কিয়ার স্টারমারের রাজনৈতিক অবস্থান

ভূমিকা

কিয়ার স্টারমার

এই প্রবন্ধটি কিয়ার স্টারমার (Keir Starmer) এর মতামত এবং ভোটিং রেকর্ডের সংক্ষিপ্ত বিবরণ তুলে ধরে। কিয়ার স্টারমার ৪ এপ্রিল ২০২০ থেকে যুক্তরাজ্যের লেবার পার্টির (Labour Party) নেতা এবং বিরোধী দলের নেতা হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি ২০১৫ থেকে ২০২৪ পর্যন্ত হোলবর্ন অ্যান্ড সেন্ট প্যানক্রাসের (Holborn and St Pancras) সদস্য সংসদ (Member of Parliament, MP) ছিলেন এবং ২০০৮ থেকে ২০১৩ পর্যন্ত পাবলিক প্রসিকিউশনের ডিরেক্টর (Director of Public Prosecutions) এবং ক্রাউন প্রসিকিউশন সার্ভিসের (Crown Prosecution Service) প্রধান ছিলেন। তার রাজনীতি অস্পষ্ট এবং “সংজ্ঞায়িত করা কঠিন” হিসাবে বর্ণনা করা হয়েছে।

স্টারমারিজম (Starmerism) শব্দটি স্টারমারের রাজনৈতিক মতাদর্শ বোঝাতে ব্যবহৃত হয়েছে এবং তার সমর্থকদের স্টারমারাইটস (Starmerites) বলা হয়েছে। যখন তিনি লেবার নেতা নির্বাচিত হন, তখন স্টারমারকে লেবার পার্টির সফট লেফটের (soft left) অন্তর্গত বলে মনে করা হতো। তবে, তিনি পরবর্তীতে রাজনৈতিক কেন্দ্রস্থলে চলে আসেন। ২০২৩ সালের শ্যাডো ক্যাবিনেট পুনর্গঠনের পর, বেশিরভাগ বিশ্লেষকরা মনে করেন যে স্টারমার পার্টির ডান দিকে সরে গেছেন এবং সফট লেফটের নেতাদের কম গুরুত্ব দিয়ে তাদের স্থলাভিষিক্ত করেছেন ব্লেয়ারাইটদের (Blairites) মাধ্যমে।

স্টারমারিজম

কিয়ার স্টারমারের রাজনীতি অস্পষ্ট এবং “সংজ্ঞায়িত করা কঠিন” হিসাবে বর্ণনা করা হয়েছে। স্টারমারিজম (Starmerism) শব্দটি স্টারমারের রাজনৈতিক মতাদর্শ বোঝাতে ব্যবহৃত হয়েছে এবং তার সমর্থকদের স্টারমারাইটস (Starmerites) বলা হয়েছে। জুন ২০২৩ সালে, স্টারমার টাইম (Time) ম্যাগাজিনকে একটি সাক্ষাৎকার দেন যেখানে তাকে স্টারমারিজমের সংজ্ঞা দিতে বলা হয়: “আমাদের অর্থনীতি যে ঠিক করতে হবে তা স্বীকৃতি দেওয়া। স্বীকার করা যে জলবায়ু পরিবর্তন (climate change) সমাধান করা শুধু একটি বাধ্যবাধকতা নয়; এটি আমাদের দেশের সামনের সবচেয়ে বড় সুযোগ। স্বীকার করা যে জনসেবা (public services) পুনর্গঠন করা দরকার, যাতে প্রতিটি শিশু এবং প্রতিটি স্থানে সেরা সুযোগ থাকে এবং আমাদের একটি নিরাপদ পরিবেশ, নিরাপদ রাস্তাগুলির প্রয়োজন, ইত্যাদি।”

এপ্রিল ২০২৩ সালে, স্টারমার দ্য ইকোনমিস্ট (The Economist) কে স্টারমারিজম সংজ্ঞায়িত করতে একটি সাক্ষাৎকার দেন। এই সাক্ষাৎকারে, স্টারমারিজমের দুটি প্রধান ধারা চিহ্নিত করা হয়। প্রথম ধারা হল ব্রিটিশ রাষ্ট্রকে অকার্যকর এবং অতিরিক্ত কেন্দ্রীভূত হিসেবে সমালোচনা করা। এই সমালোচনার উত্তরে, শাসন ব্যবস্থাকে পাঁচটি প্রধান মিশনের (missions) ভিত্তিতে নির্ধারণ করা হয়েছে যা দুই মেয়াদের সরকারে অনুসরণ করা হবে; এই মিশনগুলি সমস্ত সরকারি নীতিকে নির্ধারণ করবে। দ্বিতীয় ধারা হল “আধুনিক সরবরাহ-দিক অর্থনীতি” বা মডার্ন সাপলাই-সাইড ইকোনমিক্স (modern supply-side economics) এর প্রতি আনুগত্য (ট্যাক্স কাট ও ডিরেগুলেশনের দিকে না গিয়ে লেবর সাপ্লাই, এডুকেশন ও ইনফ্রাস্ট্রাকচারে ফোকাস), যা শ্রম বাজারে অংশগ্রহণ বাড়িয়ে, ব্রেক্সিটের (Brexit) প্রভাব হ্রাস করে এবং নির্মাণ পরিকল্পনা প্রক্রিয়া সরল করে অর্থনৈতিক উৎপাদনশীলতা (economic productivity) বৃদ্ধির উপর নির্ভর করে।

সমাজতন্ত্রের (Socialism) সাথে সম্পর্ক

কিয়ার স্টারমার (Keir Starmer) ১৯৮০ এবং ১৯৯০ এর দশকে সোশ্যালিস্ট আলটারনেটিভস (Socialist Alternatives) এবং সোশ্যালিস্ট লইয়ার (Socialist Lawyer) ম্যাগাজিনের জন্য নিবন্ধ লিখতেন। ১৯৮৬ সালের জুলাই মাসে, স্টারমার সোশ্যালিস্ট আলটারনেটিভসের (Socialist Alternatives) প্রথম সংখ্যায় লিখেছিলেন যে ট্রেড ইউনিয়নগুলির (trade unions) “শিল্প এবং সম্প্রদায়” (industry and community) এর উপর নিয়ন্ত্রণ থাকা উচিত। তিনি সোশ্যালিস্ট লইয়ারে (Socialist Lawyer) লিখেছিলেন যে “কার্ল মার্ক্স (Karl Marx) অবশ্যই ঠিক ছিলেন” এটা বলতে যে সমাজের পরিবর্তন শুধুমাত্র মৌলিক অধিকারের (fundamental rights) উপর তর্ক করে অর্জন করা যায় না।

স্টারমারের সাবেক আইনি সহকর্মী গ্যাভিন মিলার (Gavin Millar) তার রাজনীতিকে “রেড-গ্রীন” (red-green) হিসেবে বর্ণনা করেছেন, যা স্টারমার নিজেও মেনে নিয়েছেন। জানুয়ারি ২০২০ এর একটি সাক্ষাৎকারে, স্টারমার নিজেকে সমাজতান্ত্রিক (socialist) হিসেবে বর্ণনা করেছিলেন এবং একই মাসে দ্য গার্ডিয়ানে (The Guardian) প্রকাশিত একটি মতামত কলামে বলেছিলেন যে অসাম্য (inequality) এবং অবিচারের (injustice) মোকাবেলার একটি জ্বলন্ত ইচ্ছা তার সমাজতন্ত্রের সমর্থনের মূল কারণ।

ডিসেম্বর ২০২১ সালে i (একটি ব্রিটিশ ন্যাশনাল নিউজপেপার) এর ফ্রান্সিস এলিয়ট (Francis Elliott) এর সাথে একটি সাক্ষাৎকারে, স্টারমার নিজেকে সমাজতান্ত্রিক (socialist) হিসেবে চিহ্নিত করতে অস্বীকার করেন এবং জিজ্ঞাসা করেন, “এটি কি বোঝায়?” তিনি যোগ করেন, “লেবার পার্টি (Labour Party) একটি দল যা বিশ্বাস করে যে আমরা একে অপরের থেকে সেরাটা পাই যখন আমরা একসাথে আসি, সম্মিলিতভাবে (collectively), এবং নিশ্চিত করি যে আমরা মানুষকে উভয় সুযোগ (opportunity) এবং প্রয়োজনীয় সহায়তা (support) প্রদান করি।”

২০২৩ সালে, স্টারমার তার ওয়েবসাইট থেকে ২০২০ পার্টি নেতৃত্ব প্রতিযোগিতায় (party leadership contest) করা দশটি সমাজতন্ত্র ভিত্তিক প্রতিশ্রুতি (socialism-based pledges) সরিয়ে ফেলেন, যেগুলো তিনি অনেকাংশে পরিত্যাগ বা সংশোধন করেছিলেন, COVID-19 মহামারি এবং অর্থনৈতিক পরিস্থিতির (economic situation) কারণে “অভিযোজিত” হওয়ার প্রয়োজনীয়তা উল্লেখ করে। তবে, ২০২৪ সালের সাধারণ নির্বাচনের (general election) প্রস্তুতির সময়, স্টারমার বিবিসিকে (BBC) বলেছিলেন, “আমি নিজেকে সমাজতান্ত্রিক (socialist) হিসেবে বর্ণনা করব। আমি নিজেকে প্রগতিশীল (progressive) হিসেবে বর্ণনা করব। আমি নিজেকে এমন একজন হিসেবে বর্ণনা করব যে সবসময় দেশকে প্রথমে (country first) এবং দলকে দ্বিতীয় স্থানে (party second) রাখে।”

অভ্যন্তরীণ বিষয়াবলী

জনগণের প্রতিষ্ঠানগুলির সংস্কার (Reform of public institutions)

কিয়ার স্টারমার (Keir Starmer) বারবার জনগণের প্রতিষ্ঠানগুলির সংস্কার, স্থানীয়তাবাদ বা লোকালিজম (localism) এবং ক্ষমতার বিকেন্দ্রীকরণের (devolution) ওপর জোর দিয়েছেন, তথাকথিত ট্যাক্স এন্ড স্পেন্ড এপ্রোচের বিপরীতে (against a so-called tax and spend approach)। তিনি প্রতিশ্রুতি দিয়েছেন তার সরকার প্রথম মেয়াদে লর্ডস সভা (House of Lords) বিলুপ্ত করবে, যা তিনি “ইনডিফেন্সিবল” (indefensible) হিসাবে বর্ণনা করেছেন এবং এটি একটি সরাসরি নির্বাচিত ‘অঞ্চল ও জাতির পরিষদ’ (Assembly of the Regions and Nations) দিয়ে প্রতিস্থাপিত করবেন, কিন্তু এর বিস্তারিত জনগণের পরামর্শের ভিত্তিতে নির্ধারিত হবে। তিনি কনজারভেটিভ পার্টিকে (Conservative Party) “বন্ধু এবং দাতাদের” পিয়ারেজ প্রদান করার জন্য সমালোচনা করেছেন। লেবার পার্টির নেতা হওয়ার পর, তিনি প্রাক্তন লেবার প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউনকে (Gordon Brown) ব্রিটিশ সাংবিধানিক সংস্কারের সুপারিশ করার দায়িত্ব দেন। ২০২২ সালে রিপোর্টটি প্রকাশিত হয় এবং এটি স্টারমারের দ্বারা সমর্থিত এবং প্রচারিত হয়েছিল, যেখানে লর্ডস সভা (House of Lords) বিলুপ্ত করার সুপারিশ করা হয়, স্থানীয় কাউন্সিল এবং মেয়রদের অধিক ক্ষমতা প্রদান এবং যুক্তরাজ্যের দেশগুলিতে গভীর বিকেন্দ্রীকরণ (devolution) প্রস্তাব করা হয়। তবে, লেবারের ২০২৪ সালের নির্বাচনী ইশতেহার “চেঞ্জ” (Change) লর্ডস সভা বিলুপ্ত করার সুপারিশ করেনি, বরং চেম্বার থেকে অবশিষ্ট বংশগত পিয়ারদের (hereditary peers) অপসারণ, ৮০ বছরের বাধ্যতামূলক অবসর বয়স নির্ধারণ এবং একটি “আরও প্রতিনিধিত্বশীল” সংস্থা প্রতিস্থাপনের ওপর পরামর্শ শুরু করার প্রতিশ্রুতি দেয়।

জনসেবা (Public services)

স্টারমার যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্য সেবা (National Health Service, NHS) সহ জনসেবার (public services) সামাজিক মালিকানা (social ownership) এবং বিনিয়োগের (investment) সমর্থক। ২০২০ সালের লেবার নেতৃত্ব নির্বাচনের (Labour leadership election) সময়, তিনি শীর্ষ ৫% আয়কারীদের জন্য আয়কর (income tax) বৃদ্ধি এবং কর্পোরেট কর পরিহার (corporate tax avoidance) বন্ধ করার প্রতিশ্রুতি দিয়েছিলেন, তবে ২০২৩ সালে আয়কর প্রতিশ্রুতি থেকে পিছিয়ে যান। তিনি কনজারভেটিভ পার্টির (Conservative Party) কর্পোরেশন ট্যাক্সের (corporation tax) কাটছাঁটের বিপরীতে থাকেন এবং জেরেমি করবিনের (Jeremy Corbyn) নেতৃত্বে লেবারের (Labour) অ্যান্টি-অস্টেরিটি (anti-austerity) প্রস্তাবের সমর্থন করেন। সামাজিক অসমতার (social inequality) বিষয়ে, স্টারমার স্বাস্থ্য, অসমতা (inequality), গৃহহীনতা (homelessness), এবং পরিবেশ (environment) এর ওপর দেশের কর্মক্ষমতা পরিমাপ করতে “জাতীয় সুস্থতা সূচক” (national wellbeing indicators) প্রস্তাব করেন। তিনি যুক্তরাজ্যের ইউনিভার্সাল ক্রেডিট (Universal Credit) স্কিমের একটি “ওভারহল” এর (overhaul) আহ্বান জানিয়েছেন। স্কটিশ স্বাধীনতার (Scottish independence) এবং এ বিষয়ে দ্বিতীয় গণভোটের (second referendum) বিরোধিতা করে, স্টারমারের নেতৃত্বে লেবার পার্টি যুক্তরাজ্য জুড়ে মানুষের বিশ্বাসের সমাধান করার জন্য একটি সাংবিধানিক কনভেনশন (constitutional convention) স্থাপন করেছে যে “আমার সম্পর্কে সিদ্ধান্ত আমার কাছে নেওয়া উচিত”। স্টারমার আয়ারল্যান্ডের পুনর্মিলনের (reunification of Ireland) বিপক্ষে এবং বলেছেন যে যদি একটি সীমান্ত ভোট হয় তবে তিনি “ইউনিয়নিস্টদের (Unionists) পক্ষ নেবেন।”

অর্থনীতি (Economy)

স্টারমার জলবায়ু পরিবর্তন (climate change) মোকাবেলা এবং ব্রিটিশ অর্থনীতিকে (British economy) ডিকার্বনাইজ (decarbonise) করার জন্য সবুজ নীতির (green policies) শক্তিশালী সমর্থক। তিনি ২০৩০ সালের মধ্যে যুক্তরাজ্যের বিদ্যুৎ গ্রিড থেকে জীবাশ্ম জ্বালানি (fossil fuels) অপসারণ করার প্রতিশ্রুতি দিয়েছেন, যা কনজারভেটিভ সরকারের লক্ষ্য থেকে পাঁচ বছর আগে। ২০২১ সালে, স্টারমার এবং তার ছায়া চ্যান্সেলর (Shadow Chancellor) র‍্যাচেল রিভস (Rachel Reeves) প্রতিশ্রুতি দিয়েছিলেন যে একটি লেবার সরকার নির্বাচিত হলে সবুজ শিল্পে বছরে অতিরিক্ত £২৮ বিলিয়ন বিনিয়োগ করবে; ২০২৩ সালের জুনে এটি পরিবর্তন করে সরকারের প্রথম মেয়াদের মধ্যবর্তী সময়ে বছরে £২৮ বিলিয়ন করার সিদ্ধান্ত নেওয়া হয়।

অভিবাসন (Immigration)

২০২৪ সালের জুনে, স্টারমার যুক্তরাজ্যে রেকর্ড উচ্চ আইনি অভিবাসন (legal immigration) হ্রাস করার প্রতিশ্রুতি দেন, বলেন, “আমার কথায় বিশ্বাস রাখুন – আমি অভিবাসন সংখ্যা কমিয়ে আনব। যদি আপনি আমাকে নম্বর ১০ এর চাবি দিয়ে বিশ্বাস করেন, আমি আপনাকে এই প্রতিশ্রুতি দেব: আমি আমাদের সীমানা নিয়ন্ত্রণ করব এবং নিশ্চিত করব যে ব্রিটিশ ব্যবসাগুলি ব্রিটিশদের নিয়োগ করতে সহায়তা পায়।” ২০২৩ সালে, যুক্তরাজ্যে নিট অভিবাসন ছিল ৬৮৫,০০০। স্টারমার “যেসব ব্যবসা অভিবাসন ব্যবস্থাকে অবৈধভাবে কাজের শর্তাবলী খাটো করতে ব্যবহার করে তাদের নিষিদ্ধ করতে চেয়েছিলেন”। তিনি প্রধানমন্ত্রী ঋষি সুনাককে (Rishi Sunak) অভিবাসন নিয়ন্ত্রণে “নিয়ন্ত্রণ হারানোর” জন্য অভিযুক্ত করেছিলেন।

শিক্ষা (Education)

স্টারমার ২০২১ এবং ২০২২ সালে স্বাধীন স্কুলগুলির (independent schools) ভ্যাট-মুক্ত দাতব্য মর্যাদা (VAT-exempt charitable status) অপসারণের প্রতিশ্রুতি দিয়েছিলেন, যা স্বাধীন স্কুল কাউন্সিলের (Independent Schools Council) দ্বারা বিরোধিতা করা হয়েছিল। ২০২০ সালের লেবার নেতৃত্ব নির্বাচনের সময়, স্টারমার বিশ্ববিদ্যালয় টিউশন ফি (university tuition fees) বাতিল করার প্রতিশ্রুতি দিয়েছিলেন; তিনি ২০২৩ সালের মে মাসে এই প্রতিশ্রুতি থেকে সরে আসেন, লিজ ট্রাসের (Liz Truss) প্রধানমন্ত্রিত্বের পর “ভিন্ন আর্থিক পরিস্থিতি” উল্লেখ করে। স্টারমার পরিবর্তে টিউশন ফি সিস্টেম সংস্কারের লক্ষ্য স্থাপন করেছিলেন, যা তিনি ছাত্র এবং বিশ্ববিদ্যালয়ের উভয়ের জন্য অন্যায় বলে মনে করেন। তিনি ধর্মীয় স্কুলগুলোর (faith schools) সমর্থক এবং বলেছিলেন যে তিনি ধর্মীয় স্কুলগুলোতে নীতি পরিবর্তন করবেন না। তিনি ইংল্যান্ডে সমস্ত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে স্কুল খাবারের (free school meals) সম্প্রসারণের কথা বাতিল করেছেন, পরিবর্তে ইংল্যান্ডের প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ের জন্য বিনামূল্যে প্রাতঃরাশসহ প্রাতঃরাশ ক্লাবগুলির (breakfast clubs) সম্প্রসারণের প্রতিশ্রুতি দিয়েছেন।

জাতীয় অবকাঠামোর ওপর জনসাধারণের মালিকানা (Public ownership over national infrastructure)

স্টারমারের জাতীয় অবকাঠামোর ওপর জনসাধারণের মালিকানা সম্পর্কে অবস্থান সময়ের সাথে পরিবর্তিত হয়েছে। ২০২০ সালের লেবার পার্টি নেতৃত্ব নির্বাচনে, স্টারমার রেল, মেইল, জল এবং শক্তিকে সাধারণ মালিকানায় ফিরিয়ে আনার প্রতিশ্রুতি দিয়েছিলেন; ২০২২ সালের জুলাইয়ে তিনি এই প্রতিশ্রুতি থেকে সরে আসেন এবং বলেছিলেন যে তিনি জনসাধারণের মালিকানার বিষয়ে একটি “বাস্তবমুখী দৃষ্টিভঙ্গি” (pragmatic approach) নেবেন। ২০২৩ সালের সেপ্টেম্বর পর্যন্ত, তিনি বিদ্যমান চুক্তিগুলি শেষ হওয়ার সাথে সাথে রেলপথের পুনঃরাষ্ট্রীয়করণের (renationalising) প্রতিশ্রুতি দেন, একটি সরকারী মালিকানাধীন শক্তি কোম্পানির (publicly owned energy company) সৃষ্টি এবং জল কোম্পানিগুলির কঠোর নিয়ন্ত্রণের (stricter regulation) প্রতিশ্রুতি দেন। স্টারমার সরকার এবং ব্যবসার মধ্যে অংশীদারিত্বের (partnership) সমর্থক এবং বলেছিলেন: “একটি রাজনৈতিক দল যার কাছে ব্যবসাগুলিকে সফল এবং বৃদ্ধি করার জন্য একটি স্পষ্ট পরিকল্পনা নেই … যা তাদের ভাল করতে এবং লাভ করতে চায় না … একটি সফল সরকার হওয়ার কোনও আশা নেই।”

নারীদের বিরুদ্ধে সহিংসতা (Violence against women and girls)

সারা এভারার্ডের (Sarah Everard) হত্যাকাণ্ডের পর, স্টারমার ধর্ষণ এবং যৌন সহিংসতার জন্য দীর্ঘমেয়াদী শাস্তির (longer sentences) আহ্বান জানিয়েছিলেন। স্টারমার বলেন, তিনি অপরাধ কমাতে চান এবং বলেন যে “অনেক লোক তাদের রাস্তায় নিরাপদ বোধ করে না”। তিনি নারীদের বিরুদ্ধে সহিংসতা অর্ধেক করা, গুরুতর সহিংস অপরাধের হার অর্ধেক করা, ছুরি অপরাধের (knife crime) ঘটনাগুলি অর্ধেক করা, ফৌজদারি বিচার ব্যবস্থার (criminal justice system) প্রতি আস্থা বৃদ্ধি এবং একটি ‘চার্জিং কমিশন’ (Charging Commission) তৈরি করার প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি প্রতিশ্রুতি দিয়েছেন যে প্রতিটি পুলিশ বাহিনীর ৯৯৯ কলের প্রতিক্রিয়ার নিয়ন্ত্রণ কক্ষে বিশেষজ্ঞ গার্হস্থ্য সহিংসতা কর্মী (specialist domestic violence workers) রাখবেন যাতে নির্যাতনের শিকারদের সমর্থন করা যায়। স্টারমার বলেন যে নিউ লেবার (New Labour) সরকার অপরাধের বিরুদ্ধে কঠোর এবং অপরাধের কারণগুলির বিরুদ্ধে কঠোর থাকার ক্ষেত্রে সঠিক ছিল।

মার্গারেট থ্যাচার সম্পর্কে মন্তব্য (Comments on Margaret Thatcher)

২০২৩ সালের ডিসেম্বর মাসে দ্য সানডে টেলিগ্রাফে (Sunday Telegraph) তিনি একটি প্রবন্ধে লিখেছিলেন, স্টারমার মার্গারেট থ্যাচারকে (Margaret Thatcher) প্রশংসা করেছিলেন যে তিনি “ব্রিটেনকে তার অবস্থা থেকে টেনে তোলার চেষ্টা করেছিলেন” এবং বলেছিলেন যে থ্যাচার “আমাদের প্রাকৃতিক উদ্যোক্তা মনোভাবকে মুক্ত করেছিলেন” তার প্রধানমন্ত্রীর সময়কালে। তিনি থ্যাচার, টনি ব্লেয়ার (Tony Blair) এবং ক্লিমেন্ট অ্যাটলিকে (Clement Attlee) উদাহরণ হিসেবে ব্যবহার করেছিলেন যে কীভাবে রাজনীতিবিদরা “ব্রিটিশ জনগণের সেবায়” কাজ করে “অর্থবহ পরিবর্তন” আনতে পারেন। স্টারমার তার থ্যাচার সম্পর্কিত মন্তব্যগুলি প্রতিরক্ষা করে বলেন: “আমি প্রাক্তন যুদ্ধোত্তর নেতাদের মধ্যে পার্থক্য করছিলাম – সেই নেতারা, সেই প্রধানমন্ত্রী – যারা একটি চালিত লক্ষ্য, উচ্চাকাঙ্ক্ষা, একটি পরিকল্পনা ছিল এবং যারা ভেসে যায়নি। … তাই আমি মার্গারেট থ্যাচারকে এমন একজন নেতার উদাহরণ হিসেবে দিচ্ছিলাম যার সেই মিশন এবং পরিকল্পনা ছিল। এটি স্পষ্টতই তার সবকিছুতে সম্মতি দেওয়ার থেকে ভিন্ন।”

লেবার পার্টি সম্পর্কে মন্তব্য (Comments on the Labour Party)

স্টারমার লেবার পার্টিকে (Labour Party) “গভীর দেশপ্রেমিক” (deeply patriotic) হিসেবে বর্ণনা করেছেন এবং ক্লিমেন্ট অ্যাটলি, হ্যারল্ড উইলসন (Harold Wilson) এবং টনি ব্লেয়ারের নীতিগুলির প্রশংসা করেছেন, যা “কর্মজীবী মানুষের দৈনন্দিন উদ্বেগের কথা ভাবে”। স্টারমার একটি সরকারী ব্যবস্থা সমর্থন করেন যা “নিরাপত্তা, সমৃদ্ধি এবং সম্মানের” ওপর ভিত্তি করে  প্রতিষ্ঠিত। ১৩ মে ২০২৩ তারিখে একটি ভাষণে, স্টারমার বলেছেন, “আমাকে ভুল বোঝাবেন না, প্রগতিশীল রাজনীতির সেরা অংশটি আমাদের ব্রিটেনকে এগিয়ে নেওয়ার দৃঢ় সংকল্পের মধ্যে পাওয়া যায়। একটি ক্ষুধা, একটি উচ্চাকাঙ্ক্ষা, যা আমরা আগামীকালের সুযোগগুলি গ্রহণ করতে পারি এবং সেগুলি কর্মজীবী মানুষের জন্য কাজ করতে পারি। কিন্তু এই উচ্চাকাঙ্ক্ষা কখনই কর্মজীবী মানুষের স্থিতিশীলতা, শৃঙ্খলা, নিরাপত্তার প্রয়োজন থেকে বিচ্ছিন্ন হওয়া উচিত নয়। কনজারভেটিভ পার্টি আর সংরক্ষণশীল হতে পারে না। এটি এমন কিছু সংরক্ষণ করে না যা আমরা মূল্যবান – আমাদের নদী এবং সাগর নয়, আমাদের NHS বা BBC নয়, আমাদের পরিবার নয়, আমাদের জাতি নয়। আমাদের বুঝতে হবে যে আমাদের জীবনযাত্রায়, আমাদের পরিবেশে, আমাদের সম্প্রদায়গুলিতে মূল্যবান কিছু জিনিস রয়েছে – যা রক্ষা এবং সংরক্ষণ করা এবং ভবিষ্যত প্রজন্মের কাছে হস্তান্তর করা আমাদের দায়িত্ব। যদি এটি সংরক্ষণশীল মনে হয়, তবে আমাকে বলুন: আমি পরোয়া করি না।”

অন্যান্য (Other)

স্টারমার ব্রিটেনের বর্তমান প্রথম-পাস-দ্য-পোস্ট ভোটিং সিস্টেমের (first-past-the-post voting system) পক্ষে এবং আনুপাতিক প্রতিনিধিত্ব (proportional representation) গ্রহণের প্রস্তাবের বিরোধিতা করেন। তাকে যুক্তরাজ্যের ভোটিং সিস্টেমের বিষয়ে তার মনোভাবের জন্য সমালোচনা করা হয়েছে, যার মধ্যে প্রাক্তন লেবার ছায়া চ্যান্সেলর জন ম্যাকডোনেল (John McDonnell) উল্লেখ করেছেন যে তিনি রাজাদের মতো আচরণ করছেন।

স্টারমার দুই-সন্তান উপকারিতা ক্যাপ (two-child benefit cap) বাতিল করবেন না – এটা নিশ্চিত করার পরে তাকে তার নিজের দলের অনেকের দ্বারা সমালোচনা করা হয়েছিল।

২০০৫ সালে, স্টারমার বলেছিলেন, “আমি কুইন্স কাউন্সেল (Queen’s Counsel) নিযুক্ত হয়েছি, যা অদ্ভুত, কারণ আমি প্রায়ই রাজতন্ত্র (monarchy) বিলুপ্তির প্রস্তাব করতাম।”

ট্রান্সজেন্ডার অধিকার (transgender rights) সম্পর্কে, টাইমসের (Times) একটি সাক্ষাৎকারে স্টারমার পরামর্শ দিয়েছিলেন যে ট্রান্স নারীদেরকে নারীদের জন্য নির্ধারিত স্থানে অনুমতি দেওয়া উচিত নয়। ৩ জুলাই ২০২৪ তারিখে পিঙ্কনিউজে (PinkNews) দেওয়া এক বিবৃতিতে, স্টারমার তার দলের এলজিবিটি+ (LGBT+) অধিকারের সমর্থন পুনঃনিশ্চিত করেছেন, যার মধ্যে এলজিবিটি সম্প্রদায়ের সদস্যদের লক্ষ্য করে ঘৃণামূলক অপরাধের বিরুদ্ধে সুরক্ষা জোরদার করা, “অনুপ্রবেশকারী এবং পুরানো” লিঙ্গ স্বীকৃতি কাঠামো (gender recognition framework) “আধুনিকীকরণ” এবং একটি প্রস্তাবিত, “ট্রান্স-অন্তর্ভুক্তিমূলক” রূপান্তর থেরাপি নিষিদ্ধকরণ (conversion therapy ban)। তিনি বলেছিলেন যে দলটি ক্যাস রিভিউয়ের (Cass Review) সুপারিশগুলি “পূর্ণাঙ্গভাবে” বাস্তবায়ন করবে। এই সুপারিশগুলি ইউকে এলজিবিটি (UK LGBT) অধিকার সংস্থাগুলির যেমন স্টোনওয়াল (Stonewall) এবং মারমেইডস (Mermaids) দ্বারা সমালোচিত হয়েছে।

পররাষ্ট্র বিষয়ক অবস্থান

স্টারমার (Keir Starmer) ইরাক যুদ্ধের (Iraq War) বিরুদ্ধে মিছিল করেছেন এবং আইনি মতামত প্রদান করেছেন। ২০১৫ সালে তিনি বলেছিলেন যে তিনি বিশ্বাস করেন যে যুদ্ধটি “আন্তর্জাতিক আইনের (international law) অধীনে আইনসিদ্ধ নয় কারণ এটি স্পষ্টভাবে অনুমোদিত কোনো জাতিসংঘ বা রাষ্ট্রপুঞ্জের (UN) প্রস্তাবনা ছিল না।”

স্টারমার অবৈধ যুদ্ধের অবসান এবং যুক্তরাজ্যের (UK) অস্ত্র রপ্তানির পর্যালোচনার পক্ষে পরামর্শ দিয়েছেন।

স্টারমার প্রচারের সময়, একটি সামরিক হস্তক্ষেপ প্রতিরোধ আইন (Prevention of Military Intervention Act) তৈরির প্রতিশ্রুতি দিয়েছেন, যা হাউস অব কমন্সের (House of Commons) সমর্থন ছাড়া আইনসিদ্ধ সামরিক পদক্ষেপকে অনুমতি দেবে না।

স্টারমার মানবাধিকার লঙ্ঘনে জড়িত চীনা কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞার (sanctions) আহ্বান জানিয়েছেন।

স্টারমার ২০২২ সালে ইয়েমেনে (Yemen) সৌদি সামরিক অভিযানে ব্যবহৃত বড় ব্রিটিশ অস্ত্র বিক্রয় অনুমোদনের জন্য জনসনকে (Johnson) সমালোচনা করেছিলেন, যা সেই দেশের মানবিক সংকটকে তীব্রতর করেছিল।

ইউরোপীয় ইউনিয়ন এবং ব্রেক্সিট (EU and Brexit)

স্টারমার ২০১৬ সালের ইউরোপীয় ইউনিয়ন (EU) সদস্যপদ গণভোটে (referendum) বিফল ব্রিটেন স্ট্রংগার ইন ইউরোপ প্রচারণাকে (Britain Stronger in Europe campaign) সমর্থন করেছিলেন এবং ইউরোপীয় ইউনিয়ন ত্যাগের ছায়া সচিব (Shadow Secretary of State for Exiting the European Union) হিসেবে যুক্তরাজ্যের ইইউ ত্যাগের পরে দ্বিতীয় ব্রেক্সিট গণভোটের (second Brexit referendum) পক্ষে ছিলেন। ২০২১ সালে স্টারমার (Keir Starmer) ঘোষণা করেছিলেন যে, ২০২৪ সালের সাধারণ নির্বাচনে লেবার (Labour) বিজয়ী হলে, তিনি ফ্রি মুভমেন্ট উইথ দ্য ইইউ (free movement with the EU) পুনঃস্থাপন বা ইইউ-ইউকে ট্রেড এন্ড কোঅপারেশন অ্যাগ্রিমেন্টের (EU–UK Trade and Cooperation Agreement) গুরুত্বপূর্ণ পুনঃআলোচনা করবেন না। ২০২৩ সালে, ডেইলি এক্সপ্রেসে (Daily Express) স্টারমার লিখেছেন যে “ব্রিটেনের ভবিষ্যৎ ইইউ-এর বাইরে” এবং তিনি যুক্তরাজ্যকে আবার ইইউ বা সিঙ্গেল মার্কেট (single market), কাস্টমস ইউনিয়ন (customs union) বা ফ্রি মুভমেন্টে (freedom of movement) ফিরিয়ে নেবেন না। তবে তিনি যুক্তরাজ্য এবং ইইউ-এর মধ্যে আরও ঘনিষ্ঠ অর্থনৈতিক, কূটনৈতিক এবং সামরিক সহযোগিতার পক্ষে এবং বরিস জনসনের (Boris Johnson) দ্বারা আলোচিত ও বাস্তবায়িত ব্রেক্সিট চুক্তিটি পুনর্বিবেচনার (revisit the Brexit deal) জন্য আহ্বান জানিয়েছেন।

যুক্তরাষ্ট্র (United States)

স্টারমার ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের (Donald Trump administration) জেনারেল কাসেম সোলেইমানি (General Qasem Soleimani) হত্যার নিন্দা করেছিলেন এবং বলেছিলেন যে বিশ্বকে ইরানের সাথে “সম্পৃক্ত হতে হবে, বিচ্ছিন্ন নয়” এবং “সব পক্ষকে … উত্তেজনা কমাতে এবং আরও সংঘাত প্রতিরোধ করতে” আহ্বান জানিয়েছিলেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প থেকে জো বাইডেনে (Joe Biden) রূপান্তরের সময়, স্টারমার বলেছিলেন: “আমি ট্রাম্প-বিরোধী কিন্তু আমি আমেরিকাপন্থী। এবং আমি প্রেসিডেন্ট বাইডেনের সাথে নতুন সম্পর্ক গড়ে তোলার ব্যাপারে অত্যন্ত আশাবাদী।” তিনি যুক্তি দিয়েছিলেন যে “ব্রিটেন তার সবচেয়ে শক্তিশালী অবস্থানে থাকে” যখন এটি “যুক্তরাষ্ট্র এবং ইউরোপের বাকিদের মধ্যে সেতু” হয়।

স্টারমার যুক্তরাজ্যের পারমাণবিক অস্ত্রাগার (nuclear arsenal) বজায় রাখার পক্ষে এবং ট্রাইডেন্ট প্রোগ্রামের (Trident programme) নবায়নের জন্য ভোট দিয়েছেন; তিনি সাধারণত পরবর্তী ঠাণ্ডা যুদ্ধকালীন (post-Cold War) ব্রিটিশ নীতির সমর্থন করেন, যা পারমাণবিক অস্ত্রাগারের ধীরে ধীরে হ্রাসের (gradual reduction in nuclear stockpiles) পক্ষে।

রাশিয়া এবং ইউক্রেন (Russia and Ukraine)

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রাক্কালে, স্টারমার (Keir Starmer) ন্যাটোর (NATO) মহাসচিব জেনস স্টলটেনবার্গের (Jens Stoltenberg) সাথে সাক্ষাৎ করেন এবং বিবিসির (BBC) একটি সাক্ষাৎকারে বলেন যে করবিন (Corbyn) ন্যাটো সমালোচনা করে “ভুল” করেছিলেন এবং লেবার পার্টির (Labour Party) ন্যাটোর প্রতি প্রতিশ্রুতি “অটল” ছিল। তিনি আরও বলেন, “যুক্তরাজ্যে আমরা একত্রিত থাকি … সরকার নিয়ে আমাদের যেকোনো চ্যালেঞ্জ থাকুক না কেন, রাশিয়ার আগ্রাসনের ক্ষেত্রে আমরা একত্রিত থাকি।”

স্টারমার রাশিয়ার বিরুদ্ধে “ব্যাপক এবং কঠোর” অর্থনৈতিক নিষেধাজ্ঞার আহ্বান জানিয়েছেন। তিনি গার্ডিয়ানে (The Guardian) একটি নিবন্ধে স্টপ দ্য ওয়ার কোয়ালিশন (Stop the War Coalition)-কে সমালোচনা করে লিখেছেন যে দলের সদস্যরা “শান্তির জন্য মঙ্গলজনক কণ্ঠ নয়” বরং “[সর্বোত্তমভাবে তারা] সরল, সর্বনিম্ন তারা কর্তৃত্ববাদী নেতাদের জন্য সক্রিয় সমর্থন প্রদান করে” যেমন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) “যিনি সরাসরি গণতন্ত্রের হুমকি দেন।”

২০২৩ সালের ফেব্রুয়ারিতে, তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির (Volodymyr Zelenskyy) সাথে সাক্ষাৎ করেন এবং রাশিয়ার আগ্রাসনের সময় ইউক্রেনকে সমর্থনের প্রতিশ্রুতি দেন; স্টারমার উল্লেখ করেন যে তিনি প্রধানমন্ত্রী হলে, ইউক্রেনে যুদ্ধের বিষয়ে ব্রিটেনের অবস্থানে কোনো পরিবর্তন হবে না। তিনি রাশিয়ার নেতাদের, বিশেষ করে পুতিন, হেগে (The Hague) মানবতার বিরুদ্ধে অপরাধের জন্য বিচারের দাবি জানান। স্টারমার আন্তর্জাতিক অপরাধ আদালতের (International Criminal Court, ICC) পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির সমর্থন করেন, যেখানে পুতিনকে অভিযুক্ত করা হয়েছে।

ইসরায়েল এবং প্যালেস্টাইন (Israel and Palestine)

২০২১ সালে, স্টারমার বলেন যে ইসরায়েলকে “আন্তর্জাতিক আইন (international law) সম্মান করতে হবে” এবং ইসরায়েলি সরকারকে প্যালেস্টাইনের নেতাদের সাথে কাজ করার আহ্বান জানিয়েছিলেন যাতে ইসরায়েল-প্যালেস্টাইন সংঘাত নিরসন হয়। স্টারমার ইসরায়েলি বসতি স্থাপন, পশ্চিম তীরের (West Bank) ইসরায়েলি সংযুক্তিকরণের প্রস্তাব এবং ইসরায়েলি অধিকৃত অঞ্চলে (Israeli-occupied territories) প্যালেস্টাইনের উচ্ছেদের বিরোধিতা করেন; তিনি প্যালেস্টাইন নেতৃত্বাধীন বয়কট, ডাইভেস্টমেন্ট এবং নিষেধাজ্ঞা (Boycott, Divestment and Sanctions, BDS) আন্দোলনের বিরোধী। তিনি নবায়নযোগ্য শক্তি প্রচারের জন্য একটি “উল্টো ওপেক” তৈরির সমর্থন করেছেন। তিনি ইসরায়েলকে একটি বর্ণবৈষম্য রাষ্ট্র হিসাবে চিহ্নিত করার যুক্তি প্রত্যাখ্যান করেছেন। ২০২৩ সালের জুনে, স্টারমার প্যালেস্টাইনের রাষ্ট্রের স্বীকৃতি প্রদানের জন্য লেবার পার্টিকে পুনঃপ্রতিশ্রুতি দেন যদি তারা ২০২৪ সালের সাধারণ নির্বাচনে জয়ী হয়। ২০২৪ সালের জানুয়ারিতে, স্টারমার বলেন যে একটি ভবিষ্যত লেবার সরকার একটি বহু-জাতীয় শান্তি প্রক্রিয়ার অংশ হিসাবে প্যালেস্টাইনের একটি রাষ্ট্রকে স্বীকৃতি দেবে।

৭ অক্টোবর হামলার ক্ষেত্রে, যা ইসরায়েল-হামাস যুদ্ধ শুরু করেছিল, স্টারমার ইসরায়েলের প্রতি সমর্থন প্রকাশ করেন, হামাস সন্ত্রাসবাদকে নিন্দা করেন, এবং বলেন, “হামাসের এই পদক্ষেপটি প্যালেস্টাইনের জন্য কিছুই করবে না। এবং ইসরায়েলের সর্বদা তার জনগণকে রক্ষা করার অধিকার থাকতে হবে।” ২০২৩ সালের ১১ অক্টোবর এলবিসি (LBC) এর সাথে একটি সাক্ষাৎকারে, স্টারমারকে জিজ্ঞাসা করা হয়েছিল যে গাজা স্ট্রিপে (Gaza Strip) জল এবং বিদ্যুৎ সরবরাহ পুরোপুরি কেটে দেওয়া কি উপযুক্ত হবে কিনা, স্টারমার উত্তর দেন, “আমার মনে হয় ইসরায়েলের সেই অধিকার আছে” এবং “অবশ্যই সবকিছু আন্তর্জাতিক আইন (international law) এর মধ্যে করা উচিত।” ২০ অক্টোবর, স্টারমার বলেন যে তিনি কেবল বলতে চেয়েছিলেন যে ইসরায়েলের আত্মরক্ষার অধিকার আছে। তিনি বলেন যে একটি যুদ্ধবিরতি হামাসকে ভবিষ্যতের আক্রমণের জন্য উপকৃত করবে, বরং তিনি গাজায় সহায়তা পৌঁছানোর জন্য একটি মানবিক বিরতির (humanitarian pause) আহ্বান জানান। ২০২৩ সালের ডিসেম্বরে, স্টারমার (Starmer) তার পূর্বের অবস্থান থেকে সরে এসে প্রধানমন্ত্রী ঋষি সুনাকের (Rishi Sunak) মতো গাজায় একটি “টেকসই যুদ্ধবিরতি” (sustainable ceasefire) আহ্বান জানান। ২০২৪ সালের ১৮ ফেব্রুয়ারিতে, স্টারমার (Starmer) বলেছিলেন যে “যে যুদ্ধবিরতি স্থায়ী হয়” তা এখনই হওয়া উচিত। ২০২৪ সালের মে মাসে, স্টারমার বলেন যে “আমরা কখনই হামাস এবং ইসরায়েলের মধ্যে সমতুল্যতা মেনে নেব না, যেখানে ইসরায়েলের আত্মরক্ষার অধিকার আছে।”

২০২৪ সালের যুক্তরাজ্য নির্বাচনে কিয়ার স্টারমারের লেবার পার্টি সবচেয়ে বেশি আসন লাভ করে। লেবার পার্টির নির্বাচনী প্রতিশ্রুতিসমূহ জানতে পড়ুন – ২০২৪ যুক্তরাজ্য নির্বাচনের নির্বাচনী প্রচারণা : লেবার ও কনজারভেটিভদের প্রতিশ্রুতিসমূহ

তথ্যসূত্র –

Political positions of Keir Starmer – Wikipedia

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.




This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.