অফওয়াট (Ofwat) বিলুপ্ত করার প্রতিশ্রুতি দেন এবং পরিস্থিতি মোকাবেলার জন্য একটি নতুন জল নিয়ন্ত্রক (water regulator) প্রবর্তনের প্রস্তাব দেন, পাশাপাশি জল কোম্পানির প্রধান নির্বাহীদের বোনাস নিষিদ্ধ করার প্রস্তাব করেন। স্টারমার ওয়েস্ট সাসেক্সে (West Sussex) ছিলেন এবং তার প্রথম বড় ক্যাম্পেইন বক্তৃতায় (campaign speech) তার ছোট শহরের (small town) শিকড়ের ওপর জোর দেন।

২৯ মে, লেবার পার্টির ছায়া স্বাস্থ্য সচিব ওয়েস স্ট্রিটিং (Wes Streeting) প্রতিশ্রুতি দেন যে লেবার সরকার আসলে পাঁচ বছরের মধ্যে জাতীয় স্বাস্থ্য সেবা (NHS) ১৮ সপ্তাহের অপেক্ষার লক্ষ্য অর্জন করবে। লেবার পার্টি (Labour Party) এছাড়াও ইংল্যান্ডে এনএইচএস স্ক্যানারের সংখ্যা দ্বিগুণ করার প্রতিশ্রুতি দিয়েছে। একই দিনে স্টারমার (Starmer) ডায়ানে অ্যাবোটকে (Diane Abbott) প্রার্থী হিসেবে বাধা দেওয়া হয়নি বলে অস্বীকার করেন। অ্যাবোট (Abbott) লেবার এমপি নির্বাচিত হয়েছিলেন, কিন্তু অল্প সময়ের জন্য সংসদীয় দল থেকে বরখাস্ত করা হয়েছিল। লেবার পার্টির প্রার্থী বাছাই নিয়ে আরো বিতর্ক হয়, যেখানে দলের বামপন্থী বেশ কয়েকজন প্রার্থী বাদ পড়েন। অ্যাবোট বলেন তিনি নির্বাচনে লেবার পার্টির প্রার্থী হিসাবে দাঁড়াতে নিষিদ্ধ হয়েছেন, কিন্তু পরে স্টারমার (Starmer) বলেন তিনি লেবার প্রার্থী হিসাবে দাঁড়ানোর জন্য “মুক্ত” হবেন।

৩০ মে – ৫ জুন

৩০ মে, কনজারভেটিভ (Conservatives) এবং লেবার (Labour) উভয়ই মূল্য সংযোজন কর (value-added tax – VAT) বৃদ্ধির কোনো সম্ভাবনা নেই বলে ঘোষণা করে। এসএনপির (SNP) মাইরি ম্যাক্যালান (Màiri McAllan) দাবি করেন যে শুধুমাত্র এসএনপি (SNP) স্কটল্যান্ডকে (Scotland) ইউরোপীয় ইউনিয়নে (European Union) ফিরে আসার পথ দিচ্ছে, যা দলটির প্রচারণার একটি অংশ হিসাবে প্রো-ইউরোপীয়তা (Pro-Europeanism) অন্তর্ভুক্ত করে। রিফর্ম ইউকে (Reform UK) ব্রিটিশ কোম্পানিগুলোর যারা বিদেশি কর্মচারী নিয়োগ করে তাদের জন্য একটি অভিবাসন কর (immigration tax) প্রস্তাব করে। কারলা ডেনিয়ার (Carla Denyer) এবং অ্যাড্রিয়ান রামসে (Adrian Ramsay) ব্রিস্টলে (Bristol) গ্রীন পার্টির (Green Party) প্রচারণা উদ্বোধন করেন। রুন আপ আইওরওয়ার্থ (Rhun ap Iorwerth) ব্যাঙ্গরে (Bangor) প্লেইড কিমরু (Plaid Cymru) প্রচারণা উদ্বোধন করেন। জর্জ গেলোওয়ে (George Galloway) অ্যাশটন-আন্ডার-লিনে (Ashton-under-Lyne) ওয়ার্কার্স পার্টি অব ব্রিটেন (Workers Party of Britain) প্রচারণা উদ্বোধন করেন। লেবার (Labour) ব্রিটিশ কর্মীদের প্রশিক্ষণ উন্নত করার মাধ্যমে নেট অভিবাসন (net migration) কমানোর প্রতিশ্রুতি দেয়।

৩১ মে, কনজারভেটিভরা (Conservatives) “প্রাইড ইন প্লেসেস” (pride in places) প্রতিশ্রুতি ঘোষণা করে, যার মধ্যে সামাজিক অসভ্য আচরণ (anti-social behaviour) মোকাবিলার নতুন নিয়ম, আরো এলাকায় হট-স্পট পুলিশিং (hot-spot policing) প্রোগ্রাম চালু করা এবং আরো শহরের পুনর্জাগরণ প্রকল্প অন্তর্ভুক্ত ছিল। কনজারভেটিভরা (Conservatives) ফ্লাই-টিপারদের (fly-tippers) ড্রাইভিং লাইসেন্সে (driving licence) পয়েন্ট দেওয়ার এবং পরিবেশ রক্ষার নতুন ব্যবস্থা প্রবর্তনের পরিকল্পনা উন্মোচন করে।

২ জুন, লেবার (Labour) ব্রিটিশ কর্মীদের প্রশিক্ষণ উন্নত করার মাধ্যমে যুক্তরাজ্যে রেকর্ড উচ্চ আইনি অভিবাসন (legal immigration) কমানোর প্রতিশ্রুতি দেয়। ২০২৩ সালে যুক্তরাজ্যে নেট অভিবাসন ছিল ৬৮৫,০০০।

৩ জুন, সুনাক (Sunak) যৌনতার আইনি সংজ্ঞা নিয়ে “বিশৃঙ্খলা” মোকাবিলার প্রতিশ্রুতি দেন, যা সমতা আইনে (Equality Act) সংশোধন প্রস্তাব করে। লেবার (Labour) জাতীয় নিরাপত্তার উপর মনোযোগ কেন্দ্রীভূত করে, স্টারমার (Starmer) তার “নিউক্লিয়ার ডিটারেন্ট ট্রিপল লক” (nuclear deterrent triple lock) প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন, যার মধ্যে চারটি নতুন পারমাণবিক সাবমেরিন নির্মাণ অন্তর্ভুক্ত। একই দিনে করা একটি ইউগভ (YouGov) জরিপ লেবার পার্টিকে (Labour Party) ইতিহাসের সবচেয়ে বড় নির্বাচনী বিজয়ের পথে রেখেছে, টনি ব্লেয়ারের ১৯৯৭ সালের ভূমিধস বিজয়কে অতিক্রম করে।

৪ জুন, ফারাজ (Farage) ক্ল্যাকটনে (Clacton) তার প্রচারণা শুরু করেন। আগের দিন তিনি ভবিষ্যদ্বাণী করেছিলেন যে রিফর্ম ইউকে (Reform UK) নির্বাচনের পরে সরকারি বিরোধী দল হবে, কনজারভেটিভদের (Conservatives) পরিবর্তে, বলেন যে কনজারভেটিভরা গত পাঁচ বছরের বেশিরভাগ সময় নিজেদের মধ্যে লড়াই করেছে বরং দেশের স্বার্থে লড়াই করার পরিবর্তে।

৬–১২ জুন

৬ জুন, গ্রীন পার্টি (Green Party) ঘোষণা করে যে শীর্ষ ১% আয়ের ব্যক্তিদের উপর কর বাড়িয়ে জাতীয় স্বাস্থ্য সেবার (NHS) জন্য বছরে অতিরিক্ত ৫০ বিলিয়ন পাউন্ড বিনিয়োগ করবে। সামাজিক যত্ন (social care) প্রচারণার একটি বিষয় ছিল। কনজারভেটিভরা (Conservatives) উচ্চ-আয়ের ব্যক্তিদের জন্য শিশু ভাতা (child benefit) সম্প্রসারণের একটি নীতি ঘোষণা করে। লেবার (Labour) ঘোষণা করে যে সম্প্রদায়গুলোকে পরিত্যক্ত এলাকা পার্ক ও সবুজ স্থানে রূপান্তর করার ক্ষমতা দেওয়া হবে। লেবার পার্টির (Labour Party) গ্রামীণ সুরক্ষা পরিকল্পনায় নতুন জাতীয় বন (national forest) রোপণ, গাছ রোপণ ও বন্যার প্রতিরোধের জন্য টাস্কফোর্স, নতুন নদী পথ এবং প্রকৃতিকে পুনরুজ্জীবিত করার প্রতিশ্রুতি অন্তর্ভুক্ত থাকবে। নতুন আবাসন ও শহরের পরিকল্পনায় সবুজ স্থানের প্রয়োজনীয়তা থাকবে।

৬ জুন, সুনাক (Sunak) এবং স্টারমার (Starmer) ৮০তম বার্ষিকীর ডি-ডে (D-Day) উদযাপনে অংশ নেন। সুনাককে (Sunak) একটি সাক্ষাত্কারের জন্য আইটিভির (ITV) সাথে ইভেন্টগুলি ত্যাগ করার জন্য ব্যাপকভাবে সমালোচনা করা হয়, যেটি অভিজ্ঞদের দ্বারাও সমালোচিত হয়। স্টারমার (Starmer) ডি-ডে উদযাপনের সময় ভলোদিমির জেলেনস্কি (Volodymyr Zelenskyy) এবং কিং তৃতীয় চার্লস (King Charles III) এর সাথে সাক্ষাৎ করেন এবং বলেন যে সুনাক (Sunak) তার কাজের জন্য জবাবদিহি করতে হবে। পরের দিন সুনাক (Sunak) ক্ষমা চান এবং ১০ জুন আবার ক্ষমা চান। তিনি ১২ জুন তৃতীয়বার ক্ষমা চান।

ফারাজ (Farage) ৭ জুন সুনাকের (Sunak) ডি-ডে ইভেন্ট ছেড়ে যাওয়ার সমালোচনা করেন, বলেন যে সুনাক (Sunak) “আমাদের সংস্কৃতি” বুঝতে পারেন না। কনজারভেটিভ এবং লেবার রাজনীতিবিদরা এই কথাগুলোকে সুনাকের বিরুদ্ধে বর্ণবাদী আক্রমণ হিসাবে সমালোচনা করেন, যা ফারাজ (Farage) অস্বীকার করেন। ডগলাস রস (Douglas Ross) ঘোষণা করেন যে তিনি নির্বাচনের পরে স্কটিশ কনজারভেটিভদের (Scottish Conservatives) নেতা পদ থেকে সরে দাঁড়াবেন।

১০ জুন, লেবার (Labour) তার শিশু যত্ন পরিকল্পনার অংশ হিসাবে ১০০,০০০ নতুন শিশু যত্ন স্থান এবং ৩,০০০ এর বেশি নতুন নার্সারির প্রতিশ্রুতি দেয়। তারা তাদের শিশু স্বাস্থ্য কর্ম পরিকল্পনা (Child Health Action Plan) ঘোষণা করে, যার মধ্যে প্রতিটি স্কুলে একটি যোগ্য মানসিক স্বাস্থ্য পরামর্শদাতা প্রদান, প্রতিরোধমূলক মানসিক স্বাস্থ্য পরিষেবা উন্নীত করা, জাতীয় স্বাস্থ্য সেবা ডেন্টিস্ট্রি (NHS dentistry) রূপান্তর করা, ধূমপানের বিরুদ্ধে প্রগতিশীল নিষেধাজ্ঞার জন্য আইন প্রণয়ন, শিশুদের জন্য জাঙ্ক ফুড বিজ্ঞাপন নিষিদ্ধ করা এবং ১৬ বছরের নিচে শক্তি পানীয় বা এনার্জি ড্রিংক নিষিদ্ধ করা অন্তর্ভুক্ত ছিল।

লিবারেল ডেমোক্র্যাট ম্যানিফেস্টো (Liberal Democrat manifesto) ফর এ ফেয়ার ডিল (For a Fair Deal) ১০ জুন প্রকাশিত হয়, যার মধ্যে ইংল্যান্ডে বিনামূল্যে ব্যক্তিগত যত্ন, এনএইচএসে বিনিয়োগ, আরো জিপি (GPs), শিক্ষা এবং শিশু যত্নে (childcare) তহবিল বৃদ্ধি, নিম্ন-আয়ের পরিবারের শিশুদের জন্য টিউটরিং গ্যারান্টি, জনসেবা (public service) তহবিল বৃদ্ধি, কর সংস্কার (tax reform), ২০৪৫ সালের মধ্যে নিট জিরো (net zero) পৌঁছানো (বর্তমান সরকারের লক্ষ্য ২০৫০), সবুজ অবকাঠামো (green infrastructure) বিনিয়োগ, উদ্ভাবন, প্রশিক্ষণ এবং দক্ষতা বৃদ্ধির জন্য যুক্তরাজ্য জুড়ে অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়ানো এবং কর ও সুবিধায় দুই-শিশুর সীমা (two-child limit) সরানো অন্তর্ভুক্ত। লিবারেল ডেমোক্র্যাটরা আজীবন দক্ষতা অনুদান (lifelong skills grant) প্রস্তাব করেছে, যা প্রাপ্তবয়স্কদের তাদের দক্ষতা উন্নত করতে £৫,০০০ খরচ করতে দেবে। দলটি নির্বাচন সংস্কার (electoral reform) চায় এবং প্রতিশ্রুতি দেয় যে এমপি (MP) এবং ইংল্যান্ডের স্থানীয় কাউন্সিলরদের (local councillors) নির্বাচনের জন্য আনুপাতিক প্রতিনিধিত্ব (proportional representation) প্রবর্তন করবে এবং রাজনৈতিক দলের অনুদানের সীমা নির্ধারণ করবে।

সুনাক (Sunak) ১১ জুন কনজারভেটিভ ম্যানিফেস্টো (Conservative manifesto) ক্লিয়ার প্ল্যান। বোল্ড অ্যাকশন। সিকিওর ফিউচার (Clear Plan. Bold Action. Secure Future) প্রকাশ করেন, যেখানে অর্থনীতি, কর, কল্যাণ, বিনামূল্যে শিশু যত্ন সম্প্রসারণ, শিক্ষা, স্বাস্থ্যসেবা, পরিবেশ, শক্তি, পরিবহন, সম্প্রদায় এবং অপরাধ অন্তর্ভুক্ত। তারা কর কমানো, শিক্ষা ও জাতীয় স্বাস্থ্য সেবা (NHS) ব্যয় বাড়ানো, ৯২,০০০ বেশি নার্স এবং ২৮,০০০ বেশি ডাক্তার প্রদান, জাতীয় পরিষেবার (National Service) একটি নতুন মডেল প্রবর্তন, শিক্ষানবিশতা (apprenticeship) এবং বৃত্তিমূলক প্রশিক্ষণ (vocational training) সম্প্রসারণ চালিয়ে যাওয়া, অবকাঠামো প্রকল্পগুলি (infrastructure projects) দ্রুত করার জন্য পরিকল্পনা ব্যবস্থা সরলীকরণ করা (ডিজিটাল, পরিবহন এবং শক্তি), ব্রিটেনের অফশোর উইন্ড ক্ষমতা (offshore wind capacity) তিনগুণ করা এবং সৌর শক্তি (solar energy) সমর্থন করার প্রতিশ্রুতি দেয়। ম্যানিফেস্টোতে (manifesto) প্রথমবারের ক্রেতাদের জন্য £৪২৫,০০০ মূল্যের বাড়িতে স্ট্যাম্প ডিউটি (Stamp Duty) বিলুপ্ত করা এবং হেল্প টু বাই (Help to Buy) স্কিম সম্প্রসারণ করার প্রতিশ্রুতি অন্তর্ভুক্ত। কনজারভেটিভরা (Conservatives) ৮,০০০ নতুন পুলিশ অফিসার নিয়োগ এবং ফেসিয়াল রিকগনিশন (facial recognition) প্রযুক্তির রোলআউটের প্রতিশ্রুতি দেয়। তাদের প্রস্তাবিত অনেক কিছু ইতিমধ্যেই ২০২৪ সালের বাজেটে অন্তর্ভুক্ত রয়েছে।

কারলা ডেনিয়ার (Carla Denyer) এবং অ্যাড্রিয়ান রামসে (Adrian Ramsay) ১২ জুন গ্রীন পার্টির (Green Party) ম্যানিফেস্টো রিয়েল হোপ। রিয়েল চেঞ্জ (Real Hope. Real Change) প্রকাশ করেন, যা উচ্চ আয়ের ব্যক্তিদের উপর আরো কর আরোপ করে বছরে £৭০ বিলিয়ন আয় করার প্রতিশ্রুতি দেয়, যা জলবায়ু পরিবর্তন এবং এনএইচএস মোকাবেলায় সহায়তা করবে। তারা জনসেবার জন্য ব্যয় বৃদ্ধি, ইংল্যান্ডে বিনামূল্যে ব্যক্তিগত যত্ন, রেলপথ, জল এবং শক্তির জাতীয়করণ (renationalisation), একটি সবুজ সমাজ, একটি সম্পদ কর (wealth tax), একটি কার্বন কর (carbon tax), এবং ব্যাংকের লাভের উপর একটি উইন্ডফল করের (windfall tax) প্রতিশ্রুতি দেয়। ম্যানিফেস্টোতে (manifesto) দ্রুত জাতীয় স্বাস্থ্য সেবা ডেন্টিস্ট্রি (NHS dentistry) এবং জিপি (GPs) প্রবেশাধিকার এবং হাসপাতালের অপেক্ষা তালিকা হ্রাসের প্রতিশ্রুতি দেয়। তারা ২০৪০ সালের মধ্যে নিট জিরো (net zero) এবং ভাড়া নিয়ন্ত্রণ (rent control) প্রবর্তনের প্রতিশ্রুতি দেয়।

১২ জুন, কনজারভেটিভ মন্ত্রী গ্রান্ট শ্যাপস (Grant Shapps) একটি রেডিও সাক্ষাত্কারে বলেন যে ভোটারদের লেবারকে “সুপার-মেজরিটি” (super-majority) না দেওয়ার জন্য কনজারভেটিভদের সমর্থন করা উচিত, যার অর্থ একটি বড় সংখ্যাগরিষ্ঠতা (ব্রিটিশ পার্লামেন্টে কোনো আনুষ্ঠানিক সুপারমেজরিটি নিয়ম নেই)। সাংবাদিকরা এটিকে একটি সম্ভাব্য এবং আশ্চর্যজনক পরাজয়ের স্বীকারোক্তি হিসাবে ব্যাখ্যা করেছিলেন। এটি কনজারভেটিভদের (Conservatives) সামাজিক মিডিয়া বিজ্ঞাপনগুলির সাথে মিলিত হয়েছিল যা স্টারমারকে (Starmer) বড় সংখ্যাগরিষ্ঠতা না দেওয়ার জন্য ভোট দেওয়ার উপরও মনোযোগ কেন্দ্রীভূত করেছিল।

১৩–১৯ জুন

১৩ জুন, স্টারমার (Starmer) লেবার পার্টির (Labour Party) ম্যানিফেস্টো চেঞ্জ (Change) প্রকাশ করেন, যা অর্থনৈতিক প্রবৃদ্ধি, পরিকল্পনা ব্যবস্থার সংস্কার, অবকাঠামো (infrastructure), পরিষ্কার শক্তি (clean energy), স্বাস্থ্যসেবা (healthcare), শিক্ষা (education), শিশু যত্ন (childcare), অপরাধ (crime), এবং শ্রমিকদের অধিকারের (workers’ rights) উপর কেন্দ্রীভূত ছিল। এটি একটি নতুন সরকারি মালিকানাধীন শক্তি কোম্পানি (Great British Energy) এবং ন্যাশনাল ওয়েলথ ফান্ড (National Wealth Fund), একটি “গ্রিন প্রস্পেরিটি প্ল্যান” (Green Prosperity Plan), জাতীয় স্বাস্থ্য সেবা (NHS) পুনর্গঠন এবং রোগীর অপেক্ষার সময় হ্রাস, প্রাথমিক বিদ্যালয়ে (primary schools) বিনামূল্যে প্রাতঃরাশ ক্লাব, সবুজ অবকাঠামো, উদ্ভাবন, প্রশিক্ষণ এবং দক্ষতায় যুক্তরাজ্য জুড়ে অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়ানোর জন্য বিনিয়োগ এবং রেলপথের জাতীয়করণের (renationalisation) প্রতিশ্রুতি দেয়। এটি সম্পদ সৃষ্টি এবং “প্রো-বিজনেস এবং প্রো-ওয়ার্কার” (pro-business and pro-worker) নীতিগুলি অন্তর্ভুক্ত করে। ম্যানিফেস্টোটি ১৬ বছর বয়সীদের ভোট দেওয়ার অধিকার, হাউস অফ লর্ডসের (House of Lords) সংস্কার এবং বেসরকারি স্কুলগুলিকে করের আওতায় আনার প্রতিশ্রুতি দেয়, যা থেকে প্রাপ্ত অর্থ রাজ্য শিক্ষার (state education) উন্নতির জন্য ব্যবহার করা হবে। দলটি ইংল্যান্ডের সকল এলাকায় একীভূত পরিবহন (integrated transport), পরিকল্পনা (planning), দক্ষতা (skills), এবং স্বাস্থ্য (health) বিষয়ে বিকেন্দ্রীকরণ ক্ষমতা (devolution powers) প্রদানের গ্যারান্টি দেয়।

১৭ জুন, ফারাজ (Farage) এবং টাইস (Tice) রিফর্ম ইউকের (Reform UK) ম্যানিফেস্টো প্রকাশ করেন, যা তারা একটি “চুক্তি” (contract) বলে অভিহিত করেন (Our Contract with You)। এটি কর হ্রাস, অভিবাসন হ্রাস, জনসেবার জন্য তহবিল বৃদ্ধি, জাতীয় স্বাস্থ্য সেবা (NHS) সংস্কার এবং এর অপেক্ষার তালিকা শূন্যে নামিয়ে আনার প্রতিশ্রুতি দেয়। ইউটিলিটি এবং গুরুত্বপূর্ণ জাতীয় অবকাঠামোকে (critical national infrastructure) ৫০% পাবলিক মালিকানায় আনা (অন্য ৫০% পেনশন ফান্ড দ্বারা মালিকানাধীন), হাউস অফ লর্ডসকে (House of Lords) একটি আরো গণতান্ত্রিক দ্বিতীয় চেম্বার দিয়ে প্রতিস্থাপন করা এবং প্রথম-পাস্ট-দ্য-পোস্ট ভোটিং (first-past-the-post voting) প্রতিস্থাপন করে আনুপাতিক প্রতিনিধিত্ব (proportional representation) প্রবর্তনের প্রতিশ্রুতি দেয়। এটি উপকূলীয় অঞ্চল, ওয়েলস (Wales), উত্তরের (North) এবং মিডল্যান্ডসের (Midlands) পরিবহন অবকাঠামো দ্রুততর করার প্রতিশ্রুতি দেয়। দলটি অপ্রয়োজনীয় অভিবাসন (non-essential immigration) স্থগিত এবং ৪০,০০০ নতুন পুলিশ অফিসার নিয়োগের প্রতিশ্রুতি দেয়। রিফর্ম ইউকে (Reform UK) বর্তমান সরকারের নির্ধারিত নিট জিরো (net zero) লক্ষ্যবিরোধী একমাত্র প্রধান দল। পরিবর্তে, এটি আরো বৃক্ষরোপণ (tree planting), পুনর্ব্যবহার (recycling) এবং কম একক-ব্যবহার প্লাস্টিক (single-use plastics) দিয়ে পরিবেশকে সমর্থনের প্রতিশ্রুতি দেয়। ফারাজ (Farage) ভবিষ্যদ্বাণী করেছিলেন যে লেবার (Labour) নির্বাচন জিতবে, তবে তিনি পরবর্তী নির্বাচনের জন্য প্রচার চালানোর পরিকল্পনা করেছিলেন।

লেবারের (Labour) ছায়া চ্যান্সেলর র‍্যাচেল রিভস (Rachel Reeves) দাবি করেছেন যে লেবারের (Labour) সবুজ পরিকল্পনা ৬৫০,০০০ এরও বেশি কর্মসংস্থান সৃষ্টি করবে। লিবারেল ডেমোক্র্যাটরা (Liberal Democrats) গ্রামীণ সম্প্রদায়গুলির জন্য জীবনযাত্রার ব্যয় সহায়তা প্রদান করেছে। ডেভি (Davey) তার ম্যানিফেস্টো প্রতিশ্রুতি হাইলাইট করেছেন প্রতি বছর ৩৮০,০০০ নতুন বাড়ি নির্মাণ করার জন্য, যার মধ্যে ১৫০,০০০টি সামাজিক বাড়ি (social homes) হবে। ১৮ জুন, লেবার (Labour) উচ্চ রাস্তাগুলিকে “শ্বাস নেওয়ার” জন্য শত শত নতুন ব্যাংকিং হাব প্রতিশ্রুতি দেয়।

১৯ জুন, স্কটিশ ন্যাশনাল পার্টি বা এসএনপি বা (SNP) এবং সিন ফেইন (Sinn Féin) তাদের ম্যানিফেস্টো প্রকাশ করে। এসএনপি এর সুইনি (Swinney) বলেছেন যে তার দলের জন্য একটি ভোট একটি দ্বিতীয় স্কটিশ স্বাধীনতা গণভোট (Scottish independence referendum) নিশ্চিত করার চাপ “তীব্র” করবে, এসএনপি (SNP) ম্যানিফেস্টোর অন্যান্য প্রতিশ্রুতির মধ্যে জাতীয় স্বাস্থ্য সেবা (NHS) তহবিল বৃদ্ধি, সুবিধাগুলিতে দুই-শিশু সীমা (two-child limit) বাতিল করা, গাজা স্ট্রিপে (Gaza Strip) একটি অবিলম্বে যুদ্ধবিরতি আহ্বান, ট্রাইডেন্ট প্রতিরক্ষা প্রোগ্রাম (Trident defence programme) বাতিল করা, ইউরোপীয় ইউনিয়নে (European Union) পুনরায় যোগদান, একটি সবুজ অর্থনীতিতে রূপান্তর আরো বিদেশি অভিবাসীদের আকৃষ্ট করা, মাদক মৃত্যুর মোকাবিলা করা এবং সম্প্রচারের ক্ষমতা (broadcasting powers) বিকেন্দ্রীকরণ অন্তর্ভুক্ত। সিন ফেইনের (Sinn Féin) ম্যানিফেস্টো উত্তর আয়ারল্যান্ডে (Northern Ireland) আরো বিকেন্দ্রীকরণের (devolution) আহ্বান জানিয়েছে এবং যুক্তরাজ্য ও আইরিশ সরকারকে উত্তর আয়ারল্যান্ডকে রিপাবলিক অফ আয়ারল্যান্ডের (Republic of Ireland) সাথে একীভূত করার জন্য একটি গণভোটের (referendum) তারিখ নির্ধারণ করার আহ্বান জানিয়েছে।

গেলোওয়ে (Galloway) ওয়ার্কার্স পার্টির (Workers Party) ম্যানিফেস্টো প্রকাশ করেছেন, “দারিদ্র্যের মজুরি” (poverty pay) উন্নত করার এবং আরো সামাজিক আবাসন (social housing) প্রদানের প্রতিশ্রুতি সহ। এটি ইউটিলিটি কোম্পানিগুলির (utility companies) পুনরাষ্ট্রীয়করণ (renationalisation), সমস্ত শিশুর জন্য বিনামূল্যে স্কুলের খাবার (free school meals) প্রদান, প্রাপ্তবয়স্ক শিক্ষার জন্য বিনামূল্যে শিক্ষা (free adult education), রাজতন্ত্রের (monarchy) অস্তিত্ব এবং নির্বাচনের জন্য আনুপাতিক প্রতিনিধিত্ব (proportional representation) চালিয়ে যাওয়ার জন্য একটি গণভোটের প্রতিশ্রুতি দেয়।

ওয়েলসের (Wales) সেক্রেটারি অফ স্টেট ডেভিড টিসি ডেভিস (David TC Davies) বিবিসি সাক্ষাত্কারে বলেছিলেন যে জরিপগুলি “স্পষ্টতই একটি বড় লেবার সংখ্যাগরিষ্ঠতার (Labour majority) দিকে নির্দেশ করছে”, তবে যোগ করেছেন যে তিনি বিশ্বাস করেন যে ভোটারদের কাছ থেকে “কোনও বড় আশাবাদ নেই”। একটি সম্ভাব্য বড় লেবার সংখ্যাগরিষ্ঠতাও চ্যান্সেলর জেরেমি হান্ট (Jeremy Hunt) এবং সেক্রেটারি অফ স্টেট ফর ওয়ার্ক অ্যান্ড পেনশন্স মেল স্ট্রাইড (Mel Stride) দ্বারা স্বীকৃত হয়েছে। ইস্লিংটন নর্থের (Islington North) লেবার চেয়ার অ্যালিসন ম্যাকগ্যারি (Alison McGarry) করবিনের (Corbyn) জন্য প্রচারণা চালানোর সময় দেখা যাওয়ার পরে লেবার পার্টি থেকে পদত্যাগ করেন; তিনি একটি প্রতিদ্বন্দ্বী প্রার্থীর জন্য প্রচারণার জন্য দলের নিয়ম লঙ্ঘনের জন্য বহিষ্কারের মুখোমুখি না হয়ে পদত্যাগ করেন।

২০–২৬ জুন

২০ জুন, দলগুলো বাসস্থান (housing) নিয়ে মনোযোগ কেন্দ্রীভূত করে। লেবার (Labour) ভাড়াটিয়াদের (renters) সুরক্ষার জন্য নতুন আইনি সুরক্ষা প্রতিশ্রুতি দেয়। ইংল্যান্ডের (England) বেসরকারি ভাড়া খাত (private rented sector) সংস্কারের অংশ হিসাবে এটি সেকশন ২১ “নো-ফল্ট” উচ্ছেদ (eviction) নিষিদ্ধ করবে। লেবার (Labour) পরিকল্পনা আইন (planning laws) সংস্কার এবং ১.৫ মিলিয়ন বাড়ি নির্মাণ করে বাড়ির মালিকানা ছড়িয়ে দেওয়ার প্রতিশ্রুতি দেয়। কনজারভেটিভরা (Conservatives) ভাড়াটিয়াদের জন্য শক্তিশালী আইনি সুরক্ষা, যার মধ্যে সেকশন ২১ “নো-ফল্ট” উচ্ছেদ (eviction) নিষিদ্ধ করার প্রতিশ্রুতি দেয়। তারা ১.৬ মিলিয়ন নতুন বাড়ি নির্মাণের প্রতিশ্রুতি দেয়, যেখানে ব্রাউনফিল্ড ডেভেলপমেন্ট (brownfield development) অগ্রাধিকার পাবে, গ্রামাঞ্চল রক্ষা করা হবে। লিবারেল ডেমোক্র্যাটরা (Liberal Democrats) ভাড়াটিয়াদের জন্য আরও সুরক্ষা, অতিরিক্ত সামাজিক আবাসন (social housing), এবং আরও গার্ডেন সিটি (garden cities) প্রস্তাব করে।

২০ জুন, নর্দার্ন আয়ারল্যান্ডে (Northern Ireland) অ্যালায়েন্স পার্টি (Alliance Party) তাদের ম্যানিফেস্টো প্রকাশ করে। এর মূল নীতিগুলির মধ্যে রয়েছে রাজনৈতিক প্রতিষ্ঠানগুলির সংস্কার, একীভূত শিক্ষার (integrated education) জন্য নিবেদিত তহবিল, নর্দার্ন আয়ারল্যান্ডের অর্থনীতিকে (Northern Ireland’s economy) ডিকার্বনাইজ করার জন্য একটি গ্রিন নিউ ডিল (Green New Deal), শিশু যত্ন (childcare) সংস্কার, এবং ভোটার বয়স ১৬ বছর করা।

২১ জুন, বিবিসি পানোরামা (BBC Panorama) সাক্ষাৎকারে নিক রবিনসনের (Nick Robinson) সাথে ফারাজ (Farage) ইউক্রেনে রাশিয়ার আক্রমণে পশ্চিম (West) এবং ন্যাটোর (NATO) উস্কানি দেওয়ার পূর্বে করা মন্তব্যগুলি পুনরাবৃত্তি করেন। সুনাক (Sunak) এবং স্টারমার (Starmer) এর জন্য তাকে সমালোচনা করেন। ফারাজ (Farage) আরও উল্লেখ করেন যে রিফর্ম ইউকে (Reform UK) করের বোঝা কমিয়ে মানুষকে কাজে উৎসাহিত করবে। ফারাজ আরেকটি সাক্ষাৎকারে বলেন যে তিনি ক্ষমতায় এলে বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল, চিকিৎসা বা গণিত নিয়ে অধ্যয়নরতদের জন্য বিশ্ববিদ্যালয় টিউশন ফি (university tuition fees) মুছে ফেলবেন। রিফর্ম ইউকে ইতিমধ্যেই শিক্ষার্থী ঋণের সুদ (interest) বাতিল করার এবং ঋণের মূলধন পুনরায় পরিশোধের সময়কাল ৪৫ বছর পর্যন্ত বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছে। ফারাজ আরও ঘোষণা করেন যে রিফর্ম ইউকে কনজারভেটিভদের (Conservatives) প্রতিস্থাপন করে সংসদে (Parliament) সবচেয়ে বড় ডানপন্থী দল হওয়ার আকাঙ্ক্ষা করেন।

কনজারভেটিভরা (Conservatives) পাব (pubs), রেস্তোরাঁ এবং সঙ্গীত ভেন্যুগুলিকে (music venues) উৎসাহিত করার লক্ষ্যে লাইসেন্সিং আইন (licensing laws) এবং পরিকল্পনা নিয়ম (planning rules) পর্যালোচনার প্রতিশ্রুতি দেয়। লেবার (Labour) তার ১০ বছরের বিজ্ঞান ও গবেষণা ও উন্নয়ন (R&D) বাজেট পরিকল্পনাগুলিকে শিল্প কৌশলের (industrial strategy) অংশ হিসাবে চিত্রিত করে, যার লক্ষ্য কর্মশক্তি (workforce) এবং আঞ্চলিক উন্নয়নকে (regional development) উৎসাহিত করা। লেবার (Labour) এবং লিবারেল ডেমোক্র্যাটরা (Liberal Democrats) জলের দূষণ (water pollution) এবং ইংল্যান্ডের (England) জলের মান উন্নত করার উপরও মনোযোগ কেন্দ্রীভূত করে। লেবার (Labour) প্রতিশ্রুতি দেয় যে যারা “উচ্চ পরিবেশগত মান” পূরণ করতে ব্যর্থ হয় তাদের বিশেষ ব্যবস্থার অধীনে রাখা হবে, নিয়ন্ত্রকদের (regulators) নতুন ক্ষমতা দেওয়া হবে যাতে তারা জলপথে দূষণকারী নির্বাহীদের বোনাস প্রদান বন্ধ করতে পারে এবং ধারাবাহিক আইন ভঙ্গকারীদের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ আনতে পারে। তারা প্রতিটি আউটলেটের স্বাধীন পর্যবেক্ষণের (independent monitoring) নিশ্চয়তা দেয়।

২৪ জুন, লেবার (Labour) জাতীয় স্বাস্থ্য সেবা (NHS) ডেন্টিস্ট্রি (dentistry) এবং স্বাস্থ্য (health) নিয়ে মনোযোগ কেন্দ্রীভূত করে। লেবার (Labour) প্রতি বছর একটি ছুরি অপরাধ (knife crime) সম্মেলন করার এবং এক দশকের মধ্যে ঘটনাগুলি অর্ধেকে কমানোর প্রতিশ্রুতি দেয়। গ্রীন পার্টি (Green Party) প্রতিশ্রুতি দেয় যে “ডেন্টাল ডেজার্ট” (dental deserts) শেষ করার জন্য নতুন জাতীয় স্বাস্থ্য সেবা (NHS) চুক্তির জন্য £৩ বিলিয়ন বরাদ্দ করা হবে।

লিবারেল ডেমোক্র্যাটরা (Liberal Democrats) কেয়ারগিভারদের (carers) জন্য একটি মিনি-ম্যানিফেস্টো (mini-manifesto) প্রকাশ করে। এটি একটি স্বাধীন জীবনযাপন টাস্কফোর্স (independent living taskforce) প্রতিষ্ঠার প্রতিশ্রুতি দেয় যা মানুষকে তাদের নিজস্ব বাড়িতে স্বাধীনভাবে বসবাস করতে সহায়তা করবে, একজন কেয়ার ওয়ার্কারের ন্যূনতম মজুরি (minimum wage) যা তাদের প্রতি ঘণ্টায় £২ বাড়িয়ে দেবে এবং একটি নতুন ন্যাশনাল কেয়ার এজেন্সি (National Care Agency)। সুনাক (Sunak) স্কটিশ কনজারভেটিভদের (Scottish Conservatives) ম্যানিফেস্টো প্রকাশ করেন। স্টারমার (Starmer) একটি প্রস্তাবিত ফুটবল শাসন বিল (Football Governance Bill) নিয়ে আলোচনা করেন, যা নতুন স্বাধীন ফুটবল নিয়ন্ত্রক (Independent Football Regulator) প্রতিষ্ঠা করবে। কনজারভেটিভ (Conservative) এবং লিবারেল ডেমোক্র্যাটরা (Liberal Democrats) একটি স্বাধীন ফুটবল নিয়ন্ত্রক (Independent Football Regulator) প্রবর্তনের প্রতিশ্রুতি দিয়েছে। লিবারেল ডেমোক্র্যাটরা (Liberal Democrats) যুক্তরাজ্য জুড়ে সাংস্কৃতিক আউটপুট পুনরুজ্জীবিত করতে “সৃজনশীল এন্টারপ্রাইজ জোন” (creative enterprise zones) প্রতিষ্ঠার প্রতিশ্রুতি দেয়।

২৬ জুন, অ্যালেক্স সালমন্ড (Alex Salmond) আলবা পার্টির (Alba Party) ম্যানিফেস্টো প্রকাশ করেন। এটি জনসেবার (public services) জন্য তহবিল বৃদ্ধি, জাতীয় স্বাস্থ্য সেবায় (NHS) কর্মী সংখ্যা বৃদ্ধি, কাউন্সিল ট্যাক্স (council tax) হ্রাস প্রাপ্ত পরিবারগুলিকে প্রতি বছর £৫০০ প্রদান, স্কটিশ শিশু প্রদান (Scottish Child Payment) বৃদ্ধি, জ্বালানী বিল হ্রাস, একটি নতুন স্কটিশ পরিষ্কার শক্তি (Scottish clean energy) পাবলিক কোম্পানি, এবং স্কটিশ স্বাধীনতা (Scottish Independence) প্রতিশ্রুতি দেয়।

স্টারমার (Starmer) জিপি বা জেনারাল প্র্যাক্টিশনার (GP) সংস্কার, যার মধ্যে হাজার হাজার নতুন জিপি প্রশিক্ষণ, জাতীয় স্বাস্থ্য সেবা অ্যাপ (NHS App) আপডেট এবং ‘ফ্যামিলি ডক্টর’ (family doctor) ফিরিয়ে আনার প্রতিশ্রুতি দেন। লেবার (Labour) নতুন “পড়শি স্বাস্থ্য কেন্দ্র” (neighbourhood health centres) পরীক্ষার প্রতিশ্রুতি দেয়। নর্দার্ন আয়ারল্যান্ডে (Northern Ireland) সোশ্যাল ডেমোক্র্যাটিক অ্যান্ড লেবার পার্টিও (Social Democratic and Labour Party) ২৬ জুন তাদের ম্যানিফেস্টো প্রকাশ করে। এটি স্বাস্থ্য মোকাবেলার জন্য একটি “মার্শাল প্ল্যান” (Marshall Plan), প্রাতিষ্ঠানিক সংস্কার (institutional reform), একটি স্বাধীন পরিবেশ সুরক্ষা সংস্থা (independent Environmental Protection Agency) সহ শক্তিশালী পরিবেশগত সুরক্ষা, এবং উত্তর আয়ারল্যান্ডের (NI) আর্থিক নিষ্পত্তির উন্নতি প্রতিশ্রুতি দেয়।

লেবার পার্টির প্রধান কিয়ার স্টারমারের রাজনৈতিক অবস্থান সম্পর্কে জানতে পড়ুন – কিয়ার স্টারমারের রাজনৈতিক অবস্থান

তথ্যসূত্র –

2024 United Kingdom general election – Wikipedia

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.




This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.