গিয়োম ফায় (Guillaume Faye)

ভূমিকা

গিয়োম ফায়

গিয়োম ফায় (Guillaume Faye) (ফরাসি: [ɡijom faj]; ৭ নভেম্বর ১৯৪৯ – ৬ মার্চ ২০১৯) একজন ফরাসি রাজনৈতিক তাত্ত্বিক, সাংবাদিক, লেখক, এবং ফরাসি নিউ রাইটের (French New Right) প্রধান সদস্য ছিলেন।

গিওর্জিও লোক্কির (Giorgio Locchi) ঐতিহ্য অব্যাহত রেখে, গিয়োম ফায়ের বিভিন্ন প্রবন্ধ এবং বইগুলি ইসলামকে একটি প্রতিপক্ষ (nemesis) হিসেবে তুলে ধরতে চেয়েছিল, যা ইউরোপ এবং প্রাক্তন সোভিয়েত ইউনিয়নের শ্বেতাঙ্গ অ-মুসলিম জনগণকে (white non-Muslim peoples) “ইউরোসাইবেরিয়া” (Eurosiberia) নামে একটি সত্তায় একত্রিত করার জন্য প্রয়োজনীয় বলে মনে করেন। ফায় আঞ্চলিক এবং জাতীয় ক্ষোভকে এই লক্ষ্য অর্জনের জন্য প্রতিকূল বলে মনে করতেন এবং ইউরোপীয় সংহতির (European integration) সমর্থক ছিলেন।

স্কলার স্তেফান ফ্রাঁসোয়া (Stéphane François) ফায়কে “প্যান-ইউরোপীয় বিপ্লবী-রক্ষণশীল চিন্তাবিদ হিসেবে বর্ণনা করেছেন যিনি ফরাসি আইডেন্টিটারিয়ান ডানপন্থার আদর্শগত পুনর্নবীকরণের মূল প্রবর্তক, এবং আরও বিস্তৃতভাবে ইউরো-আমেরিকান ডানপন্থার সাথে ‘আর্কিওফিউচারিজম’ (archeofuturism) ধারণার সংযোজন করেছেন।”

গিওর্জিও লোক্কি (Giorgio Locchi): গিওর্জিও লোক্কি (Giorgio Locchi) (১৯২৩ – ২৫ অক্টোবর ১৯৯২) একজন ইতালীয় সাংবাদিক এবং লেখক ছিলেন। তিনি GRECE এর প্রতিষ্ঠাতা সদস্যদের একজন ছিলেন। হান্স-ইউরগেন নিগ্রা (Hans-Jürgen Nigra) ছদ্মনামে পরিচিত লোক্কি দীর্ঘ সময় ধরে ইতালীয় পত্রিকা ইল টেম্পোর (Il Tempo) প্যারিস সংবাদদাতা ছিলেন। রোম বিশ্ববিদ্যালয় থেকে আইনে স্নাতক করার পর, তিনি পঞ্চাশের দশকের মাঝামাঝি প্যারিসে চলে আসেন। এখানে তিনি অ্যালাইন ডি বেনোইস্টের (Alain de Benoist) সাথে পরিচিত হন এবং তার সাথে মিলে গ্রেস (GRECE) নামে জাতিগত জাতীয়তাবাদী থিঙ্ক-ট্যাঙ্ক (ethnonationalist think-tank) (যা নিউ রাইট (New Right) নামেও পরিচিত) প্রতিষ্ঠা করেন। এই সময় থেকেই তিনি এলিমেন্টস (Éléments) এবং নুভেল ইকোল (Nouvelle École) এর মতো ম্যাগাজিনে লেখা শুরু করেন। তিনি লা ডেসত্রা (La Destra), ল’উওমো লিবেরো (L’Uomo Libero) এবং সেকোলো দ’ইতালিয়া (Secolo d’Italia) সহ বেশ কয়েকটি ম্যাগাজিন এবং পত্রিকার সাথে সহযোগিতা করেছিলেন। নিউ রাইটের (New Right) অন্যতম প্রধান প্রবক্তা হিসেবে, তিনি এই আন্দোলন থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েন কারণ তিনি গণতন্ত্রের প্রতি বিরূপ ছিলেন এবং কনজারভেটিভ রেভলিউশনারি আন্দোলনের (Conservative Revolutionary movement) মূল্যবোধের সমর্থক ছিলেন। তিনি ফরাসি, জার্মান এবং স্প্যানিশ ভাষায় অনুবাদিত বেশ কয়েকটি বইয়ের লেখক ছিলেন। তার কাজগুলি রোমান সাম্রাজ্য (Roman Empire), মার্কিন-বিরোধিতা (anti-Americanism) এবং নীটশের খ্রিস্টবিরোধী চিন্তার (Nietzsche’s anti-Christian thought) চারপাশে ঘুরপাক খেত। লোক্কির সবচেয়ে পরিচিত কাজগুলির মধ্যে একটি হল *Nietzsche, Wagner e il mito sovrumanista*, যা রিচার্ড ওয়াগনারের (Richard Wagner) উপর করা ব্যাখ্যামূলক (hermeneutic) ক্লাসিক কাজগুলির মধ্যে গণনা করা হয়। তার কাজগুলি গিয়োম ফায় (Guillaume Faye), পিয়েরে ভিয়াল (Pierre Vial), পিয়েরে ক্রেবস (Pierre Krebs), রবার্ট স্টিউকার্স (Robert Steuckers) এবং স্তেফানো ভাজ (Stefano Vaj) এর মতো লেখকদের প্রভাবিত করেছে।

জীবনী

প্রাথমিক জীবন এবং শিক্ষা

গিয়োম ফায় ৭ নভেম্বর ১৯৪৯ সালে অঙ্গুলেমে (Angoulême) একটি বুর্জোয়া পরিবারে জন্মগ্রহণ করেন যারা বনাপার্টিস্ট ডানপন্থার (Bonapartist right) সাথে ঘনিষ্ঠ ছিল। তিনি প্যারিস ইনস্টিটিউট অফ পলিটিক্যাল স্টাডিজ (Paris Institute of Political Studies) এ পড়াশোনা করেন, যেখানে তিনি ১৯৭১ থেকে ১৯৭৩ সালের মধ্যে ছাত্র সংঘটন সার্কেল প্যারেটো (Cercle Pareto) এবং অ্যাসোসিয়েশন গ্রেস (Association GRECE) পরিচালনা করেন।

GRECE

ডোমিনিক ভেনারের (Dominique Venner) পরামর্শে, ফায় ১৯৭০ সালে গ্রেস (GRECE) এ যোগ দেন, যা নুভেল ড্রয়েট (Nouvelle Droite) চিন্তাবিদ অ্যালাইন ডি বেনোইস্ট (Alain de Benoist) দ্বারা পরিচালিত একটি জাতিগত জাতীয়তাবাদী থিঙ্ক ট্যাঙ্ক। তিনি শীঘ্রই আন্দোলনের সেক্রেটারিয়েট ফর রিসার্চ অ্যান্ড স্টাডিজের প্রধান হন এবং নুভেল ড্রয়েটের প্রধান তাত্ত্বিকদের একজন হয়ে ওঠেন। সেই সময়ে ফায় অনেক নিউ রাইট জার্নাল যেমন এলিমেন্টস (Éléments), নুভেল ইকোল (Nouvelle École), ওরিয়েন্টেশন্স (Orientations), এবং এটুডস এট রিসার্চেস (Études et Recherches) এর জন্য লিখতেন।

১৯৭৮ সাল থেকে, তিনি গ্রেসের (GRECE) দ্বারা সংস্থায়িত “মেটাপলিটিক্স” (metapolitics) কৌশলের প্রচারক হন, যদিও শেষ পর্যন্ত তিনি ফিগারো ম্যাগাজিন (Figaro Magazine) নামক মূলধারার ডানপন্থী পত্রিকার মধ্যে প্রবেশ করার প্রকল্পে ব্যর্থ হন। একই সময়ে, ১৯৮০-এর দশকের গোড়ার দিকে, তিনি বেসানসন বিশ্ববিদ্যালয়ে (University of Besançon) যৌনতার সমাজবিজ্ঞান বিষয়ে পাঠদান করেন।

GRECE থেকে প্রস্থান

নিকোলাস লেবোর্গের (Nicolas Lebourg) মতে, গিয়োম ফায় (Guillaume Faye) ১৯৮৬ সালের শেষের দিকে GRECE থেকে বহিষ্কৃত হন। তার বহিষ্কারের প্রধান কারণ ছিল জ্যঁ-ফ্রাঁসোয়া থিরিয়ার্টের (Jean-François Thiriart) প্রতি তার উল্লেখ, যা GRECE এর অন্যান্য সদস্যদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করেছিল। বুদ্ধিবৃত্তিক এবং আর্থিক মতপার্থক্যের কারণে, ফায় GRECE এ প্রান্তিক হয়ে পড়েন। বলা হয় যে, তাকে ১৯৮৬ সালের শেষের দিকে থিঙ্ক ট্যাঙ্ক থেকে বহিষ্কার করা হয়েছিল, যদিও তার প্রস্থানটি আনুষ্ঠানিকভাবে ১৯৮৭ সালের আগস্ট মাসে পিয়েরে ভিয়াল (Pierre Vial) কর্তৃক লেখা একটি চিঠির মাধ্যমে লে মন্ড (Le Monde) পত্রিকায় ঘোষণা করা হয়। অন্যদিকে, রবার্ট স্টিউকার্সের (Robert Steuckers) মতে, গিয়োম ফায় ১৯৮৭ সালের এপ্রিল-মে মাসে নিজেই GRECE ত্যাগ করেছিলেন, GRECE এর বিবর্তন এবং অ্যালাইন ডি বেনোইস্টের (Alain de Benoist) দ্বারা তার প্রতি আচরণ নিয়ে মতবিরোধের কারণে।

পিয়েরে ভিয়াল (Pierre Vial) ও টেরে এট পেপল (Terre et Peuple): পিয়েরে ভিয়াল (Pierre Vial) (জন্ম ২৫ ডিসেম্বর ১৯৪২) একজন একাডেমিক মধ্যযুগীয় বিশারদ (academic medievalist) যিনি জ্যঁ মুলাঁ বিশ্ববিদ্যালয় লিয়ন ৩ (Jean Moulin University Lyon 3) এর সাথে যুক্ত। তিনি নুভেল ড্রয়েট (Nouvelle Droite) এর নেতা এবং দূর-ডানপন্থী, নব-মূর্তিপূজক (neopagan) সংস্থা টেরে এট পেপল (Terre et Peuple) এর প্রতিষ্ঠাতা। পিয়েরে ভিয়াল ২৫ ডিসেম্বর ১৯৪২ সালে জন্মগ্রহণ করেন। তিনি তার যৌবনে ফেডারেশন অফ ন্যাশনালিস্ট স্টুডেন্টস (Federation of Nationalist Students) এর ম্যাগাজিন কাহিয়েরস ইউনিভার্সিটের (Cahiers universitaires) একজন অবদানকারী ছিলেন। তিনি ১৯৬৮ সালে নুভেল ড্রয়েট থিঙ্ক ট্যাঙ্ক GRECE এর সহ-প্রতিষ্ঠাতা ছিলেন এবং ১৯৭৮ থেকে ১৯৮৪ সাল পর্যন্ত এর সেক্রেটারি জেনারেল হিসাবে দায়িত্ব পালন করেন। ভিয়াল মার্ক “সেন্ট-লুপ” অজিয়ের (Marc “Saint-Loup” Augier) এর ধাঁচে একটি নব-মূর্তিপূজক অবস্থান প্রচার করেছিলেন। ভিয়াল ১৯৮৮ সালে ফ্রন্ট ন্যাশনাল (FN) এ যোগ দেন। একই বছর, তিনি জ্যঁ মুলাঁ বিশ্ববিদ্যালয় লিয়ন ৩ এ একটি শিক্ষামূলক পদে অধিষ্ঠিত হন। তিনি শীঘ্রই FN এর নেতৃত্ব পর্যায়ে পৌঁছান এবং দলের ইন্সটিটিউট অফ ফরমেশন (Institute of Formation) এর সদস্য হিসাবে দায়িত্ব পালন করেন। তবে, ভিয়াল GRECE এবং FN উভয়েই পরিচয়ের জাতিগত মাত্রার উপর ফোকাসের অভাবের অভিযোগ করেছিলেন, এবং শেষ পর্যন্ত তিনি ১৯৯৪ সালে তার নিজস্ব আন্দোলন টেরে এট পেপল প্রতিষ্ঠা করার সিদ্ধান্ত নেন, যা ১৯৯৫ সালে প্রকাশ্যে চালু হয়। মে ২০০০ সালে একটি টেরে এট পেপল সভায় দেওয়া একটি প্রকাশ্য ঘোষণায়, ভিয়াল “অ-ইউরোপীয় অভিবাসী সম্প্রদায়ের দ্বারা ফ্রান্সের জাতিগত উপনিবেশকরণ” নিয়ে শোক প্রকাশ করেছিলেন, যাদের ভিন্ন “জৈবিক অবকাঠামো” রয়েছে। ভিয়াল বলেছিলেন যে “সত্যিকারের সাংস্কৃতিক বিপ্লব” হল “জাতিগত বিপ্লব, পরিচয়ের বিপ্লব”। টেরে এট পেপল (Terre et Peuple) (বাংলা: “জমি ও মানুষ”; সংক্ষেপে T&P বা TP) একটি দূর-ডানপন্থী এবং নব-মূর্তিপূজক (neo-pagan) সাংস্কৃতিক সংস্থা, যা ফ্রান্সে পিয়েরে ভিয়াল (Pierre Vial) দ্বারা প্রতিষ্ঠিত এবং ১৯৯৫ সালে চালু হয়। এর অবস্থানগুলি আইডেন্টিটারিয়ান আন্দোলনের (Identitarian movement) সাথে ঘনিষ্ঠ, যদিও এটি সেই আন্দোলনের পূর্ববর্তী এবং এর পরিভাষারও পূর্ববর্তী।

ফায় তার প্রস্থানটি এইভাবে ন্যায়সঙ্গত করেন: “নিউ রাইট এবং GRECE নিজেদের ছায়ামাত্র এবং তারা পরিচয়ের জন্য লড়াই ত্যাগ করেছে। তারা ইউরোপীয় পরিচয় রক্ষার যে কোন ধারণা পরিত্যাগ করেছে এবং, মিথ্যা বিদ্রোহীদের মতো, সিস্টেম দ্বারা স্বীকৃত হতে চেয়ে (স্পষ্টতই ব্যর্থভাবে), তারা সম্পূর্ণভাবে দূর-ডান এবং কূটনৈতিক বিশ্বের অবস্থানের সাথে একত্রিত হয়েছে, উদাহরণস্বরূপ: ইসলামোফিলিয়া, তৃতীয়-বিশ্ববাদ, অভিবাসন নিয়ে রেডিও নীরবতা (“পরিহার” কৌশল: বিশেষত যা ধাক্কা দেয় তা নিয়ে কথা না বলা), সংক্ষিপ্ত মার্কিন-বিরোধিতা, নিরলস এবং অকার্যকর মার্কিন-বিরোধিতা, হতাশাজনক, গোলমালপূর্ণ এবং বিদ্বেষপূর্ণ ইহুদীবিরোধিতা।” পরবর্তীতে, তিনি তার বই L’Archéofuturisme (১৯৯৮) এ একটি স্মারকলিপি প্রকাশ করেন, যেখানে তিনি “নিউ রাইট” এর ব্যর্থতার জন্য অ্যালাইন ডি বেনোইস্টের দায়িত্বগুলি তুলে ধরেন। তিনি বিশ্বাস করেন যে এটি “মৃত্যুর ফাঁদে” পতিত হয়েছে, যেমন লোকপ্রীতি, “সংশোধিত বামপন্থা”, বা “শব্দের ফেটিশিজম”। তিনি বিশ্বাস করেন যে নিউ রাইট ধারণাটি দেউলিয়া হয়ে গেছে কারণ “এখন খুব বেশি অস্পষ্টতা দ্বারা বোঝাই হয়ে আছে।”

মিডিয়া ক্যারিয়ার

এরপর, ফায় রাজনৈতিক কার্যক্রম থেকে দূরে সরে যান এবং মিডিয়া শিল্পে সক্রিয়ভাবে জড়িত হন। ১৯৯১ থেকে ১৯৯৩ সালের মধ্যে, তিনি ‘স্কাইম্যান’ (Skyman) নামে আন্ডারগ্রাউন্ড রেডিও স্টেশন স্কাইরকে (Skyrock) এ বিনোদনদাতা হিসেবে কাজ করেন। তিনি ল’একো দে সাভানেস (L’Écho des Savanes) এবং ভিএসডি (VSD) এ সাংবাদিক ছিলেন এবং ফ্রান্স ২ টক-শো টেলেমাটিনে (Télématin) উপস্থিত হয়েছিলেন। ফায় বেসানসন বিশ্ববিদ্যালয়ে (University of Besançon) যৌনতার সমাজবিজ্ঞান বিষয়ে পাঠদান করেছিলেন এবং তিনি দাবি করেছিলেন যে তিনি পর্নোগ্রাফিক চলচ্চিত্রে অভিনয়ও করেছেন।

রাজনৈতিক কর্মকাণ্ডে প্রত্যাবর্তন

১৯৯৮ সালে, ফায় তার বই Archeofuturism প্রকাশের মাধ্যমে আবার রাজনৈতিক কর্মকাণ্ডে ফিরে আসেন, এবং ২০০০ সালে The Colonization of Europe প্রকাশ করেন। পরবর্তীটি “তীব্র বর্ণবাদী” (strongly racist) হিসেবে ডি বেনোইস্ট দ্বারা সমালোচিত হয় এবং এটি তাকে জাতিগত বিদ্বেষ উস্কানির জন্য অপরাধী সাব্যস্ত করে। ফায় GRECE সমর্থকদের, রাজতান্ত্রিকদের, ঐতিহ্যবাহী ক্যাথলিকদের এবং নব-মূর্তিপূজক বা নিওপ্যাগানদের সাথে সম্মেলন সংগঠিত করেছিলেন। তবে, ডি বেনোইস্টের অনুরোধে, তিনি আবার ২০০০ সালের মে মাসে GRECE থেকে বহিষ্কৃত হন।

এরপর ফায় টেরে এট পেপল (Terre et Peuple) এর সাথে ঘনিষ্ঠ হন, যা ১৯৯৫ সালে প্রাক্তন GRECE সদস্য পিয়েরে ভিয়াল (Pierre Vial), জ্যঁ মাবিরে (Jean Mabire) এবং জ্যঁ হদ্রি (Jean Haudry) দ্বারা প্রতিষ্ঠিত একটি নব-মূর্তিপূজক বা নিওপ্যাগান আন্দোলন ছিল, কিন্তু ২০০৭ সালে তার বই The New Jewish Question (‘La Nouvelle Question Juive’) প্রকাশের পরে তাকে বহিষ্কার করা হয়, যে বইটা কিছু বিপ্লবী-জাতীয়তাবাদী এবং ক্যাথলিক ঐতিহ্যবাহী বৃত্তে অতিমাত্রায় “জায়নবাদী” (Zionist) হিসেবে বিবেচিত হয়েছিল। ১৯৯৯ এবং ২০০২ সালে, তিনি ক্লাব দে ল’অরলজ (Club de l’Horloge) দ্বারা সংগঠিত সম্মেলনে বক্তৃতা দিতে আমন্ত্রিত হন, যা হেনরি ডে লেস্কুয়েন (Henry de Lesquen) দ্বারা পরিচালিত একটি জাতীয়-উদারবাদী থিঙ্ক ট্যাঙ্ক।

গিয়োম ফায় ৬ মার্চ ২০১৯ সালে ক্যান্সারের সাথে দীর্ঘ লড়াইয়ের পরে মারা যান। যদিও তার মৃত্যুর সংবাদ মূলধারার মিডিয়ায় সীমিতভাবে প্রকাশিত হয়েছিল, তাকে অনেক দূর-ডানপন্থী কর্মী দ্বারা প্রশংসিত করা হয়েছিল, যার মধ্যে জ্যঁ-মারি লে পেন (Jean-Marie Le Pen), ড্যান রুড্ট (Dan Roodt), ড্যানিয়েল ফ্রিবের্গ (Daniel Friberg), গ্রেগ জনসন (Greg Johnson), জ্যারেড টেইলর (Jared Taylor), রিচার্ড স্পেন্সার (Richard Spencer), এবং মার্টিন সেলনার (Martin Sellner) অন্তর্ভুক্ত ছিলেন।

প্রভাব

১৯৮০-এর দশকে, গিয়োম ফায়ের কাজগুলি ইংরেজি, ইতালিয়ান, জার্মান এবং স্প্যানিশ ভাষায় অনুবাদিত হয়, এবং তিনি ইউরোপীয় নিউ রাইট (European New Right) গোষ্ঠীগুলির দ্বারা আয়োজিত অসংখ্য সম্মেলনে বক্তব্য রাখেন। যদিও তিনি ১৯৮০-এর দশকের শেষের দিকে সমস্ত রাজনৈতিক কার্যক্রম পরিত্যাগ করেছিলেন, তার প্রথম বই এবং প্রবন্ধগুলি পরবর্তীতে অল্ট-রাইট (“Alt Right”) নামে পরিচিত হওয়া আন্দোলনের উদীয়মান আমেরিকান কর্মীদের মধ্যে আলোচিত হতে থাকে। রাজনৈতিক লেখালেখিতে ফিরে আসার পরে, ফায় ১৯৯৮ থেকে ২০০৬ সালের মধ্যে GRECE এবং জাতীয়তাবাদী-বিপ্লবী (nationalist-revolutionary) কর্মীদের সাথে তার সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা করেন। তিনি “জাতীয়-পশ্চিমবাদ” (national-westernism) এর একটি গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব হয়ে ওঠেন, এবং গাব্রিয়েল আদিনোলফি (Gabriele Adinolfi), পিয়েরে ক্রেবস (Pierre Krebs), আর্নেস্তো মিল (Ernesto Milá), পিয়েরে ভিয়াল (Pierre Vial) বা গালিনা লোজকো (Galina Lozko) এর মতো ইউরোপীয় দূর-ডানপন্থী কর্মীদের সাথে “শ্বেতাঙ্গ বিশ্বের ভবিষ্যৎ” রক্ষার পক্ষে অবস্থান নেন, যেমন ২০০৬ সালের জুন মাসে মস্কোতে একটি সম্মেলনে আলোচনা হয়েছিল।

২০০৬ সালের পরে, ফায় আমেরিকান রেনেসাঁ (American Renaissance) সংস্থার দ্বারা আয়োজিত সম্মেলনে অংশ নেন, যা জ্যারেড টেইলর (Jared Taylor) এর নেতৃত্বে ছিল, এবং তার ধারণাগুলি আমেরিকান Alt Right ওয়েবসাইট কাউন্টার-ক্যারেন্টস (Counter-Currents) এ আলোচনা করা হয়। তার দ্বিতীয় বুদ্ধিবৃত্তিক পর্বের কাজগুলি আর্কটস মিডিয়া (Arktos Media) দ্বারা ইংরেজিতে অনুদিত হয়েছে, যা “ইংরেজি ভাষার নুভেল ড্রয়েট সাহিত্য প্রকাশনার অপ্রতিরোধী বিশ্ব নেতা” হিসাবে বর্ণনা করা হয়। ফায় এবং অ্যালাইন ডি বেনোইস্টের (Alain de Benoist) লেখাগুলি, বিশেষ করে তাদের মেটাপলিটিক্যাল অবস্থান, আমেরিকান দূর-ডানপন্থী কর্মী রিচার্ড বি. স্পেন্সার (Richard B. Spencer), সুইডিশ আইডেন্টিটারিয়ান ড্যানিয়েল ফ্রিবের্গ (Daniel Friberg), এবং সামগ্রিকভাবে আইডেন্টিটারিয়ান আন্দোলনকে (Identitarian movement) প্রভাবিত করেছে। ডি বেনোইস্টের ক্ষেত্রে, ফায়ের লেখাগুলি আমেরিকান নিউ লেফট জার্নাল টেলোস (Telos) এ আলোচনা করা হয়েছিল, যা দার্শনিক পল পিকোন (Paul Piccone) দ্বারা প্রতিষ্ঠিত।

স্তেফান ফ্রাঁসোয়া (Stéphane François) এর মতে, ফায় “ফরাসি নেটিভিজমের (French nativism) তাত্ত্বিক পুনর্নবীকরণের জন্য এবং আরও বিস্তৃতভাবে ইউরোপীয়-আমেরিকান র‍্যাডিক্যাল রাইটের (European-American radical Right) বিকাশের জন্য দায়ী”। আর্কটস (Arktos) দ্বারা ২০১০ এবং ২০১১ সালে ইংরেজিতে তার বই Archeofuturism এবং Why We Fight এর অনুবাদ ফায়কে বৈশ্বিক নিউ রাইট নেটওয়ার্কে “সেলিব্রিটি-বুদ্ধিজীবী” তে পরিণত করে।

তথ্যসূত্র

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.




This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.