মেরিন লা পেন এর রাজনৈতিক অবস্থান

মেরিন লা পেন (Marine Le Pen)

(১৯ জুন, ২০২৪ তারিখের আপডেট)

ভূমিকা

মেরিন লা পেন (Marine Le Pen) একজন ফরাসি রাজনীতিবিদ, যিনি ন্যাশনাল র‍্যালি (ফরাসি: Rassemblement National) দলের সভাপতি। তার রাজনৈতিক ক্যারিয়ারে তিনি অর্থনীতি, অভিবাসন, সামাজিক বিষয় এবং পররাষ্ট্র নীতির বিভিন্ন দিক নিয়ে তার অবস্থান ব্যক্ত করেছেন। তিনি জানিয়েছেন যে আরএন (National Rally) দলের অভিবাসন নীতিগুলি ভোটারদের কাছে ভালভাবে পরিচিত, তাই তিনি দলের অর্থনৈতিক ও সামাজিক কর্মসূচিতে তার প্রচারণা ফোকাস করেন।

তার জাতীয়তাবাদী পিতা, দলের পূর্ববর্তী নেতা জ্যাঁ-মারি লা পেনের তুলনায় মেরিন লা পেনকে বেশি গণতান্ত্রিক ও প্রজাতান্ত্রিক হিসাবে বর্ণনা করা হয়েছে। তিনি দলের চিত্রকে পরিবর্তন করতে এবং নরম করার চেষ্টা করেছেন। এটি নীতি অবস্থানের পুনর্গঠন এবং বর্ণবাদ, ইহুদি বিরোধিতা বা পেটেনিজমের (Pétainism) অভিযোগে অভিযুক্ত সদস্যদের বহিষ্কারের মাধ্যমে করা হয়েছে, যার মধ্যে তার পিতাও অন্তর্ভুক্ত ছিলেন। মেরিন লা পেন দলটির কিছু রাজনৈতিক অবস্থানকে শিথিল করেছেন, সমকামী দম্পতিদের জন্য সিভিল ইউনিয়নকে সমর্থন করেছেন, গর্ভপাতকে নিঃশর্তভাবে মেনে নিয়েছেন এবং তার প্ল্যাটফর্ম থেকে মৃত্যুদণ্ড প্রত্যাহার করেছেন।

পেটেনিজম বা রেভলিউশন ন্যাসিওনাল (French pronunciation: [ʁevɔlysjɔ̃ nɑsjɔnal], National Revolution) ছিল ভিশি শাসনামলের (Vichy Regime) দ্বারা প্রচারিত আনুষ্ঠানিক আদর্শিক প্রোগ্রাম। ভিশি শাসন ১৯৪০ সালের জুলাই মাসে স্থাপিত হয় এবং মার্শাল ফিলিপ পেটেন (Marshal Philippe Pétain) নেতৃত্বে পরিচালিত হয়। পেটেনের শাসনামলের বৈশিষ্ট্য ছিল অ্যান্টি-পার্লামেন্টারিজম (Anti-Parliamentarism), ব্যক্তিপূজা (Personality Cultism), জেনোফোবিয়া (Xenophobia), রাষ্ট্র-স্পন্সরড ইহুদি বিরোধিতা (State-Sponsored Anti-Semitism), ঐতিহ্যবাহী মূল্যবোধের প্রচার (Promotion of Traditional Values), ক্ষমতার সাংবিধানিক পৃথকীকরণের (Constitutional Separation of Powers) প্রত্যাখ্যান, আধুনিকতার (Modernity) এবং কর্পোরাটিজমের (Corporatism) সমর্থন, এবং শ্রেণি সংঘর্ষের তত্ত্বের (Theory of Class Conflict) বিরোধিতা। নামের বিপরীতে, এর আদর্শিক নীতিগুলি মোটেও বিপ্লবাত্মক ছিলনা, বরং ছিল প্রতিক্রিয়াশীল, কারণ প্রোগ্রামটি ফরাসি বিপ্লবের দ্বারা ফরাসি সমাজে প্রবর্তিত প্রায় প্রতিটি পরিবর্তনের বিরোধিতা করেছিল। প্রতিষ্ঠার সাথে সাথেই, পেটেনের সরকার “অবাঞ্ছিতদের” বিরুদ্ধে যথা ইহুদি (Jews), মেটেক (Métèques – Foreigners), ফ্রিম্যাসন (Freemasons) এবং কমিউনিস্টদের (Communists)-দের বিরুদ্ধে ব্যবস্থা নেয়। এই চারটি গোষ্ঠীর নিপীড়ন চার্লস মউরাসের (Charles Maurras) “অ্যান্টি-ফ্রান্স” (Anti-France), বা “অভ্যন্তরীণ বিদেশী” ধারণা দ্বারা অনুপ্রাণিত ছিল, যাদের তিনি “প্রটেস্ট্যান্ট, ইহুদি, ফ্রিম্যাসন এবং বিদেশীদের চারটি কনফেডারেট রাষ্ট্র” হিসাবে সংজ্ঞায়িত করেছিলেন। শাসনামলটি রোমানি জনগোষ্ঠী (Romani People), সমকামী (Homosexuals) এবং সাধারণভাবে বামপন্থী কর্মীদেরও (Left-Wing Activists) নিপীড়ন করেছিল। ভিশি তৃতীয় রাইখের (Third Reich) বর্ণনীতির (Racial Policies) অনুকরণ করেছিল এবং “ফরাসি জাতি” (French Race) পুনরুজ্জীবিত করার লক্ষ্যে জন্মসংক্রান্ত নীতিগুলিতেও (Natalist Policies) নিযুক্ত ছিল (যার মধ্যে একটি ক্রীড়া নীতি অন্তর্ভুক্ত ছিল), যদিও এই নীতিগুলি কখনই নাৎসি ইউজেনিক্সের (Nazi Eugenics) মতো অগ্রসর হয়নি।

অর্থনৈতিক নীতিতে, লা পেন ফ্রি ট্রেডের (মুক্ত বাণিজ্য) বিকল্প হিসেবে প্রোটেকশনিজম (সুরক্ষাবাদ) সমর্থন করেন। তিনি অর্থনৈতিক জাতীয়তাবাদ, বিনিয়োগ ও খুচরা ব্যাংকিংয়ের পৃথকীকরণ এবং জ্বালানি বৈচিত্র্যকরণের (এনার্জি ডাইভার্সিফিকেশন) সমর্থন করেন। তিনি সরকারি সেবা এবং সামাজিক নিরাপত্তার (সোশ্যাল সিকিউরিটি) বেসরকারীকরণের (প্রাইভেটাইজেশন) বিপক্ষে, আন্তর্জাতিক পণ্যবাজারে (কমোডিটি মার্কেট) জল্পনা (স্পেকুলেশন) এবং সাধারণ কৃষি নীতি (কমন এগ্রিকালচারাল পলিসি) বিরোধী।

লা পেন বিশ্বায়নের (গ্লোবালাইজেশন) বিরোধী, যা তিনি বিভিন্ন নেতিবাচক অর্থনৈতিক প্রবণতার জন্য দায়ী করেন এবং ইউরোপীয় ইউনিয়নের (ইউরোপিয়ান ইউনিয়ন) অতিরাষ্ট্রবাদ (সুপ্রানেশনালিজম) এবং ফেডারেলিজমের (যুক্তরাষ্ট্রবাদের) বিপক্ষে। তিনি একটি শিথিল সংযুক্ত “জাতির ইউরোপ” পছন্দ করেন। তিনি ফ্রান্সকে ইউরোজোন (ইউরো অঞ্চল) থেকে বেরিয়ে আসার আহ্বান জানিয়েছেন; তবে, ২০১৯ সালের মে মাসে রিপোর্ট করা হয়েছিল যে তিনি আর ফ্রান্সকে ইউরো মুদ্রা (ইউরো কারেন্সি) ত্যাগ করাতে চান না। তিনি ফ্রান্সের ইউরোপীয় ইউনিয়ন ত্যাগের জন্য গণভোটের (রেফারেন্ডাম) আহ্বান জানিয়েছেন। তিনি লিসবন চুক্তির (ট্রিটি অফ লিসবন) কঠোর বিরোধী এবং তুরস্ক ও ইউক্রেনের (টর্কি অ্যান্ড ইউক্রেন) ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদের বিরোধী। লা পেন ফ্রান্সকে ন্যাটো (NATO) এবং মার্কিন প্রভাববলয় (US sphere of influence) থেকে বেরিয়ে আনার প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি বিশ্ব বাণিজ্য সংস্থার (ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশন) প্রতিস্থাপন এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (ইন্টারন্যাশনাল মনিটারি ফান্ড) বিলুপ্তির প্রস্তাব করেছেন।

লা পেন এবং তার দল দাবি করে যে বহুসাংস্কৃতিকতা (মাল্টিকালচারালিজম) ব্যর্থ হয়েছে এবং তারা ফরাসি সমাজের “ডি-ইসলামাইজেশন” এর পক্ষে যুক্তি দেখায়। লা পেন আইনি অভিবাসনের (লিগ্যাল ইমিগ্রেশন) উপর একটি স্থগিতাদেশ (মোরাটোরিয়াম) আহ্বান করেছেন। তিনি অবৈধ অভিবাসীদের (ইলিগ্যাল ইমিগ্রান্টস) আইনি বাসিন্দা (লিগ্যাল রেসিডেন্ট) হওয়ার আইন বাতিল করবেন এবং নতুন অভিবাসীদের জন্য প্রণোদনা (ইনসেনটিভ) সরাতে অভিবাসীদের জন্য প্রদত্ত সুবিধাগুলি হ্রাস করার পক্ষে যুক্তি দিয়েছেন। আরব বসন্ত (অ্যারাব স্প্রিং) এবং ইউরোপীয় অভিবাসী সংকটের (ইউরোপিয়ান মাইগ্রেন্ট ক্রাইসিস) শুরু হওয়ার পরে, তিনি ফ্রান্সকে শেনজেন এলাকা (শেনজেন এরিয়া) থেকে প্রত্যাহার করার এবং সীমান্ত নিয়ন্ত্রণ (বর্ডার কন্ট্রোল) পুনঃপ্রতিষ্ঠার আহ্বান জানিয়েছেন।

পররাষ্ট্রনীতিতে, লা পেন রাশিয়ার সাথে একটি বিশেষ অংশীদারিত্ব প্রতিষ্ঠার (প্রিভিলেজড পার্টনারশিপ) পক্ষে এবং যুক্তরাষ্ট্রের দ্বারা ইউক্রেনকে “অধীনস্ত” করা হয়েছে বলে উল্লেখ করেছেন। তিনি ন্যাটো নীতির, পূর্ব ইউরোপীয় রাশিয়া বিরোধী মনোভাব এবং অর্থনৈতিক নিষেধাজ্ঞার (ইকোনমিক স্যাংশন) হুমকির কড়া সমালোচক।

অর্থনীতি ও শিল্প

অর্থনৈতিক কর্মসূচি

২০১১ সালের ১৭ অক্টোবর, ফরাসি ডেক্সিয়া সদর দপ্তরের সামনে লা ডিফেন্সে, মেরিন লা পেন একটি প্রেস কনফারেন্স করেন যাতে তিনি পদ্ধতিগত ব্যাংকিং সংকট (Systemic Banking Crisis) নিয়ে কথা বলেন। লা পেন ফ্রি ট্রেড (Free Trade) এবং আত্মনির্ভরতা (Autarky) বিরোধী এবং প্রোটেকশনিজমকে (Protectionism) মধ্যম পথ হিসেবে সমর্থন করেন। তিনি অর্থনীতিকে একটি প্রবল নদীর সাথে তুলনা করেছেন, এই রূপক ব্যবহার করে বলেন যে ফ্রি ট্রেড প্রবাহকে বাধাহীনভাবে চলতে দেওয়া এবং আত্মনির্ভরতা একটি বাঁধ নির্মাণের সমতুল্য, যেখানে প্রোটেকশনিজম হলো একটি জলকপাট স্থাপন করা।

২০১০ সালে, তিনি নিকোলাস সারকোজির সরকারের প্রস্তাবিত পেনশন পরিকল্পনার (Pension Plan) তীব্র সমালোচনা করেন।

তিনি ফরাসি অর্থনীতিবিদ মউরিস অ্যালাইসের প্রতি শ্রদ্ধা জানান, যিনি ২০১০ সালের ৯ অক্টোবর মারা যান। নোবেল পুরস্কার বিজয়ী (১৯৮৮) অ্যালাইস ১৯৯২ সালের মাস্ট্রিখ্ট চুক্তি (Maastricht Treaty), একক ইউরোপীয় মুদ্রা (Single European Currency), ফ্রি ট্রেড (Free Trade) এবং গ্লোবালাইজেশন (Globalization) এবং ২০০৪ সালের ইউরোপীয় সংবিধান (European Constitution) নিয়ে আপত্তি জানিয়েছিলেন।

তিনি ১৯৭৩ সালের পম্পিদু-গিস্কার্ড আইন (Pompidou-Giscard Law) বাতিলের পক্ষে মত প্রকাশ করেন, যা ফ্রান্সের জন্য ব্যাংক দ্য ফ্রান্স (Banque de France) থেকে শূন্য বা কম সুদের হারে ঋণ গ্রহণ করা অবৈধ করে এবং আন্তর্জাতিক আর্থিক বাজারে উচ্চ সুদের হারে ঋণ গ্রহণ করতে বাধ্য করে। তার মতে, এই আইনটি জাতীয় ঋণের বৃদ্ধির কারণ। তিনি দাবি করেন যে ২০১০ সালে ফ্রান্স ১.৩৫৫ ট্রিলিয়ন ইউরো সুদের পরিশোধ করেছে যখন জাতীয় ঋণ প্রায় ১.৬৫০ ট্রিলিয়ন ইউরো ছিল।

তিনি ফরাসি সরকারি পরিষেবা (Public Utilities), সরকারি কর্মচারী (Civil Servants) এবং সাধারণ জনগণের সেক্টরের সমর্থন প্রকাশ করেছেন। তিনি ফরাসি পোস্ট অফিস (French: La Poste) বেসরকারীকরণের (Privatization) পরিকল্পনার বিরোধিতা করেন, বলেন যে এই পদক্ষেপটি “গ্রামীণ এলাকায় পোস্ট অফিসের বন্ধের ফলাফল হবে যেখানে রাষ্ট্রের পরিত্যাগ ইতিমধ্যেই বেশি।” ২০০৯ সালের অক্টোবরে তিনি দাবি করেন যে ১ জানুয়ারি ২০০৯ থেকে ফ্রান্সে প্রতিদিন তিনটি পোস্ট অফিস অদৃশ্য হয়ে গেছে। তিনি বলেন যে ফরাসি সরকারি পরিষেবাগুলির উদারীকরণ (Liberalization) সাবেক প্রধানমন্ত্রী লায়নেল জোস্পিনের দ্বারা ১৫ এবং ১৬ মার্চ ২০০২ বার্সেলোনা শীর্ষ সম্মেলনে (Barcelona Summit) অনুমোদিত হয়েছিল। তিনি আরও জানান যে ইউএমপি (UMP) সরকার ২০১১ সাল থেকে আরোপিত আর্থিক বাজার দ্বারা “ফরাসি সামাজিক নিরাপত্তা ব্যবস্থা (French Social Security System) ক্রমাগত বেসরকারীকরণের পরিকল্পনা” করেছিল।

জুন ২০১১ সালে একটি প্রেস কনফারেন্সে, তিনি হাভানা চার্টারের (Havana Charter) পুনঃপ্রবর্তন এবং বিশ্ব বাণিজ্য সংস্থার (World Trade Organization) প্রতিস্থাপনের জন্য একটি “আন্তর্জাতিক বাণিজ্য সংস্থা” (International Trade Organization) প্রতিষ্ঠার আহ্বান জানান, যাতে বিশ্ব বাণিজ্য বিনিময় সংস্কার করা যায়। ৫৩টি দেশ দ্বারা স্বাক্ষরিত এবং ১৯৫১ সালে যুক্তরাষ্ট্র দ্বারা প্রত্যাখ্যাত, হাভানা চার্টার একটি বাণিজ্য চুক্তি ছিল যা একটি আন্তর্জাতিক মুদ্রা “ব্যানকোর” (Bancor) প্রতিষ্ঠা করত। তিনি দাবি করেন যে “হাভানা চার্টারের প্রস্তাবগুলি তার অর্থনৈতিক দর্শনের সাথে পুরোপুরি মিলে যায়” এবং এর “প্রথম অনুচ্ছেদ আন্তর্জাতিক বাণিজ্য এবং কর্মসংস্থান (Employment) সমন্বয় করে।”

নভেম্বর ২০১১ সালে ওয়াশিংটন ডিসি’র ন্যাশনাল প্রেস ক্লাবে (National Press Club) তার বক্তৃতায়, তিনি বর্তমান বিশ্ব পদ্ধতিগত সংকট (World Systemic Crisis) বন্ধ করার এবং বিশ্বের বৃহত্তর ন্যায়বিচার এবং সমৃদ্ধির দিকে নিয়ে যাওয়ার জন্য “তিনটি অপরিহার্য সমাধান” প্রস্তাব করেছেন: আন্তর্জাতিক মুদ্রা ব্যবস্থায় (International Monetary Systems) একটি “পলিমেটালিক স্ট্যান্ডার্ড” (Polymetallic Standard) পুনঃপ্রবর্তন করা যাতে একটি “মুক্ত মুদ্রা ব্যবস্থা” (Free Monetary System) প্রতিষ্ঠা করা যায় এবং জল্পনা (Speculation) মোকাবেলা করা যায়; ১৯৪৮ সালের স্বাক্ষরিত দেশগুলি এবং অন্যান্য দেশ দ্বারা একটি আপডেটেড হাভানা চার্টার (Updated Havana Charter) অনুমোদন করা, যা “অত্যন্ত মুক্ত বাণিজ্যের” (Unbridled Free Trade) অবসানের মাধ্যমে জাতিসমূহের মধ্যে বাণিজ্যে সহযোগিতা উৎসাহিত করার জন্য “যুক্তিসঙ্গত সুরক্ষাবাদ” (Reasonable Protectionism) সমর্থন করে; ১৯৩৩ সালের গ্লাস-স্টিগল অ্যাক্টের (Glass–Steagall Act) প্রয়োগ, যা প্রতিটি দেশের ব্যাংকিং ব্যবস্থায় বিনিয়োগ ব্যাংকিং (Investment Banking) এবং বাণিজ্যিক ব্যাংকিংকে (Commercial Banking) আইনগতভাবে পৃথক করেছিল।

২০১১ সালের অক্টোবরে, তিনি ব্যাংকিং খাতের (Banking Sector) কঠোর সংস্কারের আহ্বান জানান, আইনের মাধ্যমে ডিপোজিট ব্যাংকগুলিকে (Deposit Banks) বাণিজ্যিক ব্যাংক (Merchant Banks) থেকে পৃথক করার প্রস্তাব করেন। তিনি বলেন যে “ডিপোজিট ব্যাংকগুলোকে অস্থায়ী এবং আংশিক জাতীয়করণের মাধ্যমে উদ্ধার করা উচিত।” তার মতে, “ব্যাংকগুলির ব্যালেন্স শীট একটি স্বচ্ছতার (Transparency) বিষয় হওয়া উচিত।”

অক্টোবর ২০১১ সালে, তিনি ফ্রান্সের AAA ক্রেডিট রেটিং (Credit Rating) বজায় রাখতে প্রতি বছর €৩০ বিলিয়ন সঞ্চয় করার জন্য সাতটি পদক্ষেপ প্রস্তাব করেছিলেন। সবচেয়ে বড় সঞ্চয় আসবে প্রতারণামূলক কল্যাণ প্রদানের (Fraudulent Welfare Payments) প্রতিরোধ এবং কর ফাঁকির (Tax Loopholes) বন্ধকরণের মাধ্যমে (€১৮.৫ বিলিয়ন), স্থানীয় খরচ (Local Spending) কমানো (€৪ বিলিয়ন), এবং ইইউতে অর্থ প্রদান (Payments to the EU) বন্ধ করে (€৭ বিলিয়ন)।

ফরাসি উদ্যোগ আন্দোলনের (MEDEF) সাবেক সভাপতি লরেন্স প্যারিসট প্রায়ই এনএফ (FN) এর অর্থনৈতিক এবং সামাজিক কর্মসূচির সমালোচনা করেন। লা পেন জবাব দেন যে “এনএফ CAC 40 এর বন্ধু নয় এবং MEDEF দ্বারা আনা সামাজিক পশ্চাদমুখিতা (Social Regression) এবং ইউনিয়ন ফর এ পপুলার মুভমেন্ট (UMP) এবং সোশ্যালিস্ট পার্টি (PS) এর মিত্রদের দ্বারা ফরাসি জনগণের উপর আরোপিত সামাজিক পশ্চাদমুখিতার (Social Regression) বিরুদ্ধে লড়াই করছে।” প্যারিসটের সমালোচনার পর, তিনি বলেন যে এনএফ এর অর্থনৈতিক প্রকল্পটি “একটি শক্তিশালী, সুরক্ষিত এবং কৌশলগত রাষ্ট্রের (Strategic State) নির্মাণ, সীমান্তে যুক্তিসঙ্গত সুরক্ষা (Reasonable Protections), ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগের (Small and Medium Enterprises) সমর্থন, এবং মুদ্রার সার্বভৌমত্ব (Monetary Sovereignty) পুনরুদ্ধার যা শুধুমাত্র ফ্রান্সের পুনরুদ্ধার নিশ্চিত করতে সক্ষম”। তিনি প্যারিসটকে বর্ণনা করেছেন “তার গণতান্ত্রিক এবং প্রজাতান্ত্রিক প্রকল্পের সম্পূর্ণ বিপরীত, একটি আশা প্রকল্প যা মানুষ এবং জাতিকে রাজনীতির কেন্দ্রে ফিরিয়ে দেয়” হিসাবে। প্যারিসট এনএফ এর অর্থনৈতিক নীতিগুলি সমালোচনা করে একটি বই প্রকাশের পরে, লা পেন একটি “সরাসরি এবং জনসাধারণের বিতর্ক” প্রস্তাব করেছিলেন।

২০২১ সালে, লা পেন বলেছেন যে তিনি পাবলিক ব্রডকাস্টিং (Public Broadcasting) বেসরকারীকরণ (Privatization) এবং মোটরওয়ে (Motorways) জাতীয়করণ (Nationalization) করতে চান।

কৃষি ও পরিবেশ

২০১০ সালে, লা পেন বলেছিলেন যে ২০১৩ সালের পরে, সাধারণ কৃষি নীতি (Common Agricultural Policy – CAP) “আমাদের কৃষকদের জল্পনাবাদীদের (Speculators) এবং বেপরোয়া বিশ্ব প্রতিযোগিতা (Savage Global Competition) থেকে রক্ষা করতে পারবে না, বা খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পের বহুজাতিক কোম্পানি (Multinationals of the Food Processing Industry) এবং বৃহৎ স্কেল বিতরণকারীদের (Large-Scale Distributors) অতিরিক্ত ক্ষতিপূরণ দিতে পারবে না” এবং এটি “ইউরোপীয় কমিশনের (European Commission) অতিলিবারেল এবং আন্তর্জাতিকতাবাদী (Internationalist) বাজারের যুক্তি এবং ভবিষ্যতের ‘সবুজ’ CAP এর মধ্যে আটকে থাকবে, বাস্তবে এটি পরিবেশগত ব্যবসার নিও-ক্যাপিটালিস্টদের (Neo-Capitalists of Ecological Business) সেবা করবে।”

২৫ ফেব্রুয়ারি ২০১১ প্যারিস ইন্টারন্যাশনাল এগ্রিকালচারাল শোতে, লা পেন CAP কে “অসহনীয় আমলাতন্ত্র” (Unbearable Bureaucracy) বলে নিন্দা করেন এবং এটিকে “ফরাসি কৃষি নীতি” (French Agricultural Policy) দিয়ে প্রতিস্থাপন করার আহ্বান জানান। তিনি আরও দাবি করেন যে ইইউ (EU) ত্যাগ করলে ফরাসি কৃষি খাতে ১৫ বিলিয়ন ইউরো বরাদ্দ করা যাবে।

তিনি দাবি করেন যে “আন্তর্জাতিকতাবাদী সংস্থাগুলি” যেমন ইইউ (EU), খাদ্য ও কৃষি সংস্থা (Food and Agriculture Organization – FAO), জাতিসংঘ বা রাষ্ট্রপুঞ্জ (United Nations) এবং জি-২০ (G-20) খাদ্য সংকটের (Food Crises) জন্য সরাসরি দায়ী, যেমন ২০০৭-০৮ বৈশ্বিক সংকটের ক্ষেত্রে। তিনি বহুজাতিক কোম্পানির (Multinationals) ব্যাপারে খাদ্য স্বাধীনতার (Food Independence) পক্ষে এবং “তৃতীয় দেশগুলির (Third Countries) খাদ্য সার্বভৌমত্ব (Food Sovereignty) বৃদ্ধির জন্য খামার সাহায্য রাজনীতির (Farm Aid Politics) বাস্তবায়ন” এবং “স্থানীয় খাদ্য শস্যের পুনঃপ্রবর্তনের” পক্ষে যুক্তি দেখান।

তিনি “বৃহৎ ক্ষেত্রের আত্মনির্ভরতা” (Autarky of Big Spaces) এবং “সমকেন্দ্রিক বৃত্তে অর্থনীতি” (Economy in Concentric Circles) বাস্তবায়নের পক্ষে। তিনি বলেন যে এটি একটি “পরিবেশগত বিকৃতি (Ecological Heresy) ২০,০০০ কিমি দূরে উৎপাদিত পণ্য ব্যবহার করা এবং হাজার কিমি দূরে বর্জ্য পুনর্ব্যবহার করা”। তিনি দাবি করেন যে আমাদের “নিকটবর্তী স্থানে উৎপাদন”, “স্থানীয়ভাবে বিতরণ”, “এলাকার পণ্য অগ্রাধিকারভিত্তিতে ভোগ করা” উচিৎ এবং তারপর খাদ্য “নিকটবর্তী এলাকায়” পাঠানো উচিৎ যদি স্থানীয়ভাবে উৎপাদিত না হয়। তিনি ইউরোপে উৎপাদিত না হওয়া পণ্যগুলির জন্য “সহযোগিতার চুক্তি” (Contracts of Cooperation) বাস্তবায়ন করতে চান।

জ্বালানি ও পরিবহন

মেরিন লা পেন প্রায়শই শক্তি মূল্যের তীব্র বৃদ্ধির সমালোচনা করেন, যেমন গ্যাস, পেট্রোল এবং বিদ্যুৎ, যা শ্রমজীবী এবং মধ্যবিত্ত পরিবারের ক্রয়ক্ষমতা কমিয়ে দেয়। তিনি এই বৃদ্ধির জন্য ১৯৯৬ সাল থেকে ইউরোপীয় শক্তি খাতের উদারীকরণ (Liberalization of the European Energy Sector) কে দায়ী করেন।

তিনি তেল পণ্যের (Oil Products) অভ্যন্তরীণ করের (Domestic Tax) ২০% হ্রাস, বৃহত্তম গ্যাস এবং তেল কোম্পানিগুলির মুনাফার উপর একটি বিশেষ কর এবং খাদ্য ও জ্বালানির মতো মৌলিক পণ্যের আন্তর্জাতিক জল্পনাবাদ (International Speculation) মোকাবেলার পদক্ষেপের পক্ষে। লা পেনের মতে, রাষ্ট্রের “পাবলিক ইউটিলিটির (Public Utilities) গ্যারান্টার হওয়ার ক্ষমতা রয়েছে, পাবলিক ইউটিলিটির কৌশলগত কোম্পানির একচেটিয়া মালিক এবং ট্যারিফের (Tariffs) নিয়ন্ত্রক।”

১২ সেপ্টেম্বর ২০১১ সালে সেন্ট্রাকো নিউক্লিয়ার ইনস্টলেশনে মারকুল নিউক্লিয়ার সাইটে একটি মর্মান্তিক ঘটনার পরে, তিনি বলেন যে এই দুর্ঘটনা “এই শক্তির বিপদকে চিত্রিত করে এবং পারমাণবিক শক্তি থেকে প্রগতিশীল এবং সুচিন্তিত প্রস্থান বিবেচনা করার প্রয়োজনীয়তা দেখায়”। তিনি আরও বলেন যে সরকারকে “৫৮টি ফরাসি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রকে সুরক্ষিত করতে এবং পারমাণবিক বর্জ্য প্রক্রিয়াকরণের গবেষণায় বিনিয়োগ করতে হবে।” তিনি ফ্রান্সে শক্তি বৈচিত্র্যকরণের (Energy Diversification) পক্ষে, যার মধ্যে হাইড্রোজেন নিয়ে গবেষণাও অন্তর্ভুক্ত।

তিনি সম্মিলিত পরিবহন (Combined Transport – Ferroutage) এবং পাবলিক ট্রান্সপোর্টের (Public Transport) পক্ষে।

অক্টোবর ২০২১ সালে, তিনি নতুন পারমাণবিক চুল্লি (Nuclear Reactors), ছোট মডুলার চুল্লি (Small Modular Reactors) সহ বিভিন্ন নির্মাণের সমর্থন জানান। তিনি আরও বলেন যে তিনি সৌরশক্তি (Solar Power) এবং বায়ুশক্তি (Wind Power) ভর্তুকির বিরোধী, এবং দাবি করেন যে সেগুলি “নবায়নযোগ্য নয়” এবং “বিচ্ছিন্ন”। তিনি বলেন, “আমি সমস্ত নতুন বায়ু উদ্যানের (Wind Parks) নির্মাণ বন্ধ করব এবং সেগুলিকে অপসারণের জন্য একটি বড় প্রকল্প শুরু করব।”

কর

লা পেন কর্পোরেট ট্যাক্সকে (Corporate Tax) “একটি ক্রন্দনযোগ্য অবিচার” হিসাবে বর্ণনা করেছেন, দাবি করেন যে CAC 40 কোম্পানিগুলি ৮% কর্পোরেট ট্যাক্স প্রদান করে, যেখানে ছোট অফিস/গৃহ অফিস (Small Offices/Home Offices), ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগগুলি (Small and Medium Enterprises – SMEs), কারিগর এবং দোকানদাররা ৩৩.৩৩% প্রদান করে। তিনি একটি কর্পোরেট ট্যাক্স (Corporate Tax) সমর্থন করেন যা মুনাফার ব্যবহারের ভিত্তিতে পরিবর্তিত হয়: যখন মুনাফা শেয়ারহোল্ডারদের (Shareholders) উপকার করে তখন করের হার বেশি হবে এবং যখন মুনাফা কর্মীদের মুনাফার ভাগাভাগি (Profit Sharing), বেতন (Salaries), কর্মসংস্থান (Employment) এবং উৎপাদনশীল বিনিয়োগের (Productive Investment) জন্য ব্যবহৃত হয় তখন করের হার কম হবে।

ইউরোপীয় ইউনিয়ন এবং বিশ্বায়ন

ইউরোপীয় ইউনিয়ন (EU)

লা পেন বিশ্বায়ন (Globalization), আন্তঃসরকারি সংস্থাগুলি (Intergovernmental Organizations), ‘ইউরো-মন্ডিয়ালিজম’ (Euro-Mondialism), ফ্রি ট্রেড (Free Trade) এবং অতিলিবারেলিজমকে (Ultra-Liberalism) কৃষি ও মাছ ধরার খাতের (Agriculture and Fishing Sectors) পতন, শিল্পহীনতা (Deindustrialization), অফশোরিং (Offshoring) এবং কাঠামোগত বেকারত্বের (Structural Unemployment) জন্য দায়ী করেন। তিনি অতিরাষ্ট্রবাদ (Supranationalism) বিরোধী (যেমন, ‘জাতির ইউরোপ’ একটি শিথিল কনফেডারেশন হিসাবে), ইউরো (Euro) এবং ইউরোজোন (Eurozone), ব্রাসেলস টেকনোক্র্যাসি (Brussels Technocracy), এবং EU ফেডারেলিজম (EU Federalism) এর বিপক্ষে।

তিনি ইউরোপীয় পার্লামেন্ট (European Parliament) এবং ইউরোপীয় কমিশনের (European Commission) নেতাদের দ্বারা সমর্থিত প্রত্যক্ষ ইউরোপীয় কর (Direct European Tax) এর বিরোধিতা করেন, দাবি করেন যে একটি পরোক্ষ ইউরোপীয় কর ইতিমধ্যেই বিদ্যমান যেহেতু ফ্রান্স EU বাজেটে বার্ষিক ৭ বিলিয়ন ইউরো পর্যন্ত নেট অবদানকারী।

তিনি লিসবন চুক্তিকে (Treaty of Lisbon) ইউরোপীয় জাতির স্বাধীনতা এবং পরিচয়ের ‘সমাধিক্ষেত্র’ এবং ‘লাভজনকতা এবং ফ্রি প্রতিযোগিতার (Free Competition) পক্ষে পাবলিক ইউটিলিটির (Public Utilities) শিরোচ্ছেদকারী’ হিসাবে বর্ণনা করেছেন – বলেছেন উভয়ই জনস্বার্থের মরণ শত্রু। তার মতে, লিসবন চুক্তি ইউরোপীয় সংবিধানের (European Constitution) সাথে অভিন্ন, যা ফ্রান্স এবং নেদারল্যান্ডসে গণভোটে প্রত্যাখ্যাত হয়েছিল, এবং তাই এটি আরেকটি গণভোট ছাড়া ফরাসি সংসদ দ্বারা পাস করা উচিত ছিল না। তিনি EU নেতাদের দ্বারা চুক্তিতে করা সংশোধনীর সমালোচনা করেন, যা তিনি দেখেন “ইউরো সমাধান” এবং “রাষ্ট্রের বাজেটীয় সার্বভৌমত্ব চিরতরে বিলুপ্ত করে একটি ধরনের অতিরাষ্ট্রীয় ইউরোপীয় মুদ্রা তহবিল (Supranational European Monetary Fund) প্রতিষ্ঠার লক্ষ্যে”।

তিনি তুরস্কের (Turkey) EU সদস্যপদের বিরোধিতা করেন এবং একটি “বিশেষ অংশীদারিত্ব” (Privileged Partnership) সমর্থন করেন, এবং ইউক্রেনের (Ukraine) ইউরোপীয় ইউনিয়নে প্রবেশের বিরোধিতা করেন, তবে সমিতি মর্যাদার (Association Status) সমর্থন করেন। তিনি পূর্বে ফ্রান্সের EU ত্যাগের জন্য গণভোটের (Referendum) প্রচারণা চালিয়েছিলেন। যদিও তিনি পূর্বে ফ্রান্সের EU ত্যাগের পক্ষে ছিলেন, তিনি এখন আর ফ্রেক্সিট (Frexit) সমর্থন করেন না, বরং পুনর্গঠনের (Restructuring) পক্ষে।

ইউরো এবং ইউরোজোন

লা পেন ইউরোর (Euro) কট্টর সমালোচক এবং ফ্রান্সকে একক মুদ্রা (Single Currency) ত্যাগ করার আহ্বান জানিয়েছেন, দাবি করেছেন যে ইউরো গ্রহণের ফলে মূল্যস্ফীতি (Prices Rise) বৃদ্ধি পেয়েছে এবং ইউরো ত্যাগ করলে ক্রয়ক্ষমতা (Purchasing Power) বৃদ্ধি পাবে। ইউরোস্ট্যাটের (Eurostat) বার্ষিক গড় প্রবৃদ্ধি, বেকারত্ব এবং জিডিপি ফাঁক (GDP Gap) সম্পর্কিত অর্থনৈতিক তথ্য উদ্ধৃত করে, লা পেন উল্লেখ করেছেন যে “ইউরোপীয় দেশগুলি যারা ইউরোতে যোগ দেয়নি তারা দশ বছর ধরে ইউরোজোনের (Eurozone) দেশগুলির চেয়ে ভাল পারফর্ম করেছে”। ২০১১ সালের অক্টোবরে স্কাই নিউজের (Sky News) অ্যাডাম বোল্টনের সাথে সাক্ষাৎকারে, তিনি যুক্তরাজ্যের (UK) আপেক্ষিক স্থিতিশীলতাকে উদাহরণ হিসেবে উল্লেখ করেছেন যে ফ্রান্সের অর্থনীতি ইউরো ত্যাগ করলে প্রয়োজনীয়ভাবে ক্ষতিগ্রস্ত হবে না।

তিনি যুক্তি দেন যে ফ্রান্সকে ধীরে ধীরে ইউরো ত্যাগ করা উচিত, একটি নতুন রূপান্তর হার স্থির করে ১ ইউরো = ১ ফ্রাঙ্ক, এবং ইউরো এবং ইউরোজোন থেকে “গ্রুপড প্রস্থান” নিয়ে আলোচনা করা উচিত, একই সময়ে অন্যান্য ইউরোপীয় দেশগুলির সাথে যারা একক মুদ্রার কারণে অর্থনৈতিক সমস্যার সম্মুখীন হচ্ছে। তার অর্থনৈতিক পরিকল্পনার ব্যাপক সমালোচনার পর, তিনি একটি নতুন নথি প্রকাশ করেন যা ১৯৯২ সালের সেপ্টেম্বর মাসে যুক্তরাজ্য, স্পেন এবং ইতালির (Italy) সফল প্রস্থানের বর্ণনা দেয়।

তিনি দাবি করেন যে একটি প্রতিযোগিতামূলক অবমূল্যায়ন (Competitive Devaluation – J Curve) “দ্রুত কর্মসংস্থান এবং ক্রয়ক্ষমতার উপর ইতিবাচক প্রভাব ফেলবে, শিল্প, আন্তর্জাতিক বাণিজ্য এবং অফশোরিংয়ের (Offshoring) বিরুদ্ধে লড়াইকে উদ্দীপিত করবে”। ফরাসি অর্থনীতিবিদ অ্যালাইন কোট্টার (Alain Cotta) একটি বইয়ের উদ্ধৃতি দিয়ে তিনি দাবি করেন যে ফ্রাঙ্কের (Franc) অবমূল্যায়ন মূল্যস্ফীতি (Inflation) আনবে না।

তিনি ভবিষ্যদ্বাণী করেন যে “ইউরোজোনের সম্পূর্ণ অর্থনৈতিক ফেডারালাইজেশন” হবে। তার মতে, এই বিকল্পটি “যা ইউরোপীয় টেকনোস্ট্রাকচারের (Technostructure) দ্বারা সমর্থিত, একটি সম্পূর্ণ স্বৈরাচারী ইউটোপিয়ার (Totalitarian Utopia) সমস্ত বৈশিষ্ট্য উপস্থাপন করে”। তিনি দাবি করেন যে একটি “অতিমাত্রায় সুপারস্ট্রাকচার (Monstrous Superstructure), ইতিমধ্যে ‘ইউরোপীয় অর্থ মন্ত্রণালয়’ (European Ministry of Finance) নামে অভিহিত, যা আমাদের শিক্ষা, স্বাস্থ্য এবং নিরাপত্তা নীতিগুলি স্বচ্ছভাবে নির্ধারণ করবে”। তার মতে, “ফেডারেল হেডলং রাশ” এর অর্থ আমাদের দেশগুলির বৃহৎ আর্থিক স্থানান্তর দক্ষিণ এবং পূর্ব ইউরোপের (Eastern Europe) দিকে, যা সবচেয়ে দুর্বল ফরাসি জনগণের ক্ষতির দিকে নিয়ে যাবে।

পর্যায়ক্রমিক বেলআউট পরিকল্পনার (Bailout Plans) বিরোধিতা করে, তিনি দুঃখ প্রকাশ করেন যে “অবদানকারী দেশগুলি, বিশেষ করে ফ্রান্স, ইউরোপীয় ঋণের গর্তে বিলিয়ন ফেলে দেয় যা তাদের ঘাটতি বাড়ায় এবং তাদের ঘূর্ণিঝড়ের চোখের কাছাকাছি নিয়ে আসে”। তার মতে, “প্রদান করা শত শত বিলিয়ন কোনও ফল দেয়নি, কোনও সমস্যার সমাধান করবে না, ইতিমধ্যেই দেউলিয়া হওয়া একটি ইউরোজোনকে বাঁচাবে না” এবং নিকোলাস সারকোজির (Nicolas Sarkozy) সভাপতিত্বকালে ইতিমধ্যেই উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাওয়া ফ্রান্সের ঋণ বাড়িয়েছে। ফ্রান্সের আরও ঋণের আশঙ্কায়, তিনি লড়াইরত ইউরোজোন সদস্যদের জন্য কোনও নতুন বেলআউট পরিকল্পনার বিরোধিতা করেন।

তিনি দাবি করেন যে ইউরোপীয় আর্থিক স্থিতিশীলতা সুবিধার (European Financial Stability Facility) ক্ষমতা সম্প্রসারণ, EU এর সমর্থনের ঘোষণা এবং নতুন কৃচ্ছ্রতা পরিকল্পনার (Austerity Plans) পরও গ্রিস “ডুবে যাচ্ছে”, সামাজিক ধ্বংসযজ্ঞ বৃদ্ধি পাচ্ছে এবং জনসাধারণের ক্ষোভ বাড়ছে। ২০১১ সালের জুলাই মাসে, তিনি দাবি করেন যে “প্রথম গ্রীক বেলআউট পরিকল্পনার সতেরো বিলিয়নের পরে, গ্রীসের নতুন সহায়তা পরিকল্পনার পনেরো বিলিয়ন [ফ্রান্সের] ইতিমধ্যেই বিশাল ঋণ চাপাবে”। ২০১১ সালের ৬ সেপ্টেম্বর জাতীয় পরিষদের (National Assembly) সামনে একটি প্রেস কনফারেন্সে, তিনি দ্বিতীয় গ্রীক বেলআউট পরিকল্পনার অনুমোদনকে নিন্দা করেন।

২০১৯ সালের মে মাসে রিপোর্ট করা হয়েছিল যে লা পেন আর ফ্রান্সকে ইউরো মুদ্রা ত্যাগ করাতে চান না। রিপোর্টে বলা হয়েছিল যে তিনি পরিবর্তে EU কে সংস্কারের (Reform) মাধ্যমে, যেমন অপ্রতিদ্বন্দ্বিত ইউরোপীয় কমিশন (Unelected European Commission) বিলুপ্তির মাধ্যমে, একটি “জাতীয় রাষ্ট্রের ইউনিয়নে” (Union of National States) রূপান্তর করতে চান।

ভূরাজনীতি এবং আন্তঃসরকারি সংস্থাগুলি

২০১১ সালের অক্টোবরে কোমারসান্তকে (Kommersant) দেওয়া একটি সাক্ষাৎকারে, লা পেন বলেছিলেন যে তিনি “বহুমুখী বিশ্ব” (Multipolar World) বিশ্বাস করেন। তিনি নিয়মিতভাবে ফ্রান্সের মার্কিন যুক্তরাষ্ট্রের (USA) প্রতি বেইমানির নিন্দা করেন। তিনি প্রতিশ্রুতি দিয়েছেন যে ফ্রান্সকে ন্যাটো (NATO) থেকে বের করে আনবেন এবং ফ্রান্সকে তার ভূকৌশলগত সম্পর্ক (Geostrategic Relations) পুনর্বিবেচনা করতে চান যাতে চার্লস দ্য গোলের (Charles de Gaulle) প্রচারিত ভূরাজনৈতিক স্বাধীনতা (Geopolitical Independence) পুনরুদ্ধার করা যায়।

২০১১ সালের মে মাসে, তিনি দাবি করেন যে বিশ্ব বাণিজ্য সংস্থা (World Trade Organization – WTO), বিশ্বব্যাংক (World Bank) এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিল (International Monetary Fund – IMF) এর মতো “পুরানো প্রতিষ্ঠানগুলি” (Old Institutions) “মেয়াদোত্তীর্ণ” এবং WTO কে প্রতিস্থাপন করে একটি “আন্তর্জাতিক বাণিজ্য সংস্থা” (International Trade Organization) প্রতিষ্ঠার পক্ষে, যা প্রোটেকশনিজম (Protectionism) এর নীতির উপর ভিত্তি করে এবং ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগের (Small and Medium Enterprises) সমর্থন করে।

তিনি IMF কে “অতিলিবারেল মতাদর্শের (Ultraliberal Ideology) সেবায় একটি নরকীয় যন্ত্র” এবং “একটি অত্যন্ত ক্ষতিকর প্রতিষ্ঠান” (Extremely Harmful Institution) হিসাবে বর্ণনা করেছেন, যুক্তি দিয়েছেন যে IMF এর কাঠামোগত সমন্বয় পরিকল্পনাগুলি “সরকারি পরিষেবাগুলির বেসরকারীকরণ (Privatization of Public Utilities), রাষ্ট্রের অবক্ষয় (Dismantling of the State), বেতন এবং পেনশনের হ্রাস এবং সীমান্তে সুরক্ষার অপসারণ” এর ফলে ঘটে। তিনি মত প্রকাশ করেন যে “নাগরিকরা সবসময় IMF এর প্রথম শিকার”, উদাহরণ হিসাবে ২০০১ সালের আর্জেন্টিনা (Argentina) এবং ২০১০-১১ সালের গ্রীস (Greece) এর উদাহরণ ব্যবহার করেন। তিনি যুক্তি দেন যে IMF “বিপর্যয়কর ফলাফল” এর জন্য দায়ী, যার মধ্যে “ঋণের বৃদ্ধি এবং দুই দশক ধরে আর্থিক সংকটের হার তীব্র বৃদ্ধি” অন্তর্ভুক্ত। তাই তিনি IMF এর বিলুপ্তির পক্ষে। ২০১১ সালের ২৮ জুলাই, তিনি IMF এর বার্ষিক প্রতিবেদনের প্রতিক্রিয়ায়, IMF এর ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টিন লাগার্ড (Christine Lagarde) কে চিঠি লিখে ফ্রান্সকে ঋণমুক্ত এবং এর পাবলিক অ্যাকাউন্ট ঠিক করার জন্য চারটি পদক্ষেপের প্রস্তাব দেন।

অভিবাসন

অবৈধ অভিবাসন (Illegal Immigration)

জুলাই ২০১১ সালে, তিনি পুলিশ, জেন্ডার্মস এবং কাস্টম অফিসারদের উদ্দেশ্যে একটি খোলা চিঠি লিখেছিলেন যেখানে তিনি অবৈধ অভিবাসন (Illegal Immigration) নিয়ে মন্তব্য করেন। তিনি ইউএমপি (UMP) সরকারের “নিষ্ক্রিয়তা এবং নিষ্ক্রিয়তা” এবং “খুবই প্রশ্নবিদ্ধ ইউরোপীয় নির্দেশাবলীর প্রতি অন্ধ আনুগত্য” এর সমালোচনা করেন। ২০১০ সালে প্রায় ৫% হ্রাসের পরে ২০১১ সালের শুরু থেকে বহিষ্কারের (Deportations) তীব্র পতনের নিন্দা জানিয়ে তিনি দাবি করেন যে “২০১১ সালে বেশিরভাগ আটক কেন্দ্র প্রায় খালি” এবং ফ্রান্সে সমস্ত অবৈধ অভিবাসীদের (Illegal Immigrants) তাদের দেশে ফেরত পাঠানোর আহ্বান জানান। লা পেন অবৈধ অভিবাসীদের নিয়মিতকরণের (Regularization) অনুমতি প্রদানকারী আইন বাতিলের (Repeal) পক্ষে।

তিনি ফ্রান্সে অবৈধ অভিবাসীদের প্রবাহ (Influx of Illegal Immigrants) উল্লেখযোগ্যভাবে হ্রাস করার জন্য “রাজনীতির একটি মৌলিক পরিবর্তনের” আহ্বান জানান, যার অর্থ অবৈধ অভিবাসনের “চোষা পাম্পগুলি” কাটা, যেমন অবৈধ অভিবাসীদের বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদানকারী সাহায্য মেডিকেল দ’এটাত (Aide Médicale d’État – AME)। তিনি AME কে একটি “রাষ্ট্রের কেলেঙ্কারি” এবং “ফরাসি সামাজিক নিরাপত্তা ব্যবস্থার (Social Security System) জন্য একটি আর্থিক ব্ল্যাক হোল” হিসাবে বর্ণনা করেন এবং নির্বাচিত হলে তিনি AME বাতিল করবেন বলে প্রতিশ্রুতি দেন। তিনি নিকোলাস সারকোজিকে ফরাসি জনগণের উপর স্বাস্থ্যসেবা অভিবাসন (Health-Care Immigration) আরোপ করার জন্য অভিযুক্ত করেন।

ফেব্রুয়ারি ২০১১ সালে, তিনি ভবিষ্যদ্বাণী করেন যে আরব বসন্তের (Arab Spring) পর ইউরোপ এবং বিশেষ করে ফ্রান্স অবৈধ অভিবাসনের একটি স্রোতের সম্মুখীন হবে এবং EU এর “এই নতুন অভিবাসী চ্যালেঞ্জের প্রতিক্রিয়া জানাতে দুঃখজনক অসহায়ত্ব” এবং অভিবাসীদের সংখ্যা নিয়ন্ত্রণ করতে অক্ষমতার সমালোচনা করেন।

লা পেন ১৪ মার্চ ২০১১ তারিখে FN এর সহ-সভাপতি লুই আলিও এবং মারিও বর্গেজিও এমইপি (Lega Nord) এর সাথে ল্যাম্পেডুসা (Lampedusa) সফর করেন, সেখানে সেই দ্বীপের মেয়র বার্নার্ডিনো ডি রুবেইস (Movement for the Autonomies) এর সাথে সাক্ষাৎ করেন এবং অবৈধ অভিবাসীদের জন্য একটি আবাসন কেন্দ্র পরিদর্শন করেন। তিনি বলেন: “ইউরোপ সকলকে স্বাগত জানাতে পারে না… আমরা সবাইকে আমাদের নৌকায় নিতে পেরে খুশি হব, কিন্তু এটি যথেষ্ট বড় নয়। আমরা সবাই ডুবে যাব। আমরা এক কষ্টের সাথে আরেকটি কষ্ট যোগ করব” এবং ল্যাম্পেডুসার বাসিন্দাদের প্রতি তার সমর্থন প্রকাশ করেন যারা “সম্পূর্ণ পরিত্যক্ত হওয়ার অনুভূতি পেয়েছে”। ২০১১ সালের জানুয়ারির মাঝামাঝি তিউনিসিয়ায় বিক্ষোভ শুরু হওয়ার পর প্রায় ৯,০০০ অভিবাসী নৌকায় ল্যাম্পেডুসায় গিয়েছিল। ১৫ মার্চ ২০১১ তারিখে রোমে একটি প্রেস কনফারেন্সে, তিনি বলেন যে ল্যাম্পেডুসার পরিস্থিতি “EU এর অসহায়ত্ব” এবং কীভাবে “প্রতিটি জাতি সমস্যা মোকাবেলায় আরও কার্যকর” দেখায় এবং কিছু সমাধান প্রস্তাব করেন।

লা পেন ফ্রান্সকে শেনজেন এলাকা (Schengen Area) থেকে প্রত্যাহার করার এবং সীমান্ত নিয়ন্ত্রণ (Border Controls) পুনঃপ্রতিষ্ঠার আহ্বান জানান, ইউএমপি (UMP) সরকারকে তার নিষ্ক্রিয়তা গোপন করা এবং জনগণকে প্রতারণা করার অভিযোগ তোলেন। ২৬ এপ্রিল ২০১১ তারিখে একটি ফরাসি-ইতালিয়ান শীর্ষ সম্মেলনে নিকোলাস সারকোজি এবং সিলভিও বারলুসকোনি দ্বারা প্রস্তাবিত শেনজেন চুক্তির একটি প্রযুক্তিগত সমন্বয় সমালোচনা করে, তিনি বলেন যে এটি কিছুই অর্জন করবে না এবং শুধুমাত্র শেনজেন এলাকা থেকে প্রত্যাহারই অভিবাসন বন্ধ করতে যথেষ্ট হবে। তিনি দাবি করেন যে পাচারকারীরা (Traffickers) এবং চোরাচালান নেটওয়ার্কগুলি (Smuggling Networks) “একটি দেশ তার সীমান্ত নিয়ন্ত্রণ না করলে উন্নতি লাভ করে”।

লা পেন ২০১৭ সালে ফরাসি গায়ানাতে (French Guiana) সামাজিক অস্থিরতার (Social Unrest) জন্য অবৈধ অভিবাসনকে (Illegal Immigration) দায়ী করেন।

বৈধ অভিবাসন (Legal Immigration)

মেরিন লা পেন বৈধ অভিবাসনের (Legal Immigration) উপর একটি স্থগিতাদেশ (Moratorium) আহ্বান করেছেন। ২১ ফেব্রুয়ারি ২০১১ তারিখে একটি প্রেস কনফারেন্সে, তিনি ২০১০ সালের অভিবাসনের বিকল্প পরিসংখ্যান প্রকাশ করেন, যা তিনি বলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের দ্বারা প্রেরিত তথ্যের উপর ভিত্তি করে। তিনি বৈধ এবং অবৈধ অভিবাসীদের প্রাপ্য কল্যাণ সুবিধার (Welfare Benefits) উপর মন্তব্য করেন এবং যুক্তরাজ্য এবং নেদারল্যান্ডসে বাস্তবায়িত পদক্ষেপের ভিত্তিতে কিছু প্রস্তাব ঘোষণা করেন। জুলাই ২০১১ সালে, তিনি ইউএমপি (UMP) সরকারের সমালোচনা করেন, কারণ তারা ২০১০ সালে ২০৩,০০০ আবাসনের অনুমতি (Residence Permits) প্রদান করেছে, যা ২০০০ সাল থেকে বৃদ্ধি পেয়েছে।

লা পেন ২৮ নভেম্বর ২০১০ তারিখে অনুষ্ঠিত সুইস গণভোটের (Swiss Referendum) ফলাফলের প্রতি তার সমর্থন ব্যক্ত করেন, যেখানে ভোটাররা অপরাধের দায়ে দোষী বিদেশী নাগরিকদের বহিষ্কারের একটি জনপ্রিয় উদ্যোগ অনুমোদন করেন, এই ফলাফলকে তিনি “শাসক অভিজাতদের বিরুদ্ধে সুইস জনগণের মহান বিজয়” হিসাবে বর্ণনা করেন।

২০১০ সালে ডেইলি টেলিগ্রাফের (The Daily Telegraph) সাথে সাক্ষাৎকারে, তিনি ডেভিড ক্যামেরনের (David Cameron) যুক্তরাজ্যে বার্ষিক অভিবাসনকে প্রায় ২০০,০০০ থেকে “দশ হাজারে” কমানোর প্রতিশ্রুতির প্রশংসা করেন। ২০১১ সালের ফেব্রুয়ারিতে, মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে (Munich Security Conference) একটি ভাষণে ক্যামেরন বহুসাংস্কৃতিকতার (Multiculturalism) প্রত্যাখ্যান প্রকাশ করার পরে, লা পেন তাকে আবার অভিনন্দন জানান, দাবি করেন যে এটি এনএফ (FN) এর বহুসাংস্কৃতিকতার ব্যর্থতা এবং অভিবাসন সম্পর্কিত মতামতের সমর্থন।

নাগরিকত্ব এবং জাতীয়তা (Citizenship and Nationality)

লা পেন যুক্তি দিয়েছেন যে নাগরিকত্ব জাতীয়তা থেকে অবিভাজ্য এবং আইনের সামনে সমস্ত মানুষের সমতার উপর নির্ভর করে; পরেরটি একটি সামাজিক, জাতিগত বা ধর্মীয় শ্রেণির সদস্যপদের ভিত্তিতে বিশেষ সুবিধা প্রদানকে বাদ দেয়া উচিত। ফলস্বরূপ, তিনি “প্রজাতান্ত্রিক মেধাতন্ত্র” (Republican Meritocracy) এর পক্ষে, এবং পক্ষপাতিত্বমূলক পদক্ষেপের (Affirmative Action) বিপক্ষে।

তিনি বলেছেন যে পিতৃপরিচয় (Filiation) ফরাসি জাতীয়তার (French Nationality) স্বাভাবিক পথ হওয়া উচিত, এবং প্রাকৃতিককরণ (Naturalization) ব্যতিক্রম হওয়া উচিত। তিনি বলেছেন যে “জাতীয়তা উত্তরাধিকার সূত্রে পাওয়া বা অর্জিত হয়”। পরিবর্তে, প্রাকৃতিককরণ শুধুমাত্র প্রজাতান্ত্রিক নীতিগুলির (Republican Principles) সাথে মিলিত হওয়ার নিশ্চয়তা দেওয়ার পরেই সম্ভব হওয়া উচিত। তিনি দ্বৈত নাগরিকত্ব (Dual Citizenship) এবং স্বয়ংক্রিয়ভাবে ফরাসি নাগরিকত্ব (Automatic Acquisition of French Nationality) অর্জনের বিলুপ্তির (Abolition) পক্ষে। ৩০ মে ২০১১ তারিখে, তিনি সংসদ সদস্যদের কাছে দ্বৈত নাগরিকত্ব সম্পর্কে একটি চিঠি লেখেন, এটিকে “প্রজাতান্ত্রিক সংহতির লঙ্ঘনের অন্যতম প্রধান উৎস যা ফ্রান্সের এখন আগের চেয়ে বেশি প্রয়োজন এবং অভিবাসীদের ফরাসি জনগণের সাথে একাত্মীকরণে একটি বড় প্রতিবন্ধকতা” হিসাবে বর্ণনা করেন।

তিনি ফরাসি আইনের (French Law) লঙ্ঘনকারী বিদেশী নাগরিকদের (Foreign Nationals) ফরাসি জাতীয়তা বাতিল (Stripping of French Nationality) এবং ফ্রান্সে গুরুতর অপরাধ ও অপরাধে জড়িত বিদেশীদের তাদের নিজ দেশে বহিষ্কারের (Deportation) পক্ষে। তিনি কর্মসংস্থান, কল্যাণ এবং আবাসনের ক্ষেত্রে ‘ফ্রেঞ্চ ফার্স্ট’ (French First) নীতি সমর্থন করেন।

সাম্প্রদায়িকতা এবং ধর্মনিরপেক্ষতা (Communitarianism and Secularism)

ফরাসি সমাজে ধর্মনিরপেক্ষতার (Secularism) প্রতি লা পেন তার প্রতিশ্রুতি নিয়মিতভাবে উল্লেখ করে জোর দিয়ে বলেন যে FN একটি অধর্মীয় দল (Non-Denominational Party)। তিনি ১৯০৫ সালের ফরাসি আইনকে (1905 French Law on the Separation of the Churches and the State) শক্তিশালীভাবে সমর্থন করেন, যা নির্ধারণ করে যে ফরাসি প্রজাতন্ত্র কোনও ধর্মীয় উপাসনাকে স্বীকৃতি দেয় না, বেতন প্রদান করে না বা ভর্তুকি প্রদান করে না।

তিনি স্কুলে কোনও সাম্প্রদায়িক বা ধর্মীয় প্রয়োজনীয়তার উপর নিষেধাজ্ঞার (Ban) সমর্থন করেন এবং একটি সংশোধনী সংবিধানে অন্তর্ভুক্ত করার প্রস্তাব দেন যে ফরাসি প্রজাতন্ত্র কোনও সম্প্রদায়কে (Denominations and Ethnic Groups) স্বীকৃতি দেয় না। তিনি সরকারি তহবিল দিয়ে মসজিদ নির্মাণের (Financing of Mosques) বিরোধিতা করেন এবং বিদেশী সম্পদ থেকে এর অর্থায়নও নিষিদ্ধ করবেন। তিনি উপাসনাস্থল নির্মাণ, রক্ষণাবেক্ষণ এবং অর্থায়নকে একটি নিয়ন্ত্রিত কাঠামোর মধ্যে পরিচালিত উপাসকদের দলগুলির জন্য একটি বিষয় হিসাবে বিবেচনা করেন। তিনি “মসজিদ এবং রাষ্ট্রের বিচ্ছেদ” (Separation of the Mosque and the State) এবং ফরাসি প্রজাতন্ত্র দ্বারা ইমামদের (Imams) প্রশিক্ষণের বিরোধিতা করেন।

লা পেন ২০০৯ সালের গণভোটের (Referendum) পরে সুইস জনগণকে অভিনন্দন জানান, যেখানে সুইস ভোটাররা নতুন মিনার (Minarets) নির্মাণের উপর নিষেধাজ্ঞার (Ban) একটি জনপ্রিয় উদ্যোগ অনুমোদন করেন।

ফেব্রুয়ারি ২০১০ সালে, লা পেন দ্রুত খাদ্য (Fast Food) চেইন কুইক (Quick) এর সমালোচনা করেন, যখন এটি ঘোষণা করে যে তার আটটি ফ্র্যাঞ্চাইজি কেবলমাত্র হালাল খাবার সরবরাহ করবে, যা লা পেন একটি “ইসলামিকরণের ত্বরান্বিত নীতি” (Accelerated Policy of Islamisation) হিসাবে বর্ণনা করেন। তিনি আরও বলেন যে তিনি এটিকে একটি “ধর্মনিরপেক্ষতার সাংবিধানিক নীতির লঙ্ঘন” (Breach of the Constitutional Principle of Secularism) হিসাবে বিবেচনা করেন, যেহেতু কুইক ২০০৬ সালের অক্টোবর থেকে ফরাসি রাষ্ট্রের মালিকানাধীন ছিল এবং সরকার কুইকের মালিক ছিল কাইস দেস ডিপোস এট কনসিগনেশনের (Caisse des dépôts et consignations) মাধ্যমে, যা তার মূলধনের ৯৯.৬৩% ধারণ করেছিল।

২০১১ সালের জুনে ডাচ রেডিও স্টেশন রেডিও ১ (Radio 1) এর সাথে একটি সাক্ষাৎকারে, তিনি বলেন যে PVV নেতা গার্ট উইল্ডার্সের (Geert Wilders) মতো তিনি “ইসলামের বিরুদ্ধে যুদ্ধ করছেন না”, বরং “ফরাসি সমাজের ইসলামিকরণের (Islamisation of French Society) বিরুদ্ধে লড়াই করছেন”। উইল্ডার্সের থেকে তার পার্থক্য উল্লেখ করে, তিনি বলেন: “এটি গার্ট উইল্ডার্স এবং আমার মধ্যে পার্থক্য। গার্ট উইল্ডার্স কুরআনকে (Qur’an) আক্ষরিকভাবে পড়েন: আপনি কুরআন – বা আসলে বাইবেল (Bible) – আক্ষরিকভাবে ব্যাখ্যা করতে পারবেন না। আমি মৌলবাদীদের (Fundamentalists) বিরোধিতা করি যারা ফ্রান্সে তাদের ইচ্ছা এবং আইন আরোপ করতে চায়। শরিয়া আইন (Sharia Law) আমাদের নীতির (Principles), আমাদের মূল্যবোধের (Values) বা গণতন্ত্রের (Democracy) সাথে সামঞ্জস্যপূর্ণ নয়।”

সামাজিক ইস্যু (Social Issues)

মেরিন লা পেন গর্ভপাতের (Abortion) বৈধতা সমর্থন করেন এবং গর্ভপাতের জন্য সরকারি ভর্তুকি (Public Subsidies) বাতিলের প্রচেষ্টার বিরোধিতা করেন। তবে, তিনি মন্তব্য করেছেন যে গর্ভপাত একটি গুরুতর নৈতিক বিষয় যা তিনি মনে করেন ফরাসি সমাজে প্রায়ই তুচ্ছ হিসাবে বিবেচিত হয়। লা পেনের উদার গর্ভপাত আইন সমর্থন তার ভাতিঝি, মারিওন মেরেশাল-লা পেনের (Marion Maréchal-Le Pen) সাথে সংঘাতের সৃষ্টি করেছে, যিনি গর্ভপাতের আরও সক্রিয় বিরোধী।

লা পেন ১৯৭৫ সালের ভেইল আইন (Veil Law) বাতিলের (Repeal) বিরোধিতা করেন। তিনি দাবি করেন যে অসুবিধাজনক সামাজিক-অর্থনৈতিক পটভূমি (Unfavourable Socio-Economic Background) গর্ভপাত করা মহিলাদের জন্য একটি নির্ধারক কারণ। ফলস্বরূপ, তিনি শিশুদের লালন-পালন ও বড় করার জন্য আরও অনুকূল নীতির আহ্বান জানিয়েছেন। তিনি জন্মহার (Birth Rate) বাড়ানোর লক্ষ্যে নীতির পক্ষে।

তিনি কঠোরভাবে নিষ্কৃতি বা স্বেচ্ছামৃত্যুর (Euthanasia) বিরোধিতা করেন।

তার দলের ২০১৭ সালের প্রোগ্রাম সমকামী দম্পতিদের জন্য সিভিল ইউনিয়ন (Civil Unions) সমর্থন করে। সমকামী বিয়ের (Same-Sex Marriage) বিষয়ে বিতর্ক চলাকালে, FN নিরপেক্ষ ছিল এবং তার সদস্যদের নিজস্ব অবস্থান রাখার অনুমতি দেয়, বিপরীতে অন্য প্রধান ডানপন্থী দল, UMP, যা বিরোধী ছিল।

তিনি ২০১৭ সাল পর্যন্ত ফ্রান্সে মৃত্যুদণ্ড (Capital Punishment) পুনর্বহালের জন্য একটি গণভোটের (Referendum) সমর্থন করেছিলেন, যা ১৯৮১ সালে বিলুপ্ত হয়েছিল। তবে, ফেব্রুয়ারি ২০১৭ সালে তার প্রচারাভিযান শুরুর সময় তিনি মৃত্যুদণ্ডের প্রতি দলের ঐতিহ্যগত সমর্থন প্রত্যাহার করেন, পরিবর্তে সবচেয়ে গুরুতর অপরাধের জন্য আজীবন কারাদণ্ডের (Life Imprisonment) নীতি ঘোষণা করেন।

২০২২ সালে, তিনি আবার ফ্রান্সে মৃত্যুদণ্ড পুনর্বহালের জন্য একটি গণভোটের সমর্থন পুনর্ব্যক্ত করেন।

জাতীয় রাজনীতি এবং বিদেশী অঞ্চল (National Politics and Overseas)

NF এর সদর দপ্তরে ১৮ জুনের আহ্বানের ৭০তম বার্ষিকী উপলক্ষে একটি প্রেস কনফারেন্সে, লা পেন জাতির রাষ্ট্রের (Nation State) দুর্বলতা, ইইউ (EU) এর মধ্যে জার্মান আধিপত্য এবং আটলান্টিসিজমের (Atlanticism) প্রতি আনুগত্যের সমালোচনা করেন, জুন ১৯৪০ সালে ফ্রান্সের পতনের সাথে সমান্তরালভাবে। তিনি বলেন যে তার লক্ষ্য “জাতীয় উচ্চাকাঙ্ক্ষার (National Ambition) মূর্ত প্রতীক হয়ে ওঠা এবং ফ্রান্সকে ইতিহাসে তার স্থানের সচেতনতা ও মহানতার চেতনা ফিরিয়ে আনা”।

তিনি ফ্রান্সের আঞ্চলিক সার্বভৌমত্বের (Territorial Sovereignty) প্রতি তার প্রতিশ্রুতি জোর দিয়েছেন, যার মধ্যে রয়েছে বিদেশী বিভাগ এবং অঞ্চলগুলি। রেডিও সিটি জেনেভায় (Radio Cité Genève) গ্র্যান্ড কাউন্সিল অফ জেনেভার এসভিপি সদস্য এরিক বার্টিনাটের (Éric Bertinat) সাথে একটি বিতর্কে, তিনি তার প্রস্তাবের তীব্র বিরোধিতা করেন যে ফরাসি বিভাগের (Departments) আইন (Ain) এবং হাউট-সাভোই (Haute-Savoie) সুইজারল্যান্ডের (Switzerland) সাথে যুক্ত হওয়া উচিত।

২০১১ সালের জানুয়ারিতে ট্যুরসের (Tours) FN কংগ্রেসে একটি বক্তৃতায়, তিনি উল্লেখ করেন যে ফ্রান্স তিনটি মহাসাগরে উপস্থিত এবং এটি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম একচেটিয়া অর্থনৈতিক অঞ্চল (Exclusive Economic Zone), যা ১১ মিলিয়ন বর্গকিমি জুড়ে অবস্থিত। তিনি ফরাসি ভাষা (French Language) এবং ফ্রাঙ্কোফোনির (Francophonie) গুরুত্বও জোর দেন, বলেন যে “আমাদের জাতীয় ভাষা পাঁচটি মহাদেশ জুড়ে বিস্তৃত, যা কেবল ইংরেজির (English) সাথেই ভাগ করে নেওয়া একটি বিশেষাধিকার” এবং “ফ্রাঙ্কোফোনির আবার এশিয়া, আমেরিকা, ইউরোপ এবং আফ্রিকার ভূমিতে কম্পিত হতে হবে”।

এপ্রিল ২০১১ সালে, তিনি ফ্রান্সের সমস্ত প্রিফেক্টকে একটি চিঠি লিখে “রাষ্ট্রের দুর্বলতা” (Weakening of the State), “তার কর্মীদের হতাশা” এবং “এর শাসনের অকার্যকারিতা” নিন্দা করেন। তিনি যুক্তি দেন যে ফ্রান্সের ইতিহাস ইঙ্গিত দেয় যে যত তাড়াতাড়ি রাষ্ট্রে একটি ফাঁক দেখা দেয়, স্থানীয় ব্যারনিগুলি পুনর্গঠন করে। তিনি একটি নীতি পুনঃপ্রতিষ্ঠার প্রস্তাব করেন যা তিনি বলেন উচ্চপদস্থ সরকারি কর্মচারীদের (High-Ranking Civil Servants) উপর নির্ভর করবে।

মায়োতে (Mayotte) : ২৯ মার্চ ২০০৯ সালে অনুষ্ঠিত গণভোটের পরে, ৩১ মার্চ ২০১১ তারিখে মায়োতে ফ্রান্সের ১০১তম বিভাগ (Department) হওয়ার পর, লা পেন মন্তব্য করেন যে একটি বিদেশী বিভাগ হওয়া অবৈধ অভিবাসনের (Illegal Immigration) জন্য একটি নতুন প্রণোদনা তৈরি করবে এবং দ্বীপটির স্থিতিশীলতাকে হুমকির মুখে ফেলবে। তিনি দাবি করেন যে দ্বীপের বিভাগীয় মর্যাদা ২০০৫ সালে বিদেশী মন্ত্রী ফ্রাঁসোয়া বোরিন (François Baroin) দ্বারা আনা জুস সোলির (Jus Soli) অবসান এবং কল্যাণ সহায়তা প্রদানের ক্ষেত্রে ‘ফ্রেঞ্চ ফার্স্ট’ (French First) নীতির বাস্তবায়ন প্রয়োজন করবে।

নিউ ক্যালেডোনিয়া (New Caledonia) : জুন ২০১০ সালে, লা পেন কানাক এবং সোশ্যালিস্ট ন্যাশনাল লিবারেশন ফ্রন্টের (Kanak and Socialist National Liberation Front) পতাকাকে নিউ ক্যালেডোনিয়ার (New Caledonia) প্রতীক হিসাবে স্বীকৃতি দেওয়ার তীব্র বিরোধিতা করেন, এটিকে “ফ্রান্সের প্রতি অপমান” (Affront to France) হিসাবে বর্ণনা করেন যা “এই ফরাসি অঞ্চল থেকে মুক্তি পাওয়ার জন্য ইউএমপি (UMP) সরকারের প্রকৃত ইচ্ছা” প্রদর্শন করে। তিনি মত প্রকাশ করেন যে “একটি নাগরিকত্বের সৃষ্টি এবং একটি ‘কানাক পরিচয়’ (Kanak Identity) স্বীকৃতি ফরাসি প্রজাতন্ত্রের (French Republic) সার্বভৌমত্বের সত্যিকারের বিচ্ছেদ এবং একতার লঙ্ঘন উপস্থাপন করে”। তিনি বলেন, “নিউ ক্যালেডোনিয়া, একটি ফরাসি অঞ্চল, এর একমাত্র পতাকা ফরাসি পতাকা (French Flag) সংবিধানের ২ অনুচ্ছেদ অনুযায়ী”।

২০১১ সালের ফেব্রুয়ারিতে, তিনি আবার দাবি করেন যে “প্রধানমন্ত্রী ফ্রাঁসোয়া ফিলন (François Fillon) দ্বারা সমর্থিত দুটি পতাকার বিতর্কিত সমাধান, যা নোমিয়া চুক্তির (Nouméa Accord) বিরোধী, সরকার এবং নিকোলাস সারকোজির (Nicolas Sarkozy) ফ্রান্সের একটি অংশ থেকে মুক্তি পাওয়ার ইচ্ছার আরেকটি প্রমাণ”।

আন্তর্জাতিক রাজনীতি (International Politics)

ইউরোপ (Europe)

লা পেন ফ্রন্ট ন্যাশনালকে (Front National – FN) একটি “দেশপ্রেমিক” (Patriotic) দল হিসেবে বর্ণনা করেছেন, যা ব্রিটিশ ন্যাশনাল পার্টির (British National Party – BNP) চেয়ে ইউকে ইন্ডিপেন্ডেন্স পার্টির (UK Independence Party – UKIP) সাথে বেশি মিল দেখায়। তিনি বলেন যে এটি EU-এর কর্তৃত্ববাদী চরিত্রের (Totalitarian Character) বিরোধিতা এবং জনগণের সার্বভৌমত্ব (Sovereignty) দূর করার ইচ্ছার সাথে সম্পর্কিত।

৮ জুন ২০১১ তারিখে, মেরিন লা পেন এবং অস্ট্রিয়ার ফ্রিডম পার্টির (Freedom Party of Austria) নেতা হেইঞ্জ-ক্রিস্টিয়ান স্ট্রেচ, ইউরোপীয় পার্লামেন্টে একটি যৌথ প্রেস কনফারেন্স করেন, যা “বিশ্বায়ন, অভিবাসন এবং EU-তে অর্থনৈতিক হুমকি” বিষয়ে ছিল। এই প্রেস কনফারেন্সের লক্ষ্য ছিল তাদের সংগঠনগুলির মধ্যে সম্পর্ক দৃঢ় করা এবং অন্যান্য ইউরোস্কেপটিক দলগুলির সাথে সম্পর্ক স্থাপন।

২০ জুলাই ২০১১ তারিখে এক বিবৃতিতে, লা পেন লেখেন যে যদি ফ্ল্যান্ডার্স স্বাধীনতা ঘোষণা করে বেলজিয়াম বিভক্ত হয়ে যায়, “ফরাসি প্রজাতন্ত্র ওয়ালোনিয়াকে (Wallonia) তার হৃদয়ে স্বাগত জানালে ভালো করবে”, তিনি আরও বলেন যে “বেলজিয়ান জাতীয় দিবসের প্রাক্কালে, এটি ফ্রান্স এবং ফরাসিদের দায়িত্ব ওয়ালুনদের (Walloons) প্রতি সহযোগিতার হাত বাড়ানো”। তিনি প্রস্তাব করেন যে ফ্রান্সের অংশ হওয়ার কোনও পরিকল্পনা উভয় দেশে গণভোটের (Referendum) মাধ্যমে সম্মত হওয়া উচিত।

২০১১ সালের নরওয়ে হামলার (Norway Attacks) সম্পর্কে একটি বিবৃতিতে, লা পেন নরওয়ের জনগণের প্রতি তার সমবেদনা এবং “সমস্ত ধরনের সহিংসতা এবং বর্বরতার (Barbarity) বিরুদ্ধে নিরলস লড়াইয়ের” প্রতিশ্রুতি প্রকাশ করেন। MRAP-এর একটি বিবৃতির জবাবে, তিনি মত প্রকাশ করেন যে “নরওয়েজিয়ান হত্যাযজ্ঞ একটি একাকী উন্মাদ ব্যক্তির কাজ ছিল যাকে নির্মমভাবে শাস্তি দিতে হবে”।

অক্টোবর ২০১১ সালে, ইউরোপীয় জাতীয় আন্দোলনের জোট (Alliance of European National Movements – AENM) থেকে তার পদত্যাগের পরে, তিনি ইউরোপীয় মুক্তির জোটে (European Alliance for Freedom – EAF) যোগ দেন, যা ২০১০ সালের শেষের দিকে তৈরি একটি প্যান-ইউরোপীয় জাতীয় সার্বভৌমত্ব প্ল্যাটফর্ম।

রাশিয়া এবং ইউক্রেন (Russia and Ukraine)

লা পেন রাশিয়ার সাথে একটি বিশেষ অংশীদারিত্বের (Privileged Partnership) পক্ষে। কোমারসান্তকে (Kommersant) দেওয়া একটি সাক্ষাৎকারে, তিনি বলেন, “রাশিয়ার দানবীয়করণের প্রক্রিয়া EU নেতৃত্ব এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ইচ্ছার স্তরে চলছে, যা একটি এককেন্দ্রিক বিশ্ব তৈরি করার চেষ্টা করছে”। রাশিয়ায় গণতন্ত্র এবং ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) সম্পর্কে সাক্ষাৎকারে তিনি বলেন: “আমাদেরও ফ্রান্সে একটি আদর্শ গণতন্ত্র নেই এবং তাই রাশিয়াকে গণতন্ত্রের শিক্ষা দেওয়ার অধিকার নেই। তবে আমি খোলাখুলিভাবে স্বীকার করি যে, কিছু পরিমাণে, আমি ভ্লাদিমির পুতিনকে প্রশংসা করি। তিনি ভুল করেন, কিন্তু কে করেন না? রাশিয়ার পরিস্থিতি জটিল, এবং সোভিয়েত ইউনিয়নের পতন থেকে উদ্ভূত সমস্ত সমস্যার দ্রুত সমাধানের আশা করা যায় না – তাদের সময় প্রয়োজন। আমি মনে করি ভ্লাদিমির পুতিনের নীতিমালা এবং ভবিষ্যতের একটি দৃষ্টি রয়েছে যা রাশিয়ার সমৃদ্ধি নিশ্চিত করার জন্য প্রয়োজনীয়, যা এটি প্রাপ্য।”

ন্যাশনাল ফ্রন্ট দাবি করে যে ইউক্রেনকে মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বারা অধীন করা হয়েছে, মর্যাদার বিপ্লবের (Revolution of Dignity) মাধ্যমে, এবং পূর্ব ইউরোপে রাশিয়া-বিরোধী মনোভাব এবং ন্যাটোর (NATO) আঞ্চলিক স্বার্থের প্রতি পশ্চিম ইউরোপের আনুগত্যের বিরোধিতা করে। মেরিন লা পেন আন্তর্জাতিক সম্প্রদায়ের দ্বারা রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার হুমকির কড়া সমালোচনা করেন, বলেন যে ইউরোপীয় দেশগুলির “কূটনীতির মাধ্যমে সমাধান চাওয়া উচিত, হুমকি না দিয়ে যা উত্তেজনার দিকে নিয়ে যেতে পারে”। তিনি দাবি করেন যে যুক্তরাষ্ট্র রাশিয়ার বিরুদ্ধে একটি নতুন ঠান্ডা যুদ্ধ (Cold War) পরিচালনা করছে এবং ইউক্রেনে শান্তির একমাত্র সম্ভাব্য সমাধান একটি ধরনের ফেডারেশন যা প্রতিটি অঞ্চলে একটি বড় মাত্রার স্বায়ত্তশাসন (Autonomy) দেবে। তিনি আরও বলেন যে ইউক্রেন অন্য কোনও জাতির মতোই সার্বভৌম এবং মুক্ত হওয়া উচিত। রুশ মিডিয়ার মতে, লা পেন প্রতিশ্রুতি দিয়েছেন যে তিনি যদি ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচিত হন তবে তিনি ২০১৪ সালে রাশিয়ার ক্রিমিয়া অধিগ্রহণকে (Annexation of Crimea) স্বীকৃতি দেবেন। ৩ জানুয়ারি ২০১৭ তারিখে, তিনি বিএফএম টিভিকে (BFM TV) বলেন, “আমি বিশ্বাস করি না যে এটি একটি অবৈধ অধিগ্রহণ ছিল: একটি গণভোট হয়েছিল, ক্রিমিয়ার নাগরিকরা রাশিয়ার সাথে যোগ দিতে চেয়েছিল।”

২০২২ সালে ইউক্রেন আক্রমণের (Invasion of Ukraine) প্রতিক্রিয়ায়, লা পেন তার আগের রাশিয়া-পন্থী অবস্থান সত্ত্বেও রাশিয়ার পদক্ষেপের সমালোচনা করেন। তিনি উল্লেখ করেছেন যে নির্বাচিত হলে তিনি ফ্রান্সকে ন্যাটোর সমন্বিত সামরিক কমান্ড (NATO’s Integrated Military Command) থেকে সরিয়ে দেবেন।

উত্তর আফ্রিকা, মধ্যপ্রাচ্য এবং এশিয়া (North Africa, Middle East and Asia)

২০১১ সালের অক্টোবরে, লা পেন তিউনিসিয়ায় সহিংসতার (Violence) একটি “ঢেউ” এবং মিশরে কপ্ট সংখ্যালঘুর (Copt Minority) বিরুদ্ধে প্রচুর মারাত্মক হামলার নিন্দা করেন। তিনি দাবি করেন যে “মাগরেবের (Maghreb) বিপ্লবগুলি, যা স্বাধীনতা এবং মানবাধিকারের নামে পরিচালিত হয়েছিল, তা একটি গণতান্ত্রিক বিপর্যয়ে পরিণত হয়েছিল এবং সহিংস ইসলামপন্থী আন্দোলনের (Violent Islamist Movements) উত্থান ঘটেছিল”। তার মতে, “এই সহিংস হামলাগুলি সেই দেশগুলির গণতান্ত্রিক প্রক্রিয়াগুলির চরম ভঙ্গুরতা এবং ক্রমবর্ধমান প্রভাবশালী ইসলামপন্থী আন্দোলনের এবং ব্যক্তিগত স্বাধীনতার (Individual Freedom) উপর হুমকির চিত্র তুলে ধরে”। তিনি আরও বলেন, “ইউরোপের দরজায় ইসলামিক স্বৈরাচার (Islamist Dictatorships) দেখা দেওয়ার সম্ভাবনার মুখোমুখি হওয়ার গভীর উদ্বেগ প্রকাশ করেছেন”।

লিবিয়ার (Libya) পরিস্থিতি সম্পর্কে, তিনি মত প্রকাশ করেন যে এই সংঘাতটি একটি গৃহযুদ্ধ (Civil War) ছিল যেখানে ফ্রান্সের হস্তক্ষেপের প্রয়োজন ছিল না। তিনি ফ্রান্সের “জাতীয় ট্রানজিশনাল কাউন্সিলকে (National Transitional Council) তাড়াতাড়ি স্বীকৃতি দেওয়ার গতি” সমালোচনা করেন, যা লিবিয়ার বিদ্রোহীদের পক্ষে কথা বলেছিল। তিনি যুক্তি দেন যে মার্কিন যুক্তরাষ্ট্রের কমান্ড ন্যাটোতে (NATO) স্থানান্তর ফরাসি সশস্ত্র বাহিনীর (French Armed Forces) আনুগত্য প্রকাশ করে। “মার্কিন আধিপত্য” (US Supremacy) এর সমালোচনা করে, তিনি বলেন যে “ফ্রান্স এই নতুন অচলাবস্থায় মার্কিন যুক্তরাষ্ট্রের অনুগামী হয়েছে”। সংঘাত শুরুর এক মাস পর, তিনি দাবি করেন যে ফ্রান্স “সারকোজির ভোট-ক্যাচিং যুদ্ধের (Vote-Catching War) জালে আটকে গেছে”। তিনি উল্লেখ করেন যে “জাতিসংঘের ম্যান্ডেট (UN Mandate) ব্যাপকভাবে অতিক্রম করা হয়েছে”, যে “যুদ্ধ দীর্ঘায়িত হয়েছে” এবং যে “নাগরিকদের মৃত্যু বৃদ্ধি পেয়েছে”। তিনি ব্রিটিশ, ফরাসি এবং ইতালিয়ান সামরিক উপদেষ্টাদের পরিকল্পিত প্রেরণ এবং ফরাসি কর্তৃপক্ষের সিদ্ধান্তকে নতুন আফগানিস্তানে (Afghanistan) ফ্রান্সের আরও বেশি জড়িত করার সমালোচনা করেন।

ইসরায়েলি দৈনিক পত্রিকা হারেৎজ (Haaretz) এর সাথে একটি সাক্ষাৎকারে (যেখানে তার কিছু ইউরোপীয় সিনিয়র সহকর্মী কিছু ইসরায়েলি বসতি এবং গোষ্ঠীগুলির সাথে জোট গঠন এবং পরিদর্শন করেছিলেন) মেরিন লা পেন বলেন: “র‍্যাডিক্যাল ইসলামের (Radical Islam) সম্পর্কে ভাগ করা উদ্বেগ সম্পর্কটি ব্যাখ্যা করে… তবে এটি সম্ভব যে এর পেছনে ইউরোপ থেকে আগত দর্শকদের তাদের দেশে তাদের চিত্র পরিবর্তন করার প্রয়োজনও রয়েছে। তাদের ইসরায়েলি অংশীদারদের (Israeli Partners) সম্পর্কে, আমি মনে করি যে আমাদের ইসরায়েলের রাষ্ট্রের নীতি সমালোচনা করার অধিকার থাকা উচিত – যেমন আমরা কোনও সার্বভৌম দেশের নীতির সমালোচনা করতে পারি – এবং এটি ইহুদি বিরোধীতা (Anti-Semitism) হিসাবে বিবেচিত হওয়া উচিত নয়। সর্বোপরি, ন্যাশনাল ফ্রন্ট (National Front) সবসময়ই জায়নিস্টিক (Zionistic) ছিল এবং সবসময়ই ইসরায়েলের অস্তিত্বের অধিকারকে (Right to Exist) রক্ষা করেছে”। তিনি র‌্যাডিক্যাল ইসলামের প্রতিক্রিয়ায় ফরাসি ইহুদিদের (French Jews) ইসরায়েলে অভিবাসনের (Migration) বিরোধিতা করেছেন, উল্লেখ করে যে “ফ্রান্সের ইহুদিরা ফরাসি নাগরিক, তারা এখানে বাস করে, এবং তাদের এখানে থাকতে হবে এবং অভিবাসন করা উচিত নয়। দেশটি সমস্যাগ্রস্ত অঞ্চলগুলিতে র‌্যাডিক্যাল ইসলামের বিকাশের জন্য সমাধান প্রদান করতে বাধ্য।”

ওসামা বিন লাদেনের (Osama bin Laden) মৃত্যুর বিষয়ে এক বিবৃতিতে, তিনি তার “পরিত্রাণমূলক নির্মূল” (Salutary Elimination) এবং তার মৃত্যুকে “২০১১ সালের মারাকেশ বোমা হামলায় (Marrakech Bombing) নিহতদের মৃত্যুর জন্য একটি যথাযথ উত্তর” হিসাবে বর্ণনা করেন।

তিনি বারবার আহ্বান করেছেন যে ফ্রান্সের উচিত দ্রুত আফগানিস্তান (Afghanistan) থেকে তার সৈন্য প্রত্যাহার করা। তিনি ২০২১ সালে আফগানিস্তান থেকে মার্কিন প্রশাসনের (Biden Administration) প্রত্যাহার তীব্র সমালোচনা করেন।

আফ্রিকা (Africa)

মেরিন লা পেন দাবি করেন যে “আফ্রিকা যখন প্রবৃদ্ধির পথ খুঁজতে এবং ভবিষ্যতের সমৃদ্ধির জন্য সংগ্রাম করছে, যখন ক্ষুধা বা রোগ লক্ষ লক্ষ নিরীহ আত্মাকে ধ্বংস করছে, যখন দক্ষভাবে রক্ষণাবেক্ষণ করা সংঘাতগুলি সবচেয়ে গতিশীল এবং প্রতিভাবান আফ্রিকান অভিজাতদের নিরুৎসাহিত করছে, ফরাসি-আফ্রিকান সম্পর্কগুলি একটি অমার্জনীয় অপরাধ দ্বারা কলুষিত হয়েছে: দুর্নীতি (Corruption)”। তিনি “আফ্রিকার সাথে  আমাদের সাধারণ ইতিহাস এবং আমাদের পারস্পরিক স্বার্থের সাথে সামঞ্জস্যপূর্ণ একটি সংলাপ” এবং “আফ্রিকান মহাদেশের একটি সামঞ্জস্যপূর্ণ উন্নয়নকে সক্ষম করার জন্য একটি বাস্তব অংশীদারিত্ব” বাস্তবায়নের পক্ষে যুক্তি দেখান। তিনি বলেন যে “একটি ঘনিষ্ঠ সম্পর্কের মধ্যে যুক্তিসঙ্গত উপায় রয়েছে ইউরোপীয় এবং আফ্রিকান মহাদেশগুলির মধ্যে, কারণ আফ্রিকান মহাদেশের উন্নয়ন অভিবাসনের শ্বাসরোধ থেকে মুক্তি দেবে যা আমাদের হুমকি দেয় এবং দুটি মহাদেশকে তাদের নিজ নিজ পরিচয়ে শান্তি, নিরাপত্তা এবং সমৃদ্ধিতে বেঁচে থাকার সক্ষম করবে”।

তিনি উল্লেখ করেন যে শুধুমাত্র কূটনীতি, আলোচনা এবং পরামর্শ ২০১০-২০১১ সালের আইভরিয়ান সংকট (Ivorian Crisis) সমাধান করতে সক্ষম ছিল, যা ২০১০ সালের রাষ্ট্রপতি নির্বাচনের পর শুরু হয়েছিল, যখন লরেন্ট গবাগবো (Laurent Gbagbo) এবং আলাসানে ওউয়াতারা (Alassane Ouattara) উভয়েই বিজয় দাবি করেছিলেন। জানুয়ারি ২০১১ সালে প্যান-আফ্রিকান ম্যাগাজিন প্রিমিয়ার লাইন (Première Ligne) এর সাথে এক সাক্ষাৎকারে, তিনি আইভরি কোস্টের অভ্যন্তরীণ রাজনীতিতে ফ্রান্স এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের হস্তক্ষেপের নিন্দা করেন এবং আলাসানে ওউয়াতারাকে সারকোজির সমর্থনকে একটি “রাজনৈতিক ভুল” (Political Mistake) হিসাবে বর্ণনা করেন। “দ্বৈত মানের কূটনীতি” (Double Standards Diplomacy) এর সমালোচনা করে, তিনি বলেন যে পশ্চিম আফ্রিকান রাষ্ট্রগুলির অর্থনৈতিক সম্প্রদায়ের (Economic Community of West African States – ECOWAS) আইভরি কোস্টে সামরিক হস্তক্ষেপ বৈধ ছিল না, কারণ এটি ১৮ ফেব্রুয়ারি ২০১০ সালে সালু ডিজিবো (Salou Djibo) কর্তৃক পরিচালিত নাইজারে অভ্যুত্থানের পরে হস্তক্ষেপ করেনি।

ইউরোপীয় কমিশনে (European Commission) সংসদীয় প্রশ্নে, তিনি আইভরি কোস্টে নির্বাচনের আয়োজনের আগে অস্ত্রত্যাগ এবং পুনরেকত্রীকরণের সমাপ্তির জন্য চতুর্থ সম্পূরক চুক্তির ৫ অনুচ্ছেদের লঙ্ঘনের সমালোচনা করেন।

২০১১ সালের ১২ সেপ্টেম্বর, তিনি রুয়ান্ডার (Rwandan) প্রেসিডেন্ট পল কাগামেকে (Paul Kagame) স্বাগত জানানোর সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেন। তিনি বলেন যে কাগামেকে স্বাগত জানিয়ে, “যার শাসনকে কঙ্গোর গণপ্রজাতন্ত্রের (Democratic Republic of the Congo) বেসামরিক জনগণের বিরুদ্ধে ‘মানবতার বিরুদ্ধে অপরাধ’ করার জন্য একটি জাতিসংঘের প্রতিবেদনে অভিযুক্ত করা হয়েছে, সারকোজি আবারও আইন ও ন্যায়বিচারের প্রতি তার অবজ্ঞা প্রদর্শন করেছেন”। তিনি আরও দাবি করেন যে, কাগামেকে প্যারিসে গ্রহণ করতে সম্মত হয়ে, তিনি “রুয়ান্ডার গণহত্যায় (Rwandan Genocide) অংশ নেওয়ার জন্য কিগালির দ্বারা অভিযুক্ত ফরাসি সেনাবাহিনীর সুনামকে কলঙ্কিত করেছেন”।

তথ্যসূত্র

  • Adar Primor (2011, January 7). The daughter as de-demonizer. *Haaretz*. Retrieved January 7, 2011.
  • Amadou Diouf (January–February 2011). Ivorian crisis: exclusive interview with Marine Le Pen (page 6). *Première Ligne (Nations Presse Info)* (in French). Archived from the original on 2013-02-18. Retrieved March 20, 2011.
  • Amadou Diouf (January–February 2011). Ivorian crisis: exclusive interview with Marine Le Pen (page 7). *Première Ligne (Nations Presse Info)* (in French). Archived from the original on 2013-02-18. Retrieved March 20, 2011.
  • Andrea Bambino (2010, December 9). Marine Le Pen involves in economics (in French). *Agence France-Presse*. Archived from the original on January 24, 2013. Retrieved January 30, 2011.
  • “After the Arab spring, the democratic winter?” (in French). (2010, October 10). *Front National*. Archived from the original on 2011-10-14. Retrieved October 19, 2011.
  • “Brexit ‘most important moment since Berlin Wall’: Le Pen”. *BBC News*. Retrieved June 28, 2016.
  • “Chrisafis, Angelique (2019, May 26). Marine Le Pen ahead of Macron’s centrist party, say French exit polls. *The Guardian*. Retrieved January 30, 2020.
  • “Clercq, Geert De (2021, October 14). France’s Le Pen says she will take down wind turbines if elected. *Reuters*. Retrieved October 15, 2021.
  • Conner, T. (2003, February). Remembering everyday experience through the prism of self-esteem. *Personality and Social Psychology Bulletin, 29*(1), 51-62. doi:10.1177/0146167202238371. PMID 15272959. S2CID 7813916 – via The Pennsylvania State University.
  • “Death of a terrorist” (in French). (2011, May 2). *Front National*. Archived from the original on 2011-08-11. Retrieved May 3, 2011.
  • “Debate about Islam – Marine Le Pen: “we must obtain the separation of the mosque and the state””. *Le Point* (in French). Archived from the original on 2011-02-20. Retrieved February 18, 2011.
  • “Dexia fall: Marine Le Pen’s proposals in order to get over the banking stagnation” (in French). (2011, October 5). *Front National*. Archived from the original on 2023-04-12. Retrieved October 9, 2011.
  • “Duffy, Nick (2017, February 14). France’s Marine Le Pen quietly pledges to end same-sex marriage. *PinkNews*. Archived from the original on 2017-05-08. Retrieved May 8, 2017.
  • “European Parliament resolution on Turkey’s progress report 2008 (explanations of vote)”. *European Parliament*. (2009, March 12). Retrieved November 20, 2010.
  • “European Parliament resolution on the future of the Common Agricultural Policy after 2013”. (2010, July 8). *European Parliament*. Retrieved September 24, 2011.
  • “Exclusive: how Marine Le Pen chats up the prefects”. *Marianne* (in French). (2011, April 19). Archived from the original on 2011-04-23. Retrieved April 21, 2011.
  • “Fishermen persecuted by the European Union” (in French). (2010, June 9). *Front National*. Archived from the original on 2011-07-27. Retrieved November 4, 2010.
  • “France’s food safety and independence” (in French). (2011, March 7). *Front National*. Retrieved April 17, 2011.
  • “France will pull out of NATO – Marine Le Pen speaks to Kommersant about her programme”. *Kommersant* (in Russian). (2011, October 13). Retrieved October 18, 2011.
  • “French far-right leader visits Italian migrant island”. *Agence France-Presse*. (2011, March 14). Archived from the original on 2011-05-19. Retrieved March 15, 2011.
  • “French far-right leader visits migrant detention center in Italy”. *International Business Times*. (2011, March 15). Archived from the original on 2011-03-17. Retrieved March 15, 2011.
  • “French Presidential Hopeful Le Pen Threatens Renewable Subsidies”. *Bloomberg News*. (2021, October 14). Retrieved October 15, 2021.
  • “Globalization: destruction of the employment and growth—The empirical obviousness”. (n.d.). Website dedicated to Maurice Allais (1911–2010). Retrieved December 9, 2010.
  • Henry Samuel (2010, December 26). National Front’s Marine Le Pen to prove formidable rival to Nicolas Sarkozy. *The Daily Telegraph*. Archived from the original on 2010-12-30. Retrieved December 31, 2010.
  • “In order to absorb our debt: repeal the 1973 Law!” (in French). (2010, November 30). *Front National*. Archived from the original on 2010-12-01. Retrieved December 9, 2010.
  • “Irresponsibility of Sarkozy who involves France into the way of excessive debt” (in French). (2011, August 2). *Front National*. Archived from the original on 2011-08-24. Retrieved August 3, 2011.
  • John Gizzi (2011, November 4). France’s Marine Le Pen’s Tea Party Embrace a Percolating Issue on the U.S. Right. *Human Events*. Retrieved November 4, 2011.
  • Kim Willsher (2011, July 21). Let Belgium’s Walloons join France, Front National leader suggests. *The Guardian*. UK. Retrieved July 22, 2011.
  • Lay, J. (2016, November). Neuroticism and extraversion magnify discrepancies between retrospective and concurrent affect reports. *Journal of Personality, 85*(6) – via Research Gate.
  • “Le Pen daughter applauds Cameron”. *Financial Times*. (2011, February 9). Retrieved February 11, 2011.
  • “Le Pen says she’s no Wilders”. *Radio Netherlands Worldwide*. (2011, June 1). Archived from the original on 2011-06-07. Retrieved June 6, 2011.
  • “Le Pen’s anti-immigration visit puts heat on Sarkozy”. *The Australian*. (2011, March 16). Retrieved March 15, 2011.
  • “Libya: the National Front’s reservations are confirmed” (in French). (2011, March 30). *Front National*. Archived from the original on 2011-08-17. Retrieved April 1, 2011.
  • “Louis Aliot (2010, July 9). Clarification about Marine Le Pen’s statements (Lie n°2 about euthanasia). *Nations Presse Info* (in French). Archived from the original on 2012-09-04. Retrieved November 26, 2010.
  • “Marine Le Pen : “Je veux nationaliser les autoroutes et privatiser l’audiovisuel public””. (2021, September 8). *Le Figaro* (in French). Retrieved September 8, 2021.
  • “Marine Le Pen ahead of Macron’s centrist party, say French exit polls”. (2019, May 26). *The Guardian*. Retrieved January 30, 2020.
  • “Marine Le Pen and economic programme”. *Agence France-Presse*. (2010, December 9). Retrieved December 10, 2010.
  • “Marine Le Pen at the Paris International Agricultural Show”. (2011, February 28). *Front National* (in French). Archived from the original on 2011-08-24. Retrieved September 24, 2011.
  • “Marine Le Pen denounces the 15 billions of Euro used for Greece (speech at the Pont de la Concorde)” (in French). (2011, September 6). *Front National*. Archived from the original on 2016-02-27. Retrieved September 7, 2011.
  • “Marine Le Pen involves in economics”. (2010, December 9). *Agence France-Presse*. Archived from the original on 2013-01-24. Retrieved January 30, 2011.
  • “Marine Le Pen meets the leader of the Freedom Party of Austria” (in French). (2011, June 9). *Front National*. Archived from the original on 2011-06-11. Retrieved June 9, 2011.
  • “Marine Le Pen on ACI TV (first West Indian TV in France)” (in French). (2010, November 30). *Front National*. Archived from the original on 2011-08-24. Retrieved December 23, 2010.
  • “Marine Le Pen on Radio Cité Genève: debate with Éric Bertinat (Swiss People’s Party), member of the Grand Council of Geneva” (in French). (2010, September 21). *Front National*. Archived from the original on 2011-09-27. Retrieved December 23,
  • 2010.
  • “Marine Le Pen opens the new programme of France 2 (sequence “pure politics” with Fabien Namias)”. *Le Journal du Dimanche* (in French). (2011, June 23). Archived from the original on 2011-08-17. Retrieved September 15, 2011.
  • “Marine Le Pen pays a tribute to Maurice Allais, the sole French Nobel Prize in Economics”. (2010, October 11). *Nations Presse Info* (in French). Archived from the original on 2012-09-08. Retrieved December 9, 2010.
  • “Marine Le Pen seeking to conquer the farmers”. (2011, February 25). *Le Point* (in French). Retrieved February 26, 2011.
  • “Marine Le Pen speaks to the civil servants”. (2011, February 23). *Front National* (in French). Archived from the original on 2011-03-02. Retrieved February 26, 2011.
  • “Marine Le Pen suggests half of Belgium should become part of France”. *The Daily Telegraph*. UK. (2011, July 22). Retrieved July 22, 2011.
  • “Marine Le Pen visits the Paris International Agricultural Show”. (2011, February 25). *Le Journal du Dimanche* (in French). Archived from the original on 2011-02-28. Retrieved February 26, 2011.
  • “Marine Le Pen’s media appearances”. (2011, September 6). *Front National* (in French). Archived from the original on 2016-02-28. Retrieved September 7, 2011.
  • “Marine Le Pen’s official statements about the Roubaix Quick”. (2010, February). *Front National* (in French). Archived from the original on 2011-09-27. Retrieved November 26, 2010.
  • “Marine Le Pen’s open letter to Laurence Parisot, president of the MEDEF” (in French). (2011, October 11). *Front National*. Archived from the original on 2011-10-16. Retrieved October 11, 2011.
  • “Marine Le Pen’s open letter to policemen, gendarmes and customs officers concerning the policy of fight against illegal immigration” (PDF). (2011, July 5). *Nations Presse Info* (in French). Archived from the original (PDF) on 2012-04-14. Retrieved July 5, 2011.
  • “Marine Le Pen’s press briefing at Lampedusa” (in French). (2011, March 17). *Front National*. Archived from the original on 2011-07-11. Retrieved March 18, 2011.
  • “Marine Le Pen’s press conference at the National Press Club in Washington”. (2011, November 3). *Nations Presse Info* (in French). Archived from the original on 2013-02-18. Retrieved November 4, 2011.
  • “Marine Le Pen’s press conference: “immigration-the real figures”” (in French). (2011, February 21). *Front National*. Archived from the original on 2011-11-25. Retrieved February 23, 2011.
  • “Marine Le Pen’s press conference in Rome after her stay in Lampedusa” (in French). (2011, March 15). *Front National*. Archived from the original on 2011-03-21. Retrieved March 17, 2011.
  • “Marine Le Pen’s questions to the European Commission” (in French). (2011, February 18). *Front National*. Archived from the original on 2011-04-30. Retrieved March 20, 2011.
  • “Marine Le Pen: EU has more to lose on Brexit, but I don’t want Frexit”. (2020, February 6). *Euronews*. Retrieved April 23, 2021.
  • “Marine Le Pen: “Je veux nationaliser les autoroutes et privatiser l’audiovisuel public””. (2021, September 8). *Le Figaro* (in French). Retrieved September 8, 2021.
  • “Marine Le Pen: “My irreproachable Republic””. (2010, November 1). *Nations Presse Info* (in French). Archived from the original on 2013-02-18. Retrieved November 26, 2010.
  • “Marine Le Pen: “Pensions: Sarkozy’s cheating you!”” (in French). (2010, June 14). *Front National*. Archived from the original on 2018-05-21. Retrieved November 4, 2010.
  • “Marine Le Pen: “The real problem is the Euro!””. (2010, May 4). *Front National* (in French). Archived from the original on 2018-05-21. Retrieved November 4, 2010.
  • “Marine Le Pen: “The spirit of 29 May”” (in French). (2010, May 28). *Front National*. Archived from the original on 2018-05-21. Retrieved November 4, 2010.
  • “Marine Le Pen: Ukraine’s association with EU – best option”. *Ukrinform*. (2013, June 26). Retrieved July 1, 2013.
  • “Marine Le Pen’s statement about abortion in À contre flots (Chapter ten: single mother, p.191-p.194, 2006)”. (2010, November 25). *Nations Presse Info* (in French). Archived from the original on 2012-09-06. Retrieved November 26, 2010.
  • “Marine Le Pen’s statement about the 2011 Norway attacks”. (2011, July 24). *Front National* (in French). Archived from the original on 2011-08-24. Retrieved July 25, 2011.
  • “Marine Le Pen’s letter to the French MPs about dual citizenship” (in French). (2011, June 1). *Front National*. Archived from the original on 2011-06-06. Retrieved June 1, 2011.
  • “Marine Le Pen’s letter to the prefects” (PDF). (2011, April). *Le Point* (in French). Archived from the original (PDF) on 2011-09-26. Retrieved April 21, 2011.
  • Mitchell, T. R., Thompson, L., Peterson, E., & Cronk, R. (1997). Temporal adjustments in the evaluation of events: The “rosy view”. *Journal of Experimental Social Psychology, 33*(4), 421-448. doi:10.1006/jesp.1997.1333. PMID 9247371.
  • “Monetary sovereignty or economic and social chaos” (in French). (2010, May 20). *Front National*. Archived from the original on 2011-07-27. Retrieved November 4, 2010.
  • “New Caledonia, this is France!” (in French). (2010, June 28). *Front National*. Archived from the original on 2011-08-24. Retrieved June 8, 2011.
  • “New record of the gasoline prices, inaction of the Sarkozy power! The FN urgently asks the adoption of a plan of action!” (in French). (2011, May 10). *Front National*. Archived from the original on 2011-08-24. Retrieved May 11, 2011.
  • “New scandalous rise in gas prices: the state must regain the control of the situation” (in French). (2011, March 1). *Front National*. Archived from the original on 2011-08-25. Retrieved April 27, 2011.
  • “NO to the European fiscal racketeering!” (in French). (2010, September 8). *Front National*. Archived from the original on 2011-08-25. Retrieved January 4, 2011.
  • “Privatization of the French Post: Marine Le Pen’s position” (in French). (2010, October 2). *Front National*. Retrieved December 29, 2010.
  • “Prospects for the Doha Development Agenda following the Seventh WTO Ministerial Conference (debate)”. *European Parliament*. (2009, December 14). Retrieved November 4, 2010.
  • “Question Hour with the President of the Commission-1”. (2009, December 15). *European Parliament*. Retrieved November 4, 2010.
  • “Question Hour with the President of the Commission-2”. (2009, December 15). *European Parliament*. Retrieved April 11, 2010.
  • Quartz, S. R. (n.d.). The state of the world isn’t nearly as bad as you think. *Edge Foundation, Inc.* Retrieved February 17, 2016.
  • “Rachida Dati is wrong: ethnic affirmative action is indeed encouraged in France” (in French). (2010, December 10). *Front National*. Archived from the original on 2011-08-25. Retrieved December 10, 2010.
  • Robert (2021, August 21). Le Pen: Fall of Kabul shows Biden admin’s inability to protect interests of the free world. *Remix News*. Retrieved December 10, 2021.
  • “Rosy Retrospection: A Psychological Phenomenon”. (2016, February 23). *Southeastern University*. Archived from the original on 2020-02-21. Retrieved April 22, 2017.
  • Samuel, H. (2022, April 14). Marine Le Pen: I
  • would hold a referendum on reinstating the death penalty. *The Telegraph*.
  • “Schengen: a French-Italian summit for anything” (in French). (2011, April 26). *Front National*. Archived from the original on 2011-07-11. Retrieved April 26, 2011.
  • “Schengen: Sarkozy admits the extent of the disaster but does not act! We must leave Schengen Area” (in French). (2011, April 23). *Front National*. Archived from the original on 2015-11-07. Retrieved April 25, 2011.
  • “Sarkozy dupes the French while with his cronies at Davos” (in French). (2010, January 27). *Front National*. Archived from the original on 2011-07-27. Retrieved November 4, 2010.
  • “Security, sovereignty: the architects of the collapse do not have to celebrate the Appeal of June 18” (in French). (2010, June 18). *Front National*. Retrieved December 23, 2010.
  • “Speculation and food crisis” (in French). (2011, January 26). *Front National*. Archived from the original on 2016-02-28. Retrieved April 28, 2011.
  • “Speech at the “Summer days of Marine Le Pen”” (in French). (2011, September 11). *Front National*. Archived from the original on 2017-12-17. Retrieved September 11, 2011.
  • “Subject: EU sanctions against Côte d’Ivoire (parliamentary questions)”. (2011, March 8). *European Parliament*. Retrieved May 13, 2011.
  • Terence R. Mitchell, Leigh Thompson, Erika Peterson, Randy Cronk (1997). Temporal adjustments in the evaluation of events: The “Rosy View”. *Journal of Experimental Social Psychology, 33*(4), 421–448. doi:10.1006/jesp.1997.1333. PMID 9247371.
  • “The 2012 great alternation is built in 2011”. (2010, November 15). *Nations Presse Info* (in French). Archived from the original on 2012-09-06. Retrieved November 23, 2010.
  • “The Brussels gravy train: enough is enough!” (in French). (2010, October 19). *Front National*. Archived from the original on 2011-07-27. Retrieved November 4, 2010.
  • “The Caledonian flag must be the one of France!” (in French). (2011, February 17). *Front National*. Retrieved June 8, 2011.
  • “The de-demonisation of the Front National”. (2013, March 26). *Policy Network*. Archived from the original on 2018-08-31. Retrieved January 3, 2016.
  • “The dual citizenship upsets the majority of French people (opinion column)”. (2011, July 14). *Le Monde* (in French). Retrieved July 15, 2011.
  • “The European peoples’ sacrifice for the euro is engraved in the marble of the Treaty of Lisbon” (in French). (2010, December 17). *Front National*. Archived from the original on 2011-08-25. Retrieved January 4, 2011.
  • “The French-Italian summit of 26 April will be no use if France does not announce that it definitively breaks with Schengen Agreement” (in French). (2011, April 25). *Front National*. Archived from the original on 2011-08-24. Retrieved April 25, 2011.
  • “The French state must immediately oppose the announced boom in electricity prices” (in French). (2011, March 23). *Front National*. Archived from the original on 2011-08-24. Retrieved April 27, 2011.
  • “The Meaning of Nostalgia”. *Psychology Today*. Retrieved April 22, 2017.
  • “The MEDEF does not like our economic and social programme: so what’s new?” (in French). (2010, December 14). *Front National*. Archived from the original on 2011-02-12. Retrieved December 19, 2010.
  • “The National Front’s economic programme upsets Mrs Parisot: we understand her!” (in French). (2011, February 13). *Front National*. Archived from the original on 2011-02-22. Retrieved February 20, 2011.
  • “The ruling elite panics” (in French). (2009, November 30). *Front National*. Archived from the original on 2011-08-24. Retrieved December 18, 2010.
  • “The winning countries are those which will leave” (PDF) (in French). (2010, December 21). *Front National*. Archived from the original (PDF) on 2011-03-04. Retrieved December 21, 2010.
  • “Video speech about the G-20 Seoul summit (G 20 / France 0)” (in French). (2010, November 10). *Front National*. Archived from the original on 2011-05-06. Retrieved November 10, 2010.
  • Wirtz, D. (2003, September). What to do on spring break? The role of predicted, on-line, and remembered experience in future choice (PDF). *Psychological Science, 14*(5), 520-524. doi:10.1111/1467-9280.03455. PMID 12930487. S2CID 38682592. Archived from the original (PDF) on 2023-12-15 – via CORE.
  • Zurbriggen, C. (2021). Rosy or blue? Change in recall bias of students’ affective experiences during early adolescence (PDF). *American Psychological Association – Emotion, 21*(8), 1637-1649. Archived from the original (PDF) on 2023-12-15 – via APA PsycNet.

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.




This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.